করোনা ভাইরাস: এবার বায়োপিক ‘বঙ্গবন্ধু’র শুটিং স্থগিত

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৬:৪২, মার্চ ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:১০, মার্চ ১১, ২০২০

করোনা ভাইরাসের কারণে এবার স্থগিত হয়ে গেলো বছরের সবচেয়ে আলোচিত ছবি ‘বঙ্গবন্ধু’র শুটিং। বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন চল‌চ্চিত্রটির কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলন।
তিনি বলেন, ‘আজই আমরা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছি এ বিষয়ে। এ পর্যায়ে ছবিটির শুটিং আর হচ্ছে না। সেটি সেপ্টেম্বরের আগে আর করতে পারবো বলে মনে হচ্ছে না।’
মুজিববর্ষকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমানের জীবনী‌ভি‌ত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ নির্মাণ করার প্রায় সবকিছুই চূড়ান্ত করেছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। পরিকল্পনা ও প্রস্তুতি ছিল, মু‌জিববর্ষের প্রথম দিন (১৭ মার্চ) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) মহরতের মাধ্যমে শুরু হবে এর শুটিং। ১৮ মার্চ থেকে টানা ৩ এপ্রিল পর্যন্ত এটির কাজ চলার কথা বাংলাদেশের বিভিন্ন স্থানে। কিন্তু করোনা ভাইরাস সচেতনতা ইস্যুতে সেটি আর হচ্ছে না।
তবে করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সেপ্টেম্বর থেকে কাজটি শুরু করার প্রাথমিক সিদ্ধান্ত হয় সংশ্লিষ্টদের মধ্যে।
এতে অভিনয়ের জন্য প্রাথমিকভাবে বঙ্গবন্ধুর চরিত্রের জন্য নির্বাচিত হয়েছেন আরিফিন শুভ, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া ও জে এস হিমি, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে নুসরাত ইমরোজ তিশা ও ছোটবেলার চরিত্রে দীঘিসহ মোট ৫০ জন অভিনয়শিল্পী।
বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার।
বায়োপিকটি নির্মাণে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।
আরও জানা গেছে, এই বায়োপিকে উঠে আসবে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি। তারুণ্য থেকে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তী সময়ের মুজিবের দেখা মিলবে ছবিতে।
এই মুজিববর্ষে অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।

* করোনা সচেতনতা: সন্তানদের স্কুলে পাঠানো বন্ধ করলেন আঁখি

* করোনার কারণে শুটিং বন্ধ অপূর্ব-ফারিয়ার চলচ্চিত্রের* করোনা ভাইরাস: একের পর এক স্থগিতাদেশ, থেমে যাচ্ছে বিশ্ব বিনোদন

* করোনা ভাইরাসের কারণে স্থগিত ‘ঊনপঞ্চাশ বাতাস’

/এমএম/এমএমজে/এমওএফ/

লাইভ

টপ