বঙ্গবন্ধুর জন্মদিনে গানে গানে শ্রদ্ধাঞ্জলি (ভিডিও)

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৮:১০, মার্চ ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪০, মার্চ ১৭, ২০২০

আজ (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। দিনটিকে ঘিরে গত কয়েক মাসে চলেছে নানা প্রস্তুতি। এসেছে বেশ কয়েকটি গান। যেখানে স্বাধীনতার স্থপতি এই মহানায়কের অবদানের কথা উঠে এসেছে। সেই গানগুলো সাজানো হয়েছে এ প্রতিবেদনে-
শত কণ্ঠে শ্রদ্ধাঞ্জলি:
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে শত কণ্ঠে গানের শ্রদ্ধাঞ্জলি দিয়েছে তাপস অ্যান্ড ফ্রেন্ডস। এই গানের কণ্ঠ ও ভিডিওতে অংশ নিয়েছেন ১০০জন শিল্পী। গানবাংলার সহযোগিতায় টিএম প্রোডাকশনের ব্যানারে এটি নির্মাণ করেছেন যৌথভাবে ফারজানা মুন্নী ও কৌশিক হোসেন তাপস।
‘শোন একটি মুজিব’, ‘তাকদুম তাকদুম’ ও  ‘জয় বাংলা বাংলার জয়’ গান তিনটিকে নতুন সংগীতায়োজনে একসঙ্গে বেঁধেছেন ফুয়াদ আল মুক্তাদির, বালাম ও পাভেল অরিন। যার নেতৃত্বে ছিলেন কৌশিক হোসেন তাপস।
বিশেষ এই গানটি মুজিববর্ষের প্রথম প্রহরে উন্মুক্ত হলো গানবাংলার ফেসবুক পেইজে। পাশাপাশি দিনভর এটি চলছে টিভি চ্যানেলটির পর্দায়।

আমি বঙ্গবন্ধু বলছি:
জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে প্রকাশ হলো পুলক অধিকারীর গাওয়া গান। এর শিরোনাম ‘আমি বঙ্গবন্ধু বলছি’। এতে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রসঙ্গে উঠে এসেছে। এর কথা-সুর করেছেন শোয়েব চৌধুরী। সংগীতে আছেন রানা। ক্রাউন মিউজিক নামের ইউটিউবে এটি অবমুক্ত হয়েছে।

অসমাপ্ত জীবনী থেকে:
সাড়ে সাত কোটি সন্তান নিয়ে, দেশটাই যেন তার বাড়ি- মুজিববর্ষ উপলক্ষে এমনই কথার এক গান নিয়ে হাজির হয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী নিশিতা বড়ুয়া।
গানটির শিরোনাম ‘অসমাপ্ত জীবনী থেকে’। রাফিউজ্জামান রাফির লেখা গানটির সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। নিশিতা নিজের ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন গানটি।

হে বন্ধু বঙ্গবন্ধু:
গানটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ। গাজী মাজহারুল আনোয়ারের কথায় এর সুর করেছেন কিশোর দাশ আর সংগীতে আছেন মানাম আহমেদ। এটি তৈরি করেছে গানছবি এন্টারটেইনমেন্ট। আর ভিডিওটি পরিচালনা করেছেন কামরুল হাসান ইমরান।

মুক্তির সংগ্রাম:
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে উৎসর্গ করা হয়েছে গানটি। এটি গেয়েছেন অবন্তি সিঁথি। সুজন হাজংয়ের কথায় এর সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ।

সালাম সালাম সালাম, জন্মশতবর্ষে সালাম:
বিটিভির প্রযোজনা এটি তৈরি হয়েছে। এর কথা লিখেছেন হারুন রশীদ। এর সুর-সংগীত করেছেন শওকত আলী ইমন।
গানটি গেয়েছেন শওকত আলী ইমন, বাপ্পা মজুমদার, আঁখি আলমগীর, সাব্বির জামান, পুলক অধিকারী, দিলশাদ নাহার কণা, সোমনুর মনির কোনা, অনুপমা মুক্তি, অপু আমান ও মৌমিতা তাশরীন নদী।

মুজিবগান:
বিশেষ এই গানটিতে কণ্ঠ দিয়েছেন সাব্বির, শান, অবন্তি ও ঝিলিক। এটি অহর্নিশ ইউটিউব চ্যানেলে অবমুক্ত করার কথা রয়েছে আজই (১৭ মার্চ)।
গানটির কথা লিখেছেন মৌ মধুবন্তি এবং সুর, সংগীত ও ভিডিও নির্মাণ করেছেন শান।
বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ:
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই গানটিতে কণ্ঠ দিয়েছেন দুই প্রজন্মের ৬ শিল্পী। এদের মধ্যে আছেন আঁখি আলমগীর, রবি চৌধুরীসহ এ প্রজন্মের তামান্না প্রমি, স্বপ্নিল সজীব, প্রতীক হাসান ও ঝিলিক।
রবিউল ইসলাম জীবনের কথায় এর সুর করেছেন নাভেদ পারভেজ।
গানটিতে বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণ থেকে সোনার বাংলা তৈরি হওয়ার গল্প বলা হয়েছে। ভিডিওটি পরিচালনা করেছেন নির্মাতা সৌমিত্র ঘোষ ইমন। মুজিববর্ষের প্রথম দিন (১৭ মার্চ) থেকেই বিভিন্ন টিভি চ্যানেল ও ইউটিউবে এটি প্রচার হচ্ছে।


লালনের চার গান:
খুলনা টুরিস্ট পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদের কথায় তৈরি হলো তিনটি গান। কালজয়ী এ নেতার জন্ম শতবার্ষিকী উপলক্ষে লেখা গানগুলো হচ্ছে ‌‘শতবর্ষে বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ‘পাখিরা কাঁদে গাছেরা কাঁদে’, ‘শেখ সাহেব’ ও ‘বঙ্গবন্ধু’।
এরমধ্যে অটামনাল মুনের সুর ও কণ্ঠে ‘শতবর্ষে বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ‘পাখিরা কাঁদে গাছেরা কাঁদে’ প্রচার হতে যাচ্ছে মঙ্গলবার (আজ) রাত সাড়ে ১১ টায়। অনুষ্ঠানটির পরিকল্পনা ও প্রযোজনা করেছেন ইজাজ খান স্বপন।
অন্যদিকে দেওয়ান লালনের লেখা প্রিন্স রুবেলের সুরে ‘শেখ সাহেব’ গানটি প্রকাশ হতে যাচ্ছে শিগগিরই।

/এমএম/

লাইভ

টপ