শিশুদের জন্য চালু হলো মামা টিভি

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৪১, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩৫, জুন ০২, ২০২০

শিশুদের জন্য ক্রমশ কমছে খেলার মাঠ। বিপরীতে বিনোদনের জন্য টিভি ও ডিজিটাল মাধ্যমের বিস্তার ঘটলেও সেখানে খুঁজে পাওয়া যায় না শিশুতোষ তেমন কোনও আয়োজন। এরমধ্যে দুরন্ত টিভির আয়োজন খানিক ভরসা তৈরি করলেও সেটি চাহিদার তুলনায় পর্যাপ্ত নয় বলে দাবি করছেন দর্শক-সমালোচকরা।

মূলত এই চাহিদা কিংবা অভাবের কথা বিবেচনা করেই এবার শিশুদের জন্য চালু হলো মামা টিভি। নামে টিভি হলেও এটি মূলত ইউটিউবভিত্তিক।
চ্যানেলটির জন্য গত চার মাসে তৈরি হলো নানামাত্রিক কনটেন্ট। যেখানে শিশুদের শিক্ষণীয় ছড়া ও গল্পের কার্টুন পাওয়া যাবে নিয়মিত। গত ২৫ এপ্রিল সুকুমার রায়ের একটি কবিতার কার্টুন প্রকাশের মধ্য দিয়ে চ্যানেলটির যাত্রা হয়।
মামা টিভি চ্যানেলের প্রধান সাগর নীল খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত এপ্রিলের ২৫ তারিখ থেকে আমরা সম্প্রচার শুরু করেছি। প্রস্তুতি নিচ্ছিলাম বছরের শুরু থেকেই। প্রোডাকশনগুলো আমার টিম থেকেই করা হচ্ছে। আমরা পাঁচ জনই নানা পেশার, শুধু ভালোবাসার জায়গা থেকে এটা করছি। ছোটদের মাঝে দেশবরেণ্য কবি-সাহিত্যিকদের কবিতা-গল্প কতটা সহজে পৌঁছে দেওয়া যায়, মূলত সেই ইচ্ছা থেকেই কাজটি করা। তাছাড়া বাচ্চাদের শেখার মতো ইউটিউবে তেমন কোনও বাংলা কনটেন্ট আমাদের নেই। এসব ভেবেই কাজটি করা।’
সাগর নীল জানান, আগে বিদেশি ভাষার কার্টুনের ওপর নির্ভরশীল হতে হতো। এখন সেই সংকট কেটে গেছে। কারণ, কার্টুন তৈরি হচ্ছে বাংলা ভাষাতেও।
চ্যানেলের কনটেন্টগুলোর চিত্রনাট্য ও নির্দেশনার কাজটা করছেন সাগর নীল খান নিজেই। এছাড়াও তার টিমে রয়েছেন আসিফুর রহমান, ইফতি রহমান, বিজন খান ও এহসান প্রতীক।

/এইচএন/এমএম/এমওএফ/

লাইভ

টপ