‘গ্রাম হবে শহর’- এই স্লোগান নিয়ে দীর্ঘ ধারাবাহিক

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ২০:১৬, মার্চ ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:১৪, মার্চ ১৫, ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৭ মার্চ থেকে সম্প্রচার শুরু হচ্ছে দীর্ঘ ধারাবাহিক ‘একটি গ্রাম একটি শহর’। নতুন বিষয় হলো, এটি তৈরি হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘গ্রাম হবে শহর’-এই স্লোগানকে কেন্দ্র করে।
টিপু আলম মিলনের গল্প অবলম্বনে এটির চিত্রনাট্য লিখেছেন জাকির হোসেন উজ্জ্বল এবং পরিচালনা করেছেন এস এম শাহীন। এটি প্রচার হবে বৈশাখী টেলিভিশনে সপ্তাহের তিন দিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) রাত ৮টায়।
এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, সাজু খাদেম, নাদিয়া আহমেদ, উর্মিলা শ্রাবন্তী কর, মীর শহীদ, ফারুক আহমেদ, করভী মিজান, ফজলুর রহমান বাবু, ফারজানা ছবি, শামীমা নাজনীন, নাবিলা ইসলাম, সোহান খান, রহমত আলী, সঞ্জীব আহমেদ, সায়কা আহমেদ, দিলু মজুমদার, তানভীর মাহমুদ, ইমেলা হক, ফারজানা রিক্তা, সুস্মী আহমেদ, এস এফ নাঈম, আইনুন পুতুল, ক্রিটিকা, মাসুম বাসার, মিলি বাসার, মিতিল ফারুক, জুলফিকার চঞ্চল, হিমে হাফিজ, সাদমান প্রমুখ।
নাটকের কাহিনি প্রসঙ্গে গল্পকার টিপু আলম মিলন বলেন, ‘‘মূলত জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘গ্রাম হবে শহর’-এই স্লোগানকে উপজীব্য করেই গল্পটি লেখা। আমাদের লক্ষ্য ছিলো মুজিববর্ষের প্রথম দিন থেকেই এটি সম্প্রচার করা। সেটি করতে পারছি বলে আনন্দ লাগছে। তবে কতোটা সফল হতে পেরেছি সে বিচারের ভার দর্শকদের কাছেই থাকলো।’’
বৈশাখী টেলিভিশনের এই উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক জানান, বাংলাদেশ গ্রাম প্রধান দেশ। ৮৫ হাজার গ্রামের একটি গ্রাম কুসুমপুর। হাবুল, কাবুল ও জয়নাল কুসুমপুর গ্রামে আছে যে যার মতো। গ্রামের সহজ সরল জীবনযাত্রা আর প্রকৃতির ঘনিষ্ঠতায় তারা একেকজন যেন মাটির মানুষ।
অন্যদিকে ইট পাথরে তৈরি আধুনিক শহরের ব্যস্ত জীবন যেন পাথরের মতোই কঠিন। প্রতিটি বাড়িই যেন এক একটা বিচ্ছিন্ন দ্বীপ। কারও সাথে কোনও যোগাযোগ নেই। যোগাযোগ থাকলেও সেটা একবারেই লোক দেখানো। ফলে নাগরিক পরিবারে কোনও বন্ধন গড়ে ওঠে না।
এই শহরের মানুষগুলো যখন গ্রামে যায়, তাদের কাছে সবকিছুই তখন নতুন বলে মনে হয়। শহরের চাকচিক্যময় জীবনের বাইরে তাদের কাছে অবাস্তব বলে মনে হয় গ্রাম্য জীবন। আবার গ্রামের মানুষগুলো শহরে এলে ভিন্ন এক অভিজ্ঞতার সম্মুখীন হয়। আত্মীয়তার বন্ধন যেখানে একেবারেই অনুপস্থিত।
এভাবেই গ্রাম ও শহরের বাস্তবতা তুলে ধরা হয়েছে এ নাটকে। তুলে ধরা হয়েছে বদলে যাওয়া শহুরে মানুষের উপাখ্যান।

/এমএম/

লাইভ

টপ