ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: দ্বিতীয় দিনের আকর্ষণ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১২:৫৪, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:০৭, মে ৩১, ২০২০

ইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৩০ মে) উৎসবের দ্বিতীয় দিন। বাংলাদেশের দর্শকরাও ঘরে বসেই এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।
ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে এতে অংশ নিচ্ছে বিশ্বের ২০টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসব, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াডালাজারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।
শনিবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
ইব আলে ও* বিকাল ৫টা ৪ মিনিটে দেখানো হবে মুম্বাই চলচ্চিত্র উৎসবে নির্বাচিত ‘ইব আলে ও’। এর গল্প এক তরুণ অভিবাসীকে ঘিরে। নয়াদিল্লির সরকারি ভবনে হানা দেওয়া বানরদের ছত্রভঙ্গ করার জন্য লেঙ্গুর সাজতে ভাড়া করা হয় তাকে। জনসাধারণের চোখে তার এই কাজ কি সম্মানজনক? এটাকে কি সরকারি চাকরি বলা যাবে? ছবিটির মাধ্যমে এমন অনেক প্রশ্ন উত্থাপন করা হয়েছে।
* সন্ধ্যা ৭টা থেকে থাকছে বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবের তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এগুলো হলো ‘ওভার’, ‘মাস্টারপিস’ ও ‘ভার্টিক্যাল শেপস ইন অ্যা হরাইজন্টাল ল্যান্ডস্কেপস’।
লাভ চ্যাপ্টার টু* সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে দেখানো হবে জেরুজালেম চলচ্চিত্র উৎসবে নির্বাচিত প্রামাণ্যচিত্র ‘লাভ চ্যাপ্টার টু’। একটি ব্যালে দলের নৃত্যচর্চা এর বিষয়বস্তু।
* রাত ৯টায় দেখা যাবে সান সেবাস্তিয়ান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত প্রামাণ্যচিত্র ‘মুগারিৎজ বেসিও’। এতে তুলে ধরা হয়েছে রেসিপি ও সুরের মেলবন্ধন।
* রাত সাড়ে ১০টায় থাকছে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ইস্ট অব জেফারসন’। কোজি ফুকাদার পরিচালনায় এতে দেখা যাবে, এক বৃষ্টি ভেজা রাতে শহরের কোথাও মোটেলের বিছানায় রহস্যময় স্মৃতি হানা দেয়।ইস্ট অব জেফারসন* রাত ১১টা ১৫ মিনিটে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে ফরাসি দুই নির্মাতা ক্লেয়ার দেনি ও অলিভিয়ার অ্যাসাইয়াসের মধ্যকার কথোপকথন।
* আজ দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে দেখানো হবে জেরুজালেম চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে ‘লাভ ম্যারেজ’ ছবির স্পেশাল প্রেজেন্টেশন প্রিমিয়ার। এর গল্পে দেখা যাবে, জর্জিয়ান এক ব্যাচেলর তার পরিবারের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে এক সিঙ্গেল মায়ের সঙ্গে সম্পর্কে জড়ায়।
* আজ দিবাগত রাত ২টা ৪৫ মিনিটে জেরুজালেম চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে বার্লিনে সোনার ভালুক জয়ী ইসরায়েলি পরিচালক নাডাভ লাপিডের মাস্টারক্লাস। তার সঙ্গে কথা বলেছেন ইসরায়েলি অভিনেত্রী রোমি আবুলাফিয়া।
রিকি পাওয়েল: দ্য ইন্ডিভিডুয়ালিস্ট* আজ দিবাগত রাত সাড়ে ৩টায় (৩১ মে) থাকছে ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবে নির্বাচিত প্রামাণ্যচিত্র ‘রিকি পাওয়েল: দ্য ইন্ডিভিডুয়ালিস্ট’। আশি ও নব্বই দশকে স্ট্রিট ফটোগ্রাফার হিসেবে খ্যাতি পাওয়া রিকি পাওয়েলকে ঘিরেই এটি সাজানো। নিউ ইয়র্কের হিপ হপ গ্রুপ বিস্টি বয়েজের সঙ্গে বিভিন্ন ট্যুরে গিয়ে জনপ্রিয় কনসার্ট সংস্কৃতির দারুণ কিছু মুহূর্ত ক্যামেরাবন্দি করেছিলেন তিনি।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ