এক্সট্র্যাকশন: যে কারণে বাংলা সংলাপের মিম শেয়ার করলো মুম্বাই পুলিশ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৫:২৬, এপ্রিল ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৩০, এপ্রিল ২৮, ২০২০

মুম্বাই পুলিশের বানানো মিম‘এক্সট্র্যাকশন’ ছবির একটি দৃশ্য। এতে দেখা যায়, বাংলাদেশি গুণ্ডাদের কাছ থেকে প্রমাণ চাইছে ভাড়াটে সৈন্য টাইলার রেক। একটি ছেলেকে উদ্ধারের দায়িত্ব তার কাঁধে। ছেলেটি বেঁচে আছে কিনা তা জানতে সে কয়েকবার বলে, ‘প্রমাণ দাও।’ এ চরিত্রে অভিনয় করেছেন হলিউড হার্টথ্রব ক্রিস হেমসওয়ার্থ।

মজার ব্যাপার হলো, সাধারণ মানুষ যেন আরোপিত অবরোধের (লকডাউন) আইন মেনে চলে সেজন্য বাংলা সংলাপটি নিয়ে মিম বানিয়েছে মুম্বাই পুলিশ। নিজেদের টুইটার অ্যাকাউন্টে সোমবার (২৭ এপ্রিল) ক্রিস হেমসওয়ার্থের একটি ফ্রেম পোস্ট করেছে তারা। তাতে ইংরেজি অক্ষরে লেখা— ‘প্রমাণ দাও’।
স্থিরচিত্রটির ওপরে পুলিশ লিখেছে, ‘বাড়ির বাইরে বের হওয়ার আগে অবশ্যই নিশ্চিত হবেন যে আপনার জরুরি কাজ আছে। কারণ আমরা আপস করবো না।’
পোস্টে ‘লকডাউন ম্যান্ডেটস’ (আদেশ)’ ও ‘প্রমাণ দাও’ হ্যাশট্যাগ দুটি জুড়ে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
ছবিটির বাংলা সংলাপের ভুল উচ্চারণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা হচ্ছে। এ কারণে ট্রল ও মিম ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে অন্তর্জাল দুনিয়ায়। তবে মুম্বাই পুলিশের মিমটি চমকপ্রদ বলা যায়।
অ্যাকশনধর্মী ছবিটি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে গত ২৪ এপ্রিল। বাংলাদেশের রাজধানী ঢাকার প্রেক্ষাপটে তৈরি হলেও পরিচালক স্যাম হারগ্রেভ শুটিং করেছেন ভারতের মুম্বাই ও আহমেদাবাদে। এতে আরও অভিনয় করেছেন রণদীপ হুদা, পঙ্কজ ত্রিপাঠি, প্রিয়াংশু পেইনিউলি, নবাগত রুদ্রাক্ষ জয়সোয়াল।
সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে ‘এক্সট্র্যাকশন’। রিভিউ সাইট রোটেন টমেটোসে ৬২ শতাংশ স্কোর করেছে ছবিটি। ক্রিস হেমসওয়ার্থ ও রণদীপ হুদার অভিনয় প্রশংসিত হয়েছে। তবে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ পরিচালক জো রুশোর চিত্রনাট্য অনুমানযোগ্য হওয়ায় সমালোচনা হজম করছেন তিনি।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ