X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

আহমদ ছফাকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র

বিনোদন রিপোর্ট
২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৬আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৬

আহমদ ছফা স্বাধীনতা পরবর্তী সময়ের বাংলাদেশের অন্যতম চিন্তাবিদ, জাতির শিক্ষক ও দর্পণ হিসেবে আহমদ ছফাকে অভিহিত করা হয়। তিনি ছিলেন শোষিত মানুষের পক্ষে এক বলিষ্ঠ কণ্ঠস্বর। অনেকেই আহমদ ছফাকে প্রাবন্ধিক হিসেবে দেখলেও তিনি ছিলেন বহুমাত্রিক লেখক। তিনি ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, চিন্তাবিদ ও কলামিস্ট। তার লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় নির্ধারণ প্রাধান্য পেয়েছে।
সেই আহমদ ছফাকে নিয়ে নির্মিত হচ্ছে একটি পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র। নাম ‘আহমদ ছফা: দ্য থিংকার অব আ নেশন’। চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন সন্দিপ বিশ্বাস।
আহমদ ছফা মৃত্যুর আগে ঢাকার বাংলামোটরে যে বাড়িতে বসবাস করতেন সেখানেই শুরু হলো তথ্যচিত্রটির প্রথম আনুষ্ঠানিক শুটিং। ২৫ ফেব্রুয়ারি সকাল ১১টায় শুটিংয়ের উদ্বোধন ঘোষণা করেন কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর।
এই বাড়িতেই রচিত হয়েছে আহমদ ছফার বিখ্যাত অনেক লেখা। তার মধ্যে অন্যতম ‘পুষ্পবৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ’ উপন্যাসটি। এই উপন্যাসের অন্যতম প্রধান দুটো চরিত্রের স্মৃতিচারণার মধ্য দিয়ে শুরু হয় চলচ্চিত্রটির আনুষ্ঠানিক শুটিং। এরমধ্যে একজন হচ্ছেন আহমদ ছফার পালকপুত্র সুশীল সিংহ এবং ভ্রাতুষ্পুত্র লেখক নূরুল আনোয়ার।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লেখক ও চলচ্চিত্র নির্মাতা রেজা ঘটক, চলচ্চিত্র নির্মাতা আবিদ মল্লিক, চলচ্চিত্রকর্মী ও নির্মাতা সাদেক হোসেন সনি ও পরিচালনা সহযোগী প্রান্ত বিশ্বাস প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্টরা চলচ্চিত্রটিতে আহমদ ছফার জীবন ও কর্ম, উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্প, কবিতা, অনুবাদ এবং গানের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ উঠে আসবে এবং স্মৃতিচারণা করবেন আহমদ ছফার অনুসারী তরুণ প্রজন্ম, খ্যাতনামা বুদ্ধিজীবী এবং ঘনিষ্ঠ জনেরা। এমনটাই জানান নির্মাতা সন্দিপ বিশ্বাস।
আরও জানান, চলচ্চিত্রটির বাকি শুটিং ঢাকা, কলকাতা, চট্টগ্রাম, নড়াইলসহ বিভিন্ন লোকেশনে অনুষ্ঠিত হবে। এ বছরের শেষ দিকে চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে সংশ্লিষ্টদের।
১৯৪৩ সালের ৩০ জুন চট্টগ্রামের চন্দনাইশে জন্মগ্রহণ করেন আহমদ ছফা। ২০০১ সালের ২৮ জুলাই মাত্র ৫৮ বছর বয়সে পরলোকগমন করেন এই মনীষী।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!