১৫ বছর পর বিটিভিতে আবার ‘নতুন কুঁড়ি’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪০, ফেব্রুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৪, ফেব্রুয়ারি ২৮, ২০২০

নতুন কুঁড়িমোস্তফা মনোয়ারের প্রযোজনায় ১৯৭৬ সালে বিটিভিতে শুরু হয় রিয়েলিটি শো ‘নতুন কুঁড়ি’। ২০০৫ সালে সর্বশেষ এটি জাতীয় টেলিভিশনে প্রচার হয়।
টানা ১৫ বছর পর এবার মুজিববর্ষে নতুন রূপে এটি আসতে যাচ্ছে বলে বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ।
আগামী মার্চের শেষ সপ্তাহে এটি আবারও বিটিভির পর্দায় ফিরবে বলে জানান তিনি।
তিনি বলেন, ‘নতুন কুঁড়ি অনেক আগের সফল একটি আয়োজন। আমরা এটি নতুনভাবে উপস্থাপন করব। নতুন বলতে অনুষ্ঠানের ধরন ঠিক থাকবে। কিন্তু এটি সময়োপযোগী করা হবে। যুক্ত হবে আধুনিক প্রযুক্তি, যেমন মোবাইল ও ইন্টারনেটের যোগাযোগ। এছাড়া চূড়ান্ত প্রতিযোগীদের গ্রুমিং করা হবে। যেটা আগে করা হতো না।’
কবে নাগাদ এটি বিটিভিতে দেখা যাবে- এ প্রসঙ্গে তিনি বলেন, ‘মুজিব জন্মশতবর্ষের উদ্বোধনী আয়োজনের পরপরই এটি হবে। আশা করছি, মার্চের শেষে এর প্রাথমিক বাছাই শুরু হবে।’
জানা যায়, পুরো দেশকে ২০ অঞ্চলে ভাগ করে বাছাই চলবে। সেখান থেকে বিজয়ীরা যাবে মূল প্রতিযোগিতায়। তখন চলবে তাদের গ্রুমিং। নতুন কুঁড়ির বিভাগগুলো হলো- একক অভিনয়, দলীয় অভিনয়, লোক নৃত্য, উচ্চাঙ্গ নৃত্য, দেশাত্মবোধক গান, নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত, লোকগীতি, ছড়া আবৃত্তি, চিত্রাঙ্কন, কোরান তেলাওয়াত, গল্প বলা ইত্যাদি বিষয়ে ‘ক’ ও ‘খ’ শাখায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
শাখা দুটি বয়স দ্বারা নির্ধারিত হবে। ‘ক’ শাখার প্রতিযোগীদের বয়স সীমা ৬ থেকে ১০ এবং ‘খ’ শাখার ক্ষেত্রে ১০ থেকে ১৫ বছর।
দেশের বহু তারকার উঠে আসার মঞ্চ ছিল এই নতুন কুঁড়ি। এর মাধ্যমে টেলিভিশনে দ্যুতি ছড়িয়েছেন তারানা হালিম, তমালিকা কর্মকার, মেহবুবা মাহনূর চাঁদনী, রুমানা রশীদ ঈশিতা, তারিন জাহান, সাবরীন সাকা মীম, নুসরাত ইমরোজ তিশার মতো শিল্পীরা।

/এম/এমএম/

লাইভ

টপ