৭ বছর পর আবারও ‘ইত্যাদি’র সেই পর্ব

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০৫, মে ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:১৫, মে ০৩, ২০২০

২০১৩ সালের মে মাসে প্রচার হওয়া ‘ইত্যাদি’র বিশেষ পর্বটি বিটিভিতে প্রচার হচ্ছে আবারও। টানা সাত বছর পর আবারও এটি প্রচারের কারণ একসঙ্গে দুটি।

ঐতিহ্যবাহী এই ম্যাগাজিন অনুষ্ঠানটির জনক হানিফ সংকেত জানান, শ্রমজীবী মানুষের অংশগ্রহণে এই পর্বটি তৈরি করা হয়েছে, যা মে দিবসের বিশেষ অনুষ্ঠান হিসেবে প্রচার হয়েছে সাত বছর আগে। চলতি মে মাসেও একই কারণে সেই পর্বটি প্রচার হবে।
দ্বিতীয় কারণ হিসেবে জানান, যেহেতু লকডাউনের কারণে সব রকমের শুটিং বন্ধ, তাই ‘ইত্যাদি’র নতুন পর্ব তৈরি সম্ভব নয়। সময়টা স্বাভাবিক হলে এবারও মে দিবস উপলক্ষে নতুন পর্ব নির্মাণ করতো ফাগুন অডিও ভিশন। তাছাড়া, এই সময়টাতে সবচেয়ে কষ্টে আছেন শ্রমজীবী মানুষ। ফলে তাদের নিয়ে তৈরি পর্বটি পুনঃপ্রচার করাই যৌক্তিক বলে মনে করেন হানিফ সংকেত।
এসব মিলিয়েই ‘ইত্যাদি’র বিশেষ এই পর্বটি প্রচার হচ্ছে আজ (৩ মে) রবিবার রাত ৮টার বাংলা সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে। পুরো অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে ঢাকার অদূরে সাভার ইপিজেডের সামনে। যেখানে কয়েক হাজার শ্রমজীবী মানুষ অংশ নেন।
স্মৃতি থেকে হানিফ সংকেত বলেন, ‘‘এই পর্বের শুটিং করার সময় সেদিন ইপিজেডের শ্রমিকদের মধ্যে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। অবাক বিস্ময়ে তারা উপভোগ করেন তাদের প্রিয় ‘ইত্যাদি’র শুটিং। পর্বটি উৎসর্গ করা হলো শ্রমজীবী মানুষের উদ্দেশে।’’
‘ইত্যাদি’র এই পর্বে রয়েছে বেশ কিছু মানবিক ও শিক্ষামূলক প্রতিবেদন। যার মধ্যে অন্যতম চট্টগ্রামের বোয়ালখালীর রক্তদাতা আশীষ কান্তি মুহুরির ওপর একটি মানবিক প্রতিবেদন। রয়েছে কীটনাশকের বিকল্প নিয়ে একটি সময়োপযোগী প্রতিবেদন। দেশের রফতানি প্রক্রিয়াকরণ এলাকাগুলোতে মালিক-শ্রমিকদের মধ্যে চমৎকার সম্পর্ক এবং এখানে উৎপাদিত বিভিন্ন পণ্যের ওপর রয়েছে একটি সচিত্র প্রতিবেদন। রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর অধ্যাপক ও প্রাক্তন বিভাগীয় প্রধান ইকবাল মতিনের দুর্লভ সংগ্রহের ওপর আরেকটি অনুসন্ধানী প্রতিবেদন।
শিল্প প্রতিষ্ঠানের কর্মবীরদের অংশগ্রহণে রয়েছে একটি দেশাত্মবোধক গান। যাতে কণ্ঠও দিয়েছেন শ্রমজীবী শিল্পীরা। আরেকটি গান গেয়েছেন সৈয়দ আব্দুল হাদী ও সুবীর নন্দী। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সংগীত পরিচালনা করেছেন আলী আকবর রুপু।
এছাড়া থাকছে মামা-ভাগ্নে, নানি-নাতি, চিঠিপত্র বিভাগসহ বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ ক’টি নাট্যাংশ।
‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। এ পর্ব একযোগে পুনঃপ্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ। অনুষ্ঠানটি যথারীতি স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড।

/এমএম/এমএমজে/

লাইভ

টপ