অস্কার ২০২০: আলোড়ন সৃষ্টি করা একডজন ঘটনা

Send
জনি হক
প্রকাশিত : ১৭:৪৭, ফেব্রুয়ারি ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৫, ফেব্রুয়ারি ১২, ২০২০

অস্কারের শেষ রাতটা (১০ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সকাল) ছিল দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ ছবির। ইতিহাস গড়ে সেরা চলচ্চিত্রসহ চারটি পুরস্কার পেয়েছে বং জুন-হো বাহিনী। মূল অনুষ্ঠান শুরুর আগে সন্ধ্যায় নজর কেড়েছে বেশকিছু পোশাক ও উদ্যোগ। এসব নিয়ে এখন পশ্চিমা গণমাধ্যমে চলছে আলোচনা। একনজরে দেখা যাক আলোড়ন সৃষ্টি করা একডজন ঘটনা।
নাটালি পোর্টম্যানের নীরব প্রতিবাদ১. নাটালি পোর্টম্যানের নীরব প্রতিবাদ
অস্কারের ৯২তম আসরে সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পাননি কোনও নারী। এ কারণে লিঙ্গবৈষম্যের সমালোচনা হজম করতে হয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসকে। তারকারা এ বিষয়ে সরব হয়েছেন। তাদের মধ্যে নাটালি পোর্টম্যান নিজের মতো করে প্রতিবাদ জানালেন। সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পাওয়ার যোগ্য এমন প্রশংসিত নারী নির্মাতাদের নামের শেষাংশ লেখা কালো গাউন পরেন ইসরায়েলি-আমেরিকান এই অভিনেত্রী। এ তালিকায় আছেন লরেন স্কাফারিয়া (হাসলারস), লুলু ওয়াঙ (দ্য ফেয়ারওয়েল), গ্রেটা গারউইগ (লিটল উইমেন), ম্যারিয়েল হেলার (অ্যা বিউটিফুল ডে ইন দ্য নেইবারহুড) ও মেলিনা মাতসুকাস (কুইন অ্যান্ড স্লিম)।
বিলি আইলিশের অন্যরকম সাজগোজ২. বিলি আইলিশের অন্যরকম সাজগোজ
গ্র্যামিতে ইতিহাস গড়ার সুবাদে প্রথমবার অস্কারের লালগালিচায় হাঁটলেন বিলি আইলিশ। এদিন শানেলের সাদা জ্যাকেট গায়ে জড়ান তিনি। একই প্রতিষ্ঠানের কয়েকটি অলঙ্কার ব্যবহার করেন ১৮ বছরের এই কিশোরী। তার চুলে দেখা গেছে ‘সি সি’ লোগো সংবলিত হেয়ারক্লিপ। এছাড়া শানেলের হেডব্যান্ড দিয়ে চুল বেঁধেছিলেন তিনি। আঙুলকাটা লেসের গ্লাভস দুটির একটিতে ‘শা’, অন্যটিতে ‘নেল’ লেখা ছিল অভিনব ব্যাপার। বড় বড় নখে কালো নেলপলিশ তো সোনায় সোহাগা! এবারের অস্কারের লালগালিচার অন্যতম হাইলাইটস বলা যায় বিলি আইলিশের ফ্যাশন। অস্কার মঞ্চে ‘ইন মেমোরিয়াম’ সেগমেন্টে দ্য বিটলস ব্যান্ডের ‘ইয়েস্টারডে’ গানটি গেয়ে শোনান আমেরিকান এই পপ সেনসেশন।
গোপনে খাবার বহন!৩. গোপনে খাবার বহন!
কোয়েন্টিন টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড’ ছবি দেখে থাকলে জুলিয়া বাটার্সকে চেনার কথা। আড়াই হাজার ডলার (সোয়া দুই লাখ টাকা) মূল্যের মারজুক ক্রিস্টাল ওর্ব ভ্যানিটি ব্যাগে একটি স্যান্ডউইচ লুকিয়ে নিয়ে গেছে ১০ বছরের এই বালিকা। সে বুঝতে পেরেছিল, তিন ঘণ্টা ৩৫ মিনিটের অস্কার অনুষ্ঠানে তার ক্ষুধা লাগতে পারে। তুর্কি স্যান্ডউইচ রাখার জন্য ব্যাগটি জুতসই। আমেরিকান ফ্যাশন ডিজাইনার ক্রিশ্চিয়ান সিরিয়ানোর হালকা গোলাপি গাউনে বেশ চমৎকার লেগেছে জুলিয়াকে।
জানেল মোনেই৪. ৬০০ ঘণ্টায় বানানো পোশাক

আমেরিকান ফ্যাশন প্রতিষ্ঠান র‌্যালফ লরেনের ক্রিস্টাল খচিত মাথা ঢাকা গাউনে জানেল মোনেই ছিলেন দারুণ। চমকপ্রদ ব্যাপার হলো, পোশাকটি তৈরিতে লেগেছে ৬০০ ঘণ্টা! এতে ব্যবহৃত হয়েছে প্রায় ৬০ হাজার টাকার অলঙ্কার। ৩৪ বছর বয়সী এই গায়িকা-অভিনেত্রীর পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় ৯২তম অস্কার অনুষ্ঠান।


কোবি ব্রায়ান্টের প্রতি স্পাইক লি’র শ্রদ্ধা৫. কোবি ব্রায়ান্টের প্রতি শ্রদ্ধা
এবারের লালগালিচায় হৃদয় ছুঁয়ে যাওয়া শ্রদ্ধাঞ্জলি নিয়ে হাজির হন পরিচালক স্পাইক লি। প্রয়াত আমেরিকান বাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্টের প্রতি সম্মান জানিয়ে পোশাক বেছে নিয়েছেন তিনি। গত মাসে ৪১ বছর বয়সে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহত হন কোবি। ক্যারিয়ারে ২৪ নম্বর জার্সি পরে খেলতেন তিনি। স্পাইক লি’র পরা ফ্যাশন হাউস গুচির বেগুণি রঙা স্যুটে সংখ্যাটি শোভা পেয়েছে। কোবি ব্রায়ান্টের দল লেকারসের লোগোর রঙ বেগুণি। কোটের ওপরের দিকে সামনে ও পেছনে উভয় অংশে সংখ্যাটি দেখা গেছে। পায়ে নাইকির কমলা স্নিকার্স পরেছিলেন স্পাইক লি।
অটোগ্রাফে সয়লাব স্যান্ডি!৬. অটোগ্রাফে সয়লাব স্যান্ডি!
তারকাদের সামনে পেলে এখন বেশিরভাগ ভক্ত অটোগ্রাফ না নিয়ে সেলফি তুলতে চায়। কিন্তু কস্টিউম ডিজাইনার স্যান্ডি পাওয়েল এবারের অস্কারে আসা প্রথম সারির তারকাদের মধ্যে যতজন সম্ভব অটোগ্রাফ নিয়েছেন। তবে কাগজে নয়, নিজের পরা পোশাকে! ‘দি আইরিশম্যান’ ছবির জন্য পোশাক পরিকল্পনা বিভাগে মনোনয়ন পেয়েছিলেন তিনি। তার একটি মহৎ উদ্দেশ্য আছে। তারকাদের অটোগ্রাফ দেওয়া পোশাকটি নিলামে তুলে অর্থতহবিল সংগ্রহের মাধ্যমে নিজের মেন্টর ও বন্ধু ডেরেক জারম্যানের পুরনো বাড়ি রক্ষা করতে চান স্যান্ডি। ডেরেক ছিলেন চিত্রশিল্পী ও সমকামিদের মানবাধিকার কর্মী। ১৯৯৪ সালে তার মৃত্যু হয়। সংরক্ষণের জন্য ডেরেক জারম্যানের বাড়ি ও উপকরণগুলো কিনতে ৩৫ লাখ পাউন্ড প্রয়োজন।
হলিউডের আগামী প্রজন্ম৭. হলিউডের আগামী প্রজন্ম
‘জোজো র‌্যাবিট’ ছবির মাধ্যমে গত বছর হলিউডে ক্যারিয়ার শুরু করেছে দুই শিশুশিল্পী রোমান গ্রিফিন ডেভিস (১২) ও আর্চি ইয়েটস (১১)। এটি ৯২তম অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল। বয়স কম হলেও টম হ্যাঙ্কস, ব্র্যাড পিটের মতো হেভিওয়েট তারকাদের পাশে ঠিকই নিজেদের জায়গা করে নিয়েছে দুই বালক। উভয়ে টাক্সেডো পরে লালগালিচা চষে বেড়িয়েছে। রোমান গ্রিফিন ডেভিসের কমলা রঙা কলার তো নজর কেড়েছে সবার।
পরিবেশের কল্যাণে পুরনো পোশাক৮. পরিবেশের কল্যাণে পুরনো পোশাক
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের লালগালিচায় লক্ষণীয় থিম ছিল টেকসই। বেশ কয়েকজন তারকা পুরনো পোশাক পরেছেন, নয়তো পুরনো উপাদান ব্যবহার করেছেন। স্টেলা ম্যাককার্টনির ডিজাইন করা একটি টাক্সেডো পরেই এ বছরের সব পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিয়েছেন ওয়াকিন ফিনিক্স।
পরিবেশবান্ধব আঁশ টেনসেল দিয়ে বানানো লুই ভুটনের পোশাক পরেছেন ‘বুকস্মার্ট’ ছবির অভিনেত্রী কেইটলি ডেভার। সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত সার্শা রোনানের গাউনটি বানিয়েছে গুচি। পোশাকটির ভি-গলায় ব্যবহার হয়েছে গত সপ্তাহে বাফটা অ্যাওয়ার্ডসে তারই পরা পোশাকের কালো সাটিন কাপড়।
হাসপাতালে বোমা বিস্ফোরণের প্রতিবাদ৯. হাসপাতালে বোমা বিস্ফোরণের প্রতিবাদ
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘ফর সামা’। এটি যৌথভাবে পরিচালনা করেন সিরিয়ার নারী নির্মাতা ওয়াদ আল কাতিব ও ব্রিটিশ পরিচালক এডওয়ার্ড ওয়াটস। অস্কারের লালগালিচায় এডওয়ার্ডের পাশে হেঁটেছেন স্ত্রী অলিভিয়া স্কারলেট-ওয়াটস। তাদের পোশাকে একটি ব্যাচ আলাদাভাবে চোখে পড়েছে। তাতে লেখা, ‘স্টপ বম্বিং হাসপাতাল’। সিরিয়ায় হাসপাতালে বোমা বিস্ফোরণের প্রতিবাদ জানালেন তারা।
গত বছরের কান উৎসবে স্পেশাল স্ক্রিনিং বিভাগে স্থান পায় ‘ফর সামা’। সিরিয়ার আলেপ্পোতে পাঁচ বছরের বিপ্লব চলাকালীন এক তরুণীর প্রেম, বিয়ে ও মাতৃত্ব তুলে ধরা হয়েছে ছবিটিতে। নারীর চোখে দেখা যুদ্ধের দলিল হিসেবে কানে প্রশংসিত হয়েছে এটি।
একের ভেতর দুই!১০. একের ভেতর দুই!
‘আগলি বেটি’ সিরিজের অভিনেত্রী আমেরিকা ফেরেরা একমাত্র সন্তানসম্ভবা যিনি লালগালিচায় আলোকচিত্রীদের সামনে এসেছেন। স্বামী আমেরিকান অভিনেতা রায়ান পিয়েরস উইলিয়ামসের সঙ্গে অস্কারে অংশ নেন তিনি। তার পরা লালচে শিফনের গাউনটি ডিজাইন করেছেন ইতালিয়ান নারী ফ্যাশন ডিজাইনার আলবার্তা ফেরেত্তি। এ নিয়ে দ্বিতীয়বার মা হতে যাচ্ছেন আমেরিকা ফেরেরা।
স্যাল এলটন জনের জুতা১১. স্যার এলটন জনের জুতা
স্পাইক লি ছাড়া বেশিরভাগ পুরুষই কালো টাক্সেডো পরে অস্কারে এসেছিলেন। কিন্তু ব্যতিক্রম ছিলেন স্যার এলটন জন। সচরাচর তিনি বেগুণি রঙা স্যুট পরেই বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। এবারও ব্যতিক্রম হয়নি। তবে তার পায়ে ছিল ভিন্ন রঙের স্পোর্টস কেডস। এর সুবাদে অবশ্য রঙ বেড়েছে! এছাড়া ভিড়ে অন্য সবার চেয়ে সহজে আলাদা করা গেছে তাকে।
প্রাণবন্ত ও অতিরঞ্জিত১২. প্রাণবন্ত ও অতিরঞ্জিত
লালগালিচায় আমেরিকান কৃষ্ণাঙ্গ সংগীতশিল্পী বিলি পর্টার বরাবরই অদ্ভুত পোশাকে এসে নজর কাড়েন। এবারের অস্কারেও এর ব্যতিক্রম হয়নি। মূল অনুষ্ঠান শুরুর আগে রেড কার্পেট শো সঞ্চালনা করেছেন তিনি। ব্রিটিশ ডিজাইনার জাইলস ডিকনের ডিজাইন করা ম্যাক্সি স্কার্ট। এর ওপরের দিকের অংশে ব্যবহার হয়েছে ২৪ ক্যারেট সোনা। পায়ে ছিল জিমি চু’র জুতা।

/এমএম/

লাইভ

টপ