X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

অন্তর্জালে হচ্ছে চলচ্চিত্র উৎসব!

সিকৃবি প্রতিনিধি
১৫ মে ২০২০, ১৯:১৫আপডেট : ১৫ মে ২০২০, ২০:২৮

অন্তর্জালে হচ্ছে চলচ্চিত্র উৎসব! চলছে করোনাকাল। যাকে গৃহবন্দিকাল বললেও অযৌক্তিক হবে না। যার ফলে থমকে গেছে পৃথিবীর প্রায় সব আয়োজন।
সেই থমকে যাওয়া সময়কে খানিক জাগিয়ে তুলতে অন্তর্জালে শুরু হচ্ছে বিশেষ এক চলচ্চিত্র উৎসব! আয়োজন করছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।
এই উৎসবকে সামনে রেখে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা দেওয়ার আহ্বান করা হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। জানানো হয়েছে, ৩১ মে’র মধ্যে বাংলাদেশের যেকোনও নাগরিক চলচ্চিত্র জমা দিতে পারবেন।
অন্তর্জাল চলচ্চিত্র উৎসবে, করোনা মহামারিতে গৃহবন্দি মানুষের চিন্তাগুলোকে চলচ্চিত্রের মাধ্যমে পর্দায় ফুটিয়ে তোলার প্রয়াস নিয়ে ‘গৃহ স্পৃহা’ নামক প্রথম আসরের আয়োজন করছে সংগঠনটি। ঘরে বসে যে কেউ সর্বোচ্চ তিন মিনিটের চলচ্চিত্র বানিয়ে জমা দিতে পারবেন এই উৎসবে।
সংগঠনের সভাপতি ইফতেখার আহমেদ ফাগুন বলেন, ‌‘মূলত করোনাভাইরাসের জন্য সারা দেশের মানুষ এখন গৃহবন্দি। এ অবস্থায় স্বাধীন ধারার নির্মাতাদের চমৎকার ভাবনাগুলো চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলতে পারেন। পাশাপাশি চলচ্চিত্রের এমন উন্মুক্ত চর্চা এই অবস্থায় বিনোদনের খোরাক জোগাবে গৃহবন্দি মানুষের মাঝে। চলচ্চিত্রগুলোর উন্মুক্ত প্রদর্শনীও হবে অন্তর্জালেই।’
চলচ্চিত্র জমাদান ও উৎসব বিষয়ে বিস্তারিত জানা যাবে সংগঠনটির ফেসবুক পাতায়
উল্লেখ্য, স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দেওয়ার লক্ষ্য নিয়ে ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। চলচ্চিত্রবিষয়ক নানা সভা-সেমিনার, প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের পাশাপাশি সংগঠনটি ইতোমধ্যে ‘সিলেট চলচ্চিত্র উৎসব’ শীর্ষক আন্তর্জাতিক উৎসবের তিনটি আসর আয়োজন করেছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়