X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পঞ্চগড়ে জাতীয় নাট্যোৎসব শুরু

বিনোদন রিপোর্ট
২০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৫আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫১

মায়াচর নাটক চার বন্ধুর একজনকে পত্রিকার একটি ভুয়া বিজ্ঞাপন দেখানো হয়। পেশায় শিক্ষক ওই বন্ধু বিজ্ঞাপন দেখে স্ত্রী সন্তানদের রেখে কানাডায় প্রবাসী এক মহিলাকে বিয়ে করার জন্য সব সম্পত্তি বিক্রি করতে চায়।
সম্পত্তি কিনতে চায় বাকি তিন বন্ধু। একসময় তাদের সবার মধ্যে সন্দেহ সৃষ্টি হয়। তারা নানা পেশায় যুক্ত থেকে বিভিন্ন অপরাধের সাথে জড়িত। এক জোসনা রাতে নদীর বালুচরে তারা বেড়াতে গেলে তাদের মধ্যে পরিবর্তন ঘটতে থাকে। তাদের কারও নাক দিয়ে কেঁচো বের হতে থাকে, কারও চোখ দিয়ে মাছ পড়তে থাকে, কেউবা কুকুরে রূপান্তরিত হতে থাকে। কারও হাত মুখ লম্বা হতে থাকে। এ অবস্থায় এক নারীর সাথে দেখা হয় তাদের। সেই রহস্যময় নারী তাদের উদ্দেশে বলেন, তাদের অপরাধের গুপ্ত ইচ্ছে আর ভয়ানক মানসিকতাগুলো এতদিন সুপ্ত ছিল। হঠাৎ তারা সেই সুপ্ত অনুভূতিগুলো কেঁচো, মাছ, তেলাপোকা, সাপ হয়ে বেরিয়ে আসছে। এজন্য তাদের চেহারাতেও পরিবর্তন ঘটছে। এরপর অদ্ভুত সব ঘটনা ঘটতে থাকে। এমন কাহিনি নাটক মঞ্চায়ন হলো পঞ্চগড়ে। ৬৪ জেলায় অনুষ্ঠিত জাতীয় নাট্যোৎসবে অংশ হিসেবে  গতকাল (১৯ ফেব্রুয়ারি) পঞ্চগড়ে দুই দিনের উৎসবের উদ্বোধনী দিনে এটি দেখানো হয়। জেলার নাট্যদল ভূমিজ মঞ্চায়ন করে ‘মায়াচর’ নামের নাটকটি।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতা এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে দেশের সব জেলায় এই জাতীয় নাট্যোৎসব উদযাপিত হচ্ছে। গত ১২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উৎসব উদ্বোধন করেন।

পঞ্চগড়ের আয়োজনে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন। আজ (২০ ফেব্রুয়ারি) নীলফামারী জেলার ডোমার শিল্প ও সাহিত্য একাডেমি মঞ্চস্থ করবে হুমায়ুন আহমেদের নাটক ‌‘১৯৭১’। নাটকটি নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান সোহাগ ও বাসুদেব রায়।
এদিকে, ‘মায়াচর’ নাটকটি রচনা ও নির্মাণ করেছেন সরকার হায়দার। অভিনয় করছেন নাসরিন আক্তার, রফিকুল ইসলাম, হাজ্জাজ তানিন, মোস্তাফিজুর রহমান এবং সরকার হায়দার।
দীর্ঘদিন পর অনুষ্ঠিত নাট্য উৎসবের কারণে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন কানায় কানায় ভরে যায়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্বুল-কলেজের শিক্ষক শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ নাটক দেখেন।
নাটকটির নির্মাতা সরকার হায়দার বলেন, ‘‘এই সময়ে প্রায় প্রত্যেক মানুষই ইচ্ছে বা অনিচ্ছাতে নানা অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। খুব হালকা বিষয় আশয় যেমন বদনাম, হিংসা দিয়ে মানুষ অনেক মূল্যবান সময় নষ্ট করে ফেলছে। এগুলোও এক ধরনের অপরাধ। যদিও ভেতরের সেই পশুবৃত্তিগুলো আমরা অভিনয় দিয়ে আবৃত্ত করে রাখি। ‘মায়াচর’-এর মূল ভাবনা মানুষের পশুবৃত্তিক আচরণ থেকেই নেওয়া। ক্রাইম থ্রিলারের মতো ঘটনাবহুল এই নটকটির প্রত্যেক দৃশ্যে টান টান উত্তেজনা দর্শকের মন ভরাবে বলে আশা করছি।’’

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!