X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মোবাইল চলচ্চিত্র উৎসবে বিজয়ী দুই বাংলাদেশি

ইউল্যাব প্রতিনিধি
০১ মার্চ ২০২০, ১৪:০৬আপডেট : ০১ মার্চ ২০২০, ১৮:৫৪

বিজয়ীদের সঙ্গে অতিথিরা ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ষষ্ঠ আসরে ‘কম্পিটিশন’ বিভাগে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড জিতে নিলো বাংলাদেশি দুই নবীন পরিচালক অনুপম হোড় ও তাহসিন আহমেদের ‘দ্যা কোনানড্রাম’ চলচ্চিত্রটি।
এছাড়া ‘ইউল্যাব ইয়াং ফিল্মমেকার’ অ্যাওয়ার্ডও জিতে নেয় আরেক বাংলাদেশি পরিচালক মেহেরুন নেসা পরিচালিত ‘অল উইনারস’ চলচ্চিত্রটি।
২৯ ফেব্রুয়ারি বেলা সাড়ে তিনটায় রাজধানীর সীমান্ত সম্ভারের স্টার সিনেপ্লেক্সে দুই দিনব্যাপী চলা ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র (ডিআইএমএফএফ) উৎসবের শেষ দিনে এই অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়।
‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ডপ্রাপ্ত নির্মাতা অনুপম হোড় ও তাহসিন আহমেদ দুজনই চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগে পড়াশোনা করছেন। ‘দ্যা কোনানড্রাম’ চলচ্চিত্রটিতে অনুপম গল্প ও চিত্রনাট্য লেখার পাশাপাশি পরিচালনাও করেছেন। লেখক ও সংগীতশিল্পী হওয়ার ইচ্ছা থাকলেও ধীরে ধীরে আর্ট ফিল্ম ঘরানার চলচ্চিত্র নির্মাণের দিকে ঝুঁকে পড়েন তিনি। অন্যদিকে ফটোগ্রাফির সঙ্গে যুক্ত থাকার কারণে তাহসিন সিনেমাটোগ্রাফি এবং এডিটিংয়ে বেশ পারদর্শী। ‘দ্যা কোনানড্রাম’ তাহসিন আহমেদ পরিচালিত প্রথম চলচ্চিত্র, যেখানে তার সহ-পরিচালক হিসেবে রয়েছেন অনুপম।
‘ইউল্যাব ইয়াং ফিল্মমেকার অ্যাওয়ার্ড’ জয়ী মেহেরুন নেসা পড়ছেন ঢাকা উদ্যান সরকারি কলেজে। ভবিষ্যতে চলচ্চিত্র নির্মাতা হওয়ার ইচ্ছে পোষণকারী মেহেরুন তার ‘অল উইনারস’ চলচ্চিত্রটিতে সবাইকে একসঙ্গে নিয়ে বিজয়ী হওয়ার গল্প দেখিয়েছেন।   
শনিবার উৎসবের সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন চলচ্চিত্রবোদ্ধা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. গীতি আরা নাসরীন। তিনি বলেন, ‘মোবাইল ফোনের সৃজনশীলতা ব্যবহারে সিনেমার চিত্রগুলো সুন্দরভাবে ফুটিয়ে তুলছে নির্মাতারা। এটা অসাধারণ একটা বিষয়।’
উৎসব শেষে আয়োজকদের উচ্ছ্বাস বিশেষ অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা কামার আহমাদ সাইমন। তিনি বলেন, সিনেমায় যন্ত্র একটি স্ফুলিঙ্গের মতো কাজ করে, তা সঠিক ব্যবহার না করলে সিনেমার মূল বিষয় হারিয়ে যেতে পারে।
নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ—এই স্লোগানকে সঙ্গী করে মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে ষষ্ঠ আসরের সমাপনী বক্তব্যে বিভাগীয় প্রধান জুড উইলিয়াম হেনিলোকে ধন্যবাদ জানান ইউল্যাবের মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক ড. আবদুল কাবিল খান।  
ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের এবারের আসরে বিশ্বের ৪১টি দেশ থেকে ২০২টি চলচ্চিত্র জমা পড়েছে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!