X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

করোনায় নওশাবার বিশ্বব্যাপী প্রজেক্ট

বিনোদন রিপোর্ট
১৫ এপ্রিল ২০২০, ১৬:৫৯আপডেট : ১৫ এপ্রিল ২০২০, ১৯:৪৯

নওশাবা, উপল, শফি, দীপন ও বন্যা হঠাৎ করেই যেন থমকে গেছে পৃথিবী। করোনা নামের এক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে ক্লান্ত হয়ে পড়ছে সবাই। পত্রিকা, টিভি, রেডিও, ইন্টারনেটে শুধু আতঙ্ক আর মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা।
এই অবস্থায় স্বেচ্ছায় কিংবা অনিচ্ছায় গৃহবন্দি কমবেশি সবাই। মানবতার এই নড়বড়ে সময়ে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদের সংগঠন ‘টুগেদার উই ক্যান’ সব গৃহবন্দি মানুষের মনোবলকে বাড়াতে আয়োজন করেছে ঘরে বসে সৃজনশীল প্রতিযোগিতার। ‘আর্ট ফর টুগেদারনেস’ শীর্ষক এই আয়োজনের স্লোগান—‘দূরে থেকেও জুড়ে থাকি... শিল্পের শক্তিতে।’

বিশ্বের যেকোনও প্রান্ত থেকে ঘরে বসেই ছোট গল্প-কবিতা, শিশু আঙিনা, স্বল্পদৈর্ঘ্য, ফটোগ্রাফি, চিত্রকর্ম-ভাস্কর্য ও অলংকরণ-কার্টুন প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। আর এগুলো নির্বাচন ও তত্ত্বাবধান করবেন দুই বাংলাসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী শিল্পীরা।

এতে আছেন কলকাতার চন্দ্রবিন্দু ব্যান্ডের গায়ক উপল সেনগুপ্ত, গৌরব চ্যাটার্জি, পাঞ্জাবি গায়ক রাজা কাশেফ, বাংলাদেশের নির্মাতা নূরুল আলম আতিক, দীপংকর দীপন, মেসবাউর রহমান সুমন, অভিনেত্রী বন্যা মির্জা, কার্টুনিস্ট আহসান হাবিব, মোর্শেদ মিশু, সাহিত্যিক সেলিনা হোসেন, আনিসুল হক, সংগীতশিল্পী শফি মণ্ডল, রুবাইয়াত জাহান, হলিউডের অ্যানিমেটর ওয়াহিদ ইবনে রেজাসহ অনেকে।

জানানো হয়, চিত্রকর্ম ও ভাস্কর্য বাছাই এবং দেখভাল করবেন শিল্পী শেখ আফজাল হোসেন, জামাল আহমেদ, কনকচাঁপা চাকমা, মোস্তফা পলাশ ও কলকাতার দেবদত্ত গাঙ্গুলি। আলোকচিত্র দেখবেন মাহমুদ রহমান, সাজ্জাদ হোসেন, তাহসিন রহমান, শাহাদাত পারভেজ, নাসিফ ইমতিয়াজ ও কলকাতার মালা মুখার্জি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই ও তত্ত্বাবধান করবেন নূরুল আলম আতিক, দীপংকর দীপন, কামাল বায়েজিদ, লিসা গাজী, মেসবাউর রহমান সুমন, কলকাতার অনির্বাণ চ্যাটার্জি ও অভিজিৎ চৌধুরী।

শিশু আঙিনার কিউরেটর হিসেবে আছেন সেলিনা হোসেন, জয়ন্ত চট্টোপাধ্যায়, আহসান হাবীব, মোহাম্মদ আলী হায়দার, বন্যা মির্জা, নবনীতা চৌধুরী, মুনিরুল ইসলাম, লুৎফর রহমান রিটন ও কলকাতার স্মারক রায়। ছোটগল্প ও কবিতা বাছাই করবেন আনিসুল হক, রাশিদা সুলতানা, শাহজাহান সৌরভ, শুভাশিস সিনহা এবং কলকাতার সাদিক হোসেন ও অনির্বাণ মজুমদার। কার্টুন ও অলংকরণে সব্যসাচী হাজরা, মোর্শেদ মিশু, রিশাম শাহাব তীর্থ, কলকাতার উপল সেনগুপ্ত, কানাডা থেকে ওয়াহিদ ইবনে রেজা। সংগীত বাছাই ও তত্ত্বাবধানে আছেন শফি মণ্ডল, রাফা, কলকাতার উপল সেনগুপ্ত, গৌরব চ্যাটার্জি, যুক্তরাষ্ট্র থেকে রাসেল আলী, যুক্তরাজ্য থেকে রাজা কাশেফ ও রুবাইয়াত জাহান।

‘টুগেদার উই ক্যান’-এর প্রতিষ্ঠাতা অভিনেত্রী নওশাবা অংশগ্রহণকারীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আশা করি এই সময়ে আপনি আপনার শিল্পের শক্তি দিয়ে নতুন কিছু তৈরি করবেন, যা আমরা সযত্নে রক্ষণাবেক্ষণ করবো মানব সভ্যতার চূড়ান্ত অস্তিত্ব পরীক্ষার সময়কার শিল্পের দলিল হিসেবে।’
সংগঠনটি পক্ষ থেকে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। যেখানে ‘আর্ট ফর টুগেদারনেস ২০২০’, ‘পাওয়ার অব আর্ট’ ও ‘আর্ট ইন দ্য টাইম অব করোনা’—এই তিনটি ভাগে সৃষ্টিকর্মগুলো স্থান পাবে।
তারা জানায়, এই প্লাটফর্মে চিত্রকর্ম, ভাস্কর্য, আলোকচিত্র, কার্টুন ও অলংকরণ, গান, যন্ত্রসংগীত, কবিতা, ছোটগল্প বা তিন মিনিটের চলচ্চিত্র জমা দেওয়া যাবে। সেই সঙ্গে শিশুরাও জমা দিতে পারবে তাদের তৈরি যেকোন শিল্পকর্ম।
সংগঠন থেকে বলা হয়, ‘নতুন একটি ভোরে এই নতুন শিল্পকর্মগুলো আমরা নিয়ে আসবো সবার সামনে। উপস্থাপন করবো সবার সৃষ্টিকে এক ঐতিহাসিক শিল্প-দলিল হিসেবে। সেই সঙ্গে এই শিল্পকর্মগুলোর প্রদর্শন ও অনলাইনে বিক্রয়ের মাধ্যমে প্রাপ্ত অর্থ সাহায্য হিসেবে পৌঁছে দেওয়া হবে এই ক্রান্তিলগ্নে জীবনের সঙ্গে যুদ্ধ করতে থাকা মানুষগুলোর হাতে।’

মৌলিক ও অপ্রকাশিত শিল্পকর্মটি ২৯ এপ্রিল রাত ১২টার আগে পাঠাতে হবে [email protected] ই-মেইলে। এতে অংশ নিতে পারবেন যেকোনও দেশের নাগরিক। শিল্পকর্মের সঙ্গে নাম, বয়স, জাতীয়তা ও শিল্পীর ছবি সংযুক্ত করতে হবে। নির্বাচিত শিল্পকর্ম নিয়ে সপ্তাহব্যাপী একটি প্রদর্শনীর আয়োজনের পরিকল্পনা তাদের। সেরা গল্প ও কবিতা নিয়ে প্রকাশিত হবে বই। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, গান ও যন্ত্রসংগীত একটি অনলাইন প্ল্যাটফর্মে প্রচারিত হবে।

/এম/এমওএফ/
সম্পর্কিত
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!