ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: ষষ্ঠ দিনে স্বল্পদৈর্ঘ্য ছবির সমাহার

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১২:৫৫, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৮, জুন ০৩, ২০২০

আজকের আয়োজনের পাঁচটি ছবির স্থিরচিত্রইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৩ জুন) উৎসবের ষষ্ঠ দিন। বাংলাদেশের দর্শকরাও ঘরে বসে এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।

ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২০টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াদালাখারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।

উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।

বুধবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে দেখানো হবে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে শিশুতোষ অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য ছবি ‘জিনিয়াস পার্টি: হ্যাপি মেশিন’।
* বিকাল সাড়ে ৫টায় রয়েছে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ম্যাকাওয়ে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির পুরস্কার প্রাপ্ত ‘লোনলি এনকাউন্টার’। এর গল্পে দেখা যায়, ঘর হারানোর দ্বারপ্রান্তে থাকা এক ট্যাক্সি ড্রাইভার ক্ষণিকের জন্য নিজের জীবনের সঙ্গে এক বিচ্ছিন্ন বিদেশি শিক্ষার্থীর সংযোগ খুঁজে পায়।
* সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে থাকছে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব রটারডামের তত্ত্বাবধানে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘টাপি’। কেনিয়ার খ্রিস্টানদের একটি গির্জার নেতারা কবিরাজি চিকিৎসা ব্যবস্থা নিয়ে অখুশি। এ কারণে দেশটির নামকরা কবিরাজ জ্যাকসনকে নাস্তানাবুদ করতে আদালতে যায় তারা। এর মাধ্যমে একটি ইতিহাস মুছে ফেলার চেষ্টা চালানো হয়।
* সন্ধ্যা ৭টায় উপভোগ করা যাবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব রটারডামের তত্ত্বাবধানে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘কেমেডিয়াস’। কন্টেমপোরারি নাচের মাধ্যমে এতে তুলে ধরা হয়েছে এক ব্যক্তির জীবন। তাকে কেউ বলতো পাগল, কেউবা শিল্পী ও দার্শনিক। কেউই জানতো না কে সে। সবাই জানতো তার নাম কেমেডিয়াস।
* রাত ৮টা ১৫ মিনিটে রয়েছে মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘ভলিউবিলিস’। প্রাচীন ধ্বংসাবশেষের মাঝে প্রেম ও সৌন্দর্যের এই উপাখ্যান এক নবদম্পতিকে ঘিরে। একটি ঘটনা তাদের চলার গতিপথ উল্টে দেয়।
* রাত ১০টা ১৫ মিনিটে দেখানো হবে ৭২তম কান চলচ্চিত্র উৎসবে চীনা অভিনেত্রী জ্যাং জিয়ির আলাপচারিতা। চীনের বিখ্যাত চলচ্চিত্রকার ওঙ কার-ওয়াই, জ্যাং ইমু ও তাইওয়ানের অ্যাঙ লি’র পরিচালনায় কাজের অভিজ্ঞতা জানিয়েছেন তিনি।
* আজ দিবাগত রাত সাড়ে ১২টা ২০ মিনিটে (৪ জুন) রয়েছে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘ম্যারি ইজ হ্যাপি, ম্যারি ইজ হ্যাপি’। একটি নামহীন টুইটার ফিডের ওপর ভিত্তি করে এক থাই কিশোরের কল্পনার জগত থেকে একটি গল্প প্রস্ফুটিত হয়।
* আজ দিবাগত রাত ২টা ৪৫ মিনিটে (৪ জুন) থাকছে ২০১৯ সালের লোকার্নো চলচ্চিত্র উৎসবে ‘প্যারাসাইট’ ছবির পরিচালক বং জুন-হো’র আলাপচারিতা। উৎসবে এক্সিলেন্স অ্যাওয়ার্ড জেতেন ছবিটির অভিনেতা সং কাং-হো। আড্ডায় অংশ নিয়েছেন তিনিও।
* আজ দিবাগত রাত ৪টা ২৫ মিনিটে (৪ জুন) থাকছে ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘বিউটিফুল থিংস’। এতে বিশ্বের বিভিন্ন প্রান্তের নিম্ন-আয়ের শ্রমিকদের জীবনযাপন তুলে ধরা হয়েছে।
* জাপানিজ ব্যান্ড আরাশি নিজেদের বিখ্যাত তিনটি গান পরিবেশন করবে। এর মধ্যে ‘হোপ ইন দ্য ডার্কনেস’ গানের একটি সংস্করণ থাকবে যা অনলাইনে আগে কখনও পাওয়া যায়নি।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ