X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তিতুমীর বেশে সামনে এলেন নিরব

বিনোদন রিপোর্ট
১৬ মার্চ ২০২০, ০০:০৪আপডেট : ১৬ মার্চ ২০২০, ১২:১৯

নিরব হোসাইন ব্রিটিশবিরোধী বিপ্লবী বীর তিতুমীরের ভূমিকায় অভিনয় করছেন চিত্রনায়ক নিরব হোসাইন। চরিত্রটির জন্য নিরবের প্রস্তুতি কেমন, সেটাই জানান দিলো ছবিটির পোস্টার।

ডায়েল রহমান পরিচালিত এ চলচ্চিত্রটির প্রথম লুক অনলাইনে এসেছে। যেখানে হাজির হয়েছেন তিতুমীরবেশী নিরব।

এতে নিরবের মাথায় ছিল লাল পাগড়ি, গায়ে পাঞ্জাবি ও বিশেষ কোটি। আর হাতে রেখেছেন পুরনো দিনের রাইফেল।
পরিচালক ডায়েল রহমান বলেন, ‘‘ব্রিটিশবিরোধী আন্দোলনের এই যোদ্ধা ও তার বিখ্যাত ‘বাঁশের কেল্লা’ চলচ্চিত্রে উঠে আসবে। এতে মূল চরিত্র করছেন নিরব। সে অনুযায়ী গত সপ্তাহে এর ফটোশুট হয়েছে।’’
এর চিত্রনাট্য করছেন আবদুল্লাহ জহির বাবু। ডায়েল রহমান এর আগেও ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে ছবি নির্মাণ করেছেন। সম্প্রতি ফরায়েজী আন্দোলন নিয়ে তৈরি করেছিলেন ‘ফরায়েজী আন্দোলন’। এতে মূল চরিত্রে অভিনয় করেন আমিন খান। এছাড়া তিনি ঈশা খাঁকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছেন। যার মুখ্য চরিত্রে আছেন ডিএ তায়েব।
ঐতিহাসিক ব্যক্তিত্ব তিতুমীর বাংলার প্রজাকুলের ওপর স্থানীয় জমিদার, ইউরোপীয় নীলকরদের অত্যাচার প্রতিরোধ এবং ব্রিটিশ শাসন থেকে বাংলাকে মুক্ত করার লক্ষ্যে আন্দোলনে নেমেছিলেন। যার পুরো নাম সৈয়দ মীর নিসার আলী। প্রাথমিক পর্যায়ে তার আন্দোলনের লক্ষ্য ছিল সামাজিক ও ধর্মীয় সংস্কার। মুসলিম সমাজে শিরক ও বিদাতের অনুশীলন নির্মূল করা এবং মুসলমানদের দৈনন্দিন জীবনে ইসলামের অনুশাসন অনুসরণে উদ্বুদ্ধ করাই ছিল তার আন্দোলনের প্রাথমিক লক্ষ্য।
ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করতে ‘বাঁশের কেল্লা’ তৈরি করে বিখ্যাত হন তিনি। ব্রিটিশ সৈন্যদের সঙ্গে যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করেন বীর এই যোদ্ধা।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!