X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৭ই মার্চ নিয়ে বিশেষ গানচিত্র ‘আমাদের স্কুল’

বিনোদন রিপোর্ট
০৬ মার্চ ২০২০, ১৫:৩৫আপডেট : ০৬ মার্চ ২০২০, ১৬:৫৭

৭ই মার্চ নিয়ে বিশেষ গানচিত্র ‘আমাদের স্কুল’

৭ই মার্চ ১৯৭১। শোষিত-বঞ্চিত বাঙালির ঘুরে দাঁড়ানোর দিন। ১৯৭১ সালের এই দিনে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানের (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জনসমুদ্রে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দেন। কালজয়ী ভাষণে বজ্রকণ্ঠে তিনি ঘোষণা করেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ বঙ্গবন্ধুর এই আহ্বান বিদ্যুৎবেগে ছড়িয়ে পড়ে সারাদেশে। ক্ষেত্র প্রস্তুত হয় স্বাধীনতা সংগ্রামের। স্বাধীনতার স্বপ্নে জেগে ওঠে পুরো জাতি।
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ আর মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে এবার তৈরি হলো গান। ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)-এর ব্যানারে নির্মিত এই গানের শিরোনাম ‘আমাদের স্কুল’।

‘আমাদের স্কুল বেশি দূরে নয়/ বাড়ি থেকে কিছুদূর হেঁটে যেতে হয়/ মাঝখানে রায়ের বাজার/ ৩০ লক্ষ প্রাণে মুক্তি আমার।’ এমন কথার কাব্যমালা সাজিয়েছেন এবং সুর করেছেন মিছিল বঙ্গবাসী। গানটির সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। আর গেয়েছেন এস আই টুটুল, আঁখি আলমগীর, ইবরার টিপু, মিছিল বঙ্গবাসী ও বিন্দুকণা।
সৌমিত্র ঘোষ ইমন নির্মাণ করেছেন গানটির ভিডিও।
গানটি প্রসঙ্গে ধ্রুব মিউজিক স্টেশনের কর্ণধার কণ্ঠশিল্পী ধ্রুব গুহ বললেন, ‘গানটি মূলত চেতনার। বঙ্গবন্ধু, ৭ই মার্চ ও স্বাধীনতা- এই তিনটি শব্দের সমার্থক রূপ হচ্ছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। জাতির পিতার ঐতিহাসিক ভাষণে রয়েছে স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত হওয়ার ডাক। আমাদের চিন্তা, চেতনা আর মননে বঙ্গবন্ধু। এসব বিষয়ই উঠে এসেছে গানটিতে। গানটির মাধ্যমে জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করার চেষ্টা করেছি আমরা।’
তিনি জানান, ৭ই মার্চ ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে ‘আমাদের স্কুল’ গানটির ভিডিও। পাশাপাশি গানটি শুনতে পাওয়া যাবে ডিএমএস ওয়েবসাইট, জিপি মিউজিক, বাংলালিংক ভাইব, রবি স্প্ল্যাশ ও স্বাধীন মিউজিক অ্যাপ-এ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না