ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: তৃতীয় দিনের আয়োজন

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১১:৩৭, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:০৭, মে ৩১, ২০২০

ইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৩১ মে) উৎসবের তৃতীয় দিন। বাংলাদেশের দর্শকরাও ঘরে বসেই এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।
ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২০টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াডালাজারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।
রবিবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে দেখানো হবে ২০১৮ সালের মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা গিয়ের্মো দেল তোরোর আলাপচারিতা।
* সন্ধ্যা সাড়ে ৭টায় রয়েছে সারায়েভো চলচ্চিত্র উৎসবে নির্বাচিত প্রামাণ্যচিত্র ‘ব্রিজেস অব সারায়েভো’। ২০১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ উপলক্ষে বসনিয়ার রাজধানী সারায়েভোর ঐতিহাসিক প্রতিধ্বনি নিয়ে জ্যঁ-লুক গদারসহ ইউরোপের কয়েকজন চলচ্চিত্রকারের স্মৃতিচারণ রয়েছে এতে।
* রাত সাড়ে ৯টায় দেখা যাবে ভেনিস চলচ্চিত্র উৎসবে নির্বাচিত ‘নো ওয়ান লেফট বিহাইন্ড’। এর গল্প মেক্সিকোতে অজানা মিশনের যাওয়া একদল আমেরিকান সেনাকে ঘিরে। গন্তব্যে পৌঁছার পর এক অবাক পৃথিবী দেশের সঙ্গে নিজেদের বন্ধনের কথা তাদের পুনরায় ভাবাতে থাকে। ছবিটি পরিচালনা করেছেন গিয়ের্মো আরিয়াগা। তিনি আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর ‘আমোরেস পেরোস’ (২০০০), ‘টোয়েন্টি ওয়ান গ্রামস’ (২০০৩) ও ‘বাবেল’ (২০০৬) ছবির চিত্রনাট্যকার।
* রাত ১০টা ৪৫ মিনিটে রয়েছে ভেনিস চলচ্চিত্র উৎসবে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য ছবি “দ্য টিয়ার’স থিং”। এর গল্প ফ্লোরেন্স নামের একজন অভিনেত্রীকে ঘিরে। একটি চলচ্চিত্রে খুনি চরিত্রে চুক্তিবদ্ধ হন তিনি। অভিনয়ের প্রস্তুতির জন্য শুটিংয়ে পৌঁছানোর পর এমন চ্যালেঞ্জে তাকে পড়তে হয় যা কখনোই ভাবেনি সে।
* রাত ১১টা ৪৫ মিনিটে ‘সিনেমা ক্যাফে’তে দেখানো হবে যুক্তরাষ্ট্রের সানড্যান্স চলচ্চিত্র উৎসবে ধারণকৃত কানে স্বর্ণপাম জয়ী নিউজিল্যান্ডের নারী নির্মাতা জেন ক্যাম্পিয়ন ও আমেরিকান অভিনেত্রী টেসা থম্পসনের সঙ্গে আড্ডা।
* আজ দিবাগত রাত ১টা (১ জুন) থেকে টানা রয়েছে ফ্রান্সের অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসবে নির্বাচিত ছয়টি অ্যানিমেটেড ছবি। এগুলো হলো ‘দ্য ব্যাটেল অব স্যান রোমানো’, ‘দ্য প্রোসেশন’, ‘দ্য ওয়ান-মিনিট মেমোয়ার’, ‘ব্ল্যাক বার্বি’, ‘ডিউ লাইন’ ও ‘শ্যানন আমেন’।
* আজ দিবাগত রাত আড়াইটায় (১ জুন) থাকছে নিউ ইয়র্কের ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবে নির্বাচিত প্রামাণ্যচিত্র ‘অ্যান্ড শি কুড বি নেক্সট’। এতে দেখা যাবে, যুক্তরাষ্ট্রে ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে তৃণমূল পর্যায়ের কৃষ্ণাঙ্গ নারীদের অংশগ্রহণ আমেরিকার রাজনীতিতে অসাধারণ পরিবর্তনের জন্ম দিয়েছে।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ