X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

৯২তম অস্কার: বিরল রেকর্ড গড়লো ‘টয় স্টোরি ফোর’

বিনোদন ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৩৫আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ০৮:১০

‘টয় স্টোরি ফোর’ ছবির পোস্টার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেলো ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ২০০১ সালে সেরা অ্যানিমেটেড কাহিনিচিত্র পুরস্কার যুক্ত করা হয়। সেই থেকে এখন পর্যন্ত ‘টয় স্টোরি থ্রি’র মাধ্যমে কোনও ছবির সিক্যুয়েলের এটি জেতার ঘটনা কেবল একবারই দেখা গিয়েছিল। ফলে ‘টয় স্টোরি ফোর’ শুধু দ্বিতীয় সিক্যুয়েল হিসেবেই নয়, একই সিরিজের দুটি পর্বের জয়ের বিরল রেকর্ড গড়েছে।

অ্যানিমেটেড ছবির দৌড়ে এবার ছিল রুদ্ধশ্বাস উত্তেজনা। ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন: দ্য হিডেন ওয়ার্ল্ড’, ‘আই লস্ট মাই বডি’, ‘ক্লাউস’, ‘মিসিং লিংক’ ছবিগুলোর মধ্যে যেকোনোটি সেরা হতে পারতো।
এদিকে সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। এবারের আসরে একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘চেরা (ডটার)’, ‘কিটবুল’, ‘মেমোরেবল’, ‘সিস্টার’।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৯ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) শুরু হয় চলচ্চিত্রের দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯২তম আয়োজন।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

শুরুতে মঞ্চে এসে লাল ব্লেজার পরেন আমেরিকান কৃষ্ণাঙ্গ গায়িকা জানেল মোনেই। এরপর গান গাইতে গাইতে অতিথি সারিতে গিয়ে টম হ্যাঙ্কসের মাথায় টুপি পরিয়ে দেন তিনি। পরে তার সঙ্গে সংগীত পরিবেশনায় যোগ দেন বিলি পর্টার।

এরপর আবারও দর্শক সারিতে গিয়ে জানেল উল্লেখ করেন, এবারের অস্কারে সেরা পরিচালক বিভাগে নারীদের উপেক্ষা থাকা ও অভিনয়শিল্পী বিভাগে ২০ জনের মধ্যে মাত্র একজন কৃষ্ণাঙ্গ (সিনথিয়া এরিভো) স্থান পাওয়ার কথা। এ নিয়ে এবার অস্কারকে বর্ণ ও লিঙ্গবৈষম্যের সমালোচনা হজম করতে হচ্ছে। জানেলের গান শেষে অভিনেতা স্টিভ মার্টিন ও ক্রিস রক মঞ্চে এসে বর্ণবৈষম্য ফের বিদ্রুপ করেন।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।

গতবারের মতোই অস্কারে কোনও সঞ্চালক নেই। মূল আয়োজন শুরুর আগে লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা। লালগালিচায় তারকাদের অনুভূতি নিয়েছেন এমি অ্যাওয়ার্ড বিজয়ী টিভি উপস্থাপক রায়ান সিক্রেস্ট, এমি-টনি-গ্র্যামি জয়ী গায়ক-অভিনেতা বিলি পর্টার, সুপারমডেল লিলি অ্যালড্রিজ, সাংবাদিক ও টক শো উপস্থাপক টেমরন হল ও আমেরিকান চলচ্চিত্র বোদ্ধা এলভিস মিচেল।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!