টিভি পর্দায় একুশের নানা আয়োজন

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ০০:০৪, ফেব্রুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:০৪, ফেব্রুয়ারি ২১, ২০২০

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, একুশে ফেব্রুয়ারি। সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও কত নাম না-জানা শহীদের আত্মত্যাগে আমরা ফিরে পাই প্রাণের ভাষা বাংলা। শহীদদের স্মরণ করতে ও দিবসটিকে স্মরণ করে দেশের টিভি চ্যানেলগুলো দিনব্যাপী আয়োজন করছে। সেই অনুষ্ঠানগুলোর খোঁজ-খবর থাকছে এ প্রতিবেদনে-
‘লাল রঙের গল্প’তে তৌকীর-বিপাশা দম্পতিভাষা
বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে বিশেষ নাটক ‘ভাষা’। সৈয়দ মনজুরুল ইসলামের রচনায় এটি প্রযোজনা করেছেন শাহ্ জামান।
চিত্রনাট্যের প্রয়োজনেই এতে থাকছে মাইম শিল্পী নিথর মাহবুবের মূকাভিনয়ও।
‘ভাষা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, হাফিজুর রহমান সুরুজ, মনির আহমেদ শাকিল, আহসান হাবিব নাসিম, দোলন দে, তাহমিনা সুলতানা মৌ, শানারেই দেবী শানু, সূচনা শিকদার, তপন, শিশুশিল্পী তূর্যসহ অনেকে।
২১ ফেব্রুয়ারি রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে নাটকটি।
রাত জাগানিয়া
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চ্যানেল আই প্রচার করবে বিশেষ নাটক ‘রাত জাগানিয়া’। পান্থ শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শহীদুজ্জামান সেলিম।
এ নাটকে থাকছেন আশনা হাবিব ভাবনা ও শহীদুজ্জামান সেলিমসহ আরও অনেকে। গল্পে দেখা যাবে- কলেজ পাস করে ছাত্র-ছাত্রীরা সবাই বেরিয়ে গেছে, কিন্তু একা রয়ে গেছেন আজমল। তার খুব শখ ছিলো সাহিত্য রচনা করবেন। তা হয়ে না উঠলেও এসব ভাবতে ভাবতে বিয়ের বয়সটাই পার হয়ে যায় তার। তবুও সে কলেজ ছাড়তে পারে না।
নাটকটি প্রচার হবে রাত ৭টা ৫০ মিনিটে।
আ মরি বাংলা ভাষা
চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি বিকাল ৩টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ টেলিফিল্ম ‘আ মরি বাংলা ভাষা’। রচনায় রাজীব আহমেদ ও পরিচালনা করেছেন সকাল আহমেদ।
এতে অভিনয় করেছেন শ্যামল মাওলা, সারোয়াৎ বৃষ্টি, মাসুম বাশার, হিন্দোল রায় প্রমুখ।
সমগীতসমগীত
দেশ টিভির ‘প্রিয়জনের গান’-এ আসছে গানের দল সমগীত। এর প্রতি পর্বে আমন্ত্রিত শিল্পী বা তার দল প্রিয় শিল্পীদের গাওয়া গান এবং পাশাপাশি নিজেদের গাওয়া কিছু পছন্দের গান পরিবেশন করেন।
ওয়ালিদ হাসানের প্রযোজনায় এই অনুষ্ঠানে দর্শকরা সরাসরি ফোনে গান অথবা শিল্পী সম্পর্কে কোনও তথ্য জানাতে বা জানতে পারবেন।
২১ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে এটি সরাসরি প্রচার হবে।

ফুলের রঙ লাল
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মাছরাঙা টিভি প্রচার করবে নাটকটি।
গৌতম কৈরির পরিচালনায় এতে অভিনয় করেছেন আরমান পারভেজ মুরাদ, বিজরী বরকতউল্লাহ প্রমুখ।
এটি প্রচার হবে সকাল ১১টায়।
শিকড়
একই চ্যানেলে রাত ৯টায় রয়েছে বিশেষ নাটক ‘শিকড়’। শামীম আহমেদ রনির পরিচালনায় এতে অভিনয় করেছেন মাজনুন মিজান, দীপা খন্দকার, মামুনুর রশীদ, গাজী রাকায়েত, রোকেয়া প্রাচী প্রমুখ।
বাংলা
মাছরাঙা টিভিতে রাত ১০টা ৩০ মিনিটে রয়েছে টেলিফিল্ম ‘বাংলা’।
তাসলিমা মুক্তার পরিচালনায় এতে অভিনয় করেছেন আবুল হায়াত, তিশা প্রমুখ।
লাল রঙের গল্প
এনটিভিতে রাত ১১টা ৩০ মিনিটে প্রচার হবে একুশের বিশেষ নাটক ‘লাল রঙের গল্প’। মাহমুদ দিদারের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন- তৌকীর আহমেদ, বিপাশা হায়াত, বিপাশা আনোয়ার, মনির জামান, শারমিন আক্তার, খন্দকার হিমেল, কাব্য প্রমুখ।
এর গল্পে দেখা যাবে, জামিল একটা অদ্ভুত প্রশ্নের পেছনে ছুটছে। চল্লিশ বছরের মানুষটি খুঁজে বেড়াচ্ছে রাফসান জানী নামের এক শতবর্ষী দার্শনিককে। যিনি নির্বাসনে আছেন দুই যুগ ধরে। কেবল ফেব্রুয়ারি মাস আসলেই তাকে খুঁজে পাওয়া যাবে।
ভাষাজয়িতা
দীপ্ত টিভির জন্য ভাষা দিবস নিয়ে নির্মিত হয়েছে এ প্রামাণ্যচিত্রটি।
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে উর্দুভাষী পাকিস্তানি সরকারের বিরোধিতা করে বাঙালি। ঐ দিন ১৪৪ ধারা ভাঙার কারণে ৫ জন শহীদ হন ভাষার দাবিতে। এই ঘটনার আগে ও পরে ১৯৪৭ থেকে ১৯৫৬ পর্যন্ত যে আন্দোলন সংঘটিত হয় তা ভাষা আন্দোলন নামে পরিচিত।
৯ বছরের এই আন্দোলনের সাথে বহু নারী-পুরুষ জড়িত ছিলো। কিন্তু আমাদের রাজনৈতিক ইতিহাসে নারীর ভূমিকার কথা তেমনভাবে বলা হয় না। বলা হয়নি, ভাষা আন্দোলনের সাথে জড়িত নারীদের কথাও।
প্রামাণ্যচিত্র ‘ভাষাজয়িতা’য় চেষ্টা করা হয়েছে ভাষা আন্দোলনের সাথে সক্রিয় অংশগ্রহণকারী নারীদের ইতিহাস তুলে ধরার। রওশন আরা বাচ্চু, ড. হালিম খাতুন, ড. সুফিয়া আহমেদ, সোফিয়া খান, রানী ভট্টাচার্য ও প্রতিভা মুৎসুদ্দি এই ছয়জন নারী ভাষা সৈনিকের জীবনকথার পাশাপাশি এতে বিধূত হয়েছে ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস।
এর গবেষণা, চিত্রনাট্য ও পরিচালনায় আছেন শবনম ফেরদৌসী। চিত্রনাট্য ও পরিচালনা তত্ত্বাবধানে মানজারে হাসীন। আর প্রযোজক হিসেবে আছেন রঞ্জন কর্মকার।

চশমাচশমা
শুক্রবার রাত ১০টা ৩০ মিনিটে নাগরিক টিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘চশমা’।
মোবারক হোসেনের নাট্যবিন্যাসে এটি নির্মাণ করেছেন আশরাফী মিঠু। এর মূল দুই চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান ও শশী।  
ভুল গল্প
সারওয়ার রেজা জিমির রচনা ও তুহিন হোসেনের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো, মেহজাবীন চৌধুরী, এ.কে. আজাদ সেতু, নিকুল কুমার মণ্ডল প্রমুখ।
এর গল্পে আনারুল ইসলাম এলাকায় বেশ জনপ্রিয়। যেখানেই যায় জমিয়ে রাখে চারপাশ। সবচেয়ে বড় ব্যাপার যেটা, কারো কোনও বিপদে-আপদে, প্রয়োজনে আনারুলকেই সবার আগে পাওয়া যায়। ইউটিউবে ভিডিও পোস্ট করে শুধু এলাকায় নয়, সারাদেশে পরিচিত হয়েছে সে। তার বোকাবোকা, তুচ্ছ বিষয় নিয়ে করা ভিডিও ভাইরাল হয়ে যায়। সবকিছুতেই তার সঙ্গী থাকে সুলতানা নামের একটি মেয়ে।
গল্পের সূত্রপাত হয়, যখন তার এলাকার এমপি হঠাৎ করে মারা যান।
বাংলাভিশনে ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫মিনিটে এটি প্রচার হবে।
একুশের গল্প
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুরন্ত টেলিভিশনের বিশেষ অনুষ্ঠান ‘একুশের গল্প’। এটি প্রচার হবে ২১ ফেব্রুয়ারি বিকাল ৫টায়।
অনুষ্ঠানটির পাণ্ডুলিপি রচনা ও পরিচালনা করেছেন মনিরুল হোসেন শিপন।
কামাল লোহানী ছাড়াও অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে শিশুশিল্পী জয়েৎ কল্যাণ, রিজিয়া সুলতানা রাফিয়া, মেহরাজ রহমান স্বপ্নীল, আরিকা হোসাইন লাবণ্য, সুদীপ্ত শরণ সিকদার ও তাসরিন মুন্নি।
ঝুটুম পাখির কথা
একই চ্যানেলের বিশেষ নাটক ‘ঝুটুম পাখির কথা’।
নাটকটি রচনা করেছেন নূর সিদ্দিকী ও পরিচালনা করেছেন মনিরুল হোসেন শিপন।
পিউ ও টিয়া পাখির এই গল্পটিতে অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, সাবিহা জামান, জিতু আহসান, সুষমা সরকার ও শিশুশিল্পী মুগ্ধতা মোরশেদ ঋদ্ধি।
দুরন্ত টেলিভিশনে এটি প্রচার হবে ২১ ফেব্রুয়ারি রাত ৮টায়।একুশের গল্প

/এম/এমএম/

লাইভ

টপ