অন্তর্জালে চলচ্চিত্র উৎসবের রেশ লাগলো বাংলাদেশেও

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৫৫, জুন ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, জুন ০৫, ২০২০

চলমান মহামারির কারণে বিশ্বের বিখ্যাত সব চলচ্চিত্র উৎসবে ধাক্কা লেগেছে। পুরনো নিয়মে গেল চার মাসে পৃথিবীতে অনুষ্ঠিত হয়নি একটি উৎসবও। তাই বলে একেবারে থমকে যাওয়া পাত্রও নন সংশ্লিষ্টরা। বিশ্বের ২০টি উৎসব কর্তৃপক্ষের উদ্যোগে ইউটিউবে এরইমধ্যে জমে উঠেছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। সোশ্যাল মিডিয়াকে ভরসা করে একই ধারায় হাঁটছে ৭৩তম কান-কর্তারাও।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ভেসে আসা এমন অন্তর্জাল চলচ্চিত্র উৎসবের রেশ লাগছে এবার বাংলাদেশেও। দেশের অন্যতম পুরনো চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে ফেসবুক ও ইউটিউবে। এমনটাই জানান ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের প্রচার সম্পাদক সুচিস্মিতা তিথি।
তার ভাষ্যে, করোনা মহামারির কারণে এবারের ‘আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’ অনুষ্ঠিত হচ্ছে ফেসবুক ও ইউটিউবে। এবার হচ্ছে উৎসবের ১২তম আসর।
ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত এই উৎসব আয়োজনের সহযোগিতায় রয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা।
৬ ও ৭ জুন উৎসবের উদ্বোধনী উৎসবসহ পুরো আয়োজন দর্শকরা বিনামূল্যে সরাসরি উপভোগ করতে পারবেন নির্দিষ্ট ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজের মাধ্যমে।
দুদিনব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে নানা আয়োজন। এরমধ্যে ৬ জুন বিকাল ৫টায় দেখানো হবে একাদশ আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের দর্শকপ্রিয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সন্ধ্যা ৭টায় নবম ও দশম আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের দর্শকপ্রিয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং রাত সাড়ে ৮টায় দেখানো হবে বিগত বছরগুলোর ‘তারেক মাসুদ বেস্ট এমার্জিং ডিরেক্টর’ পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো।
পরেরদিন, ৭ জুন বিকাল ৫টায় দেখানো হবে তরুণ নির্মাতা রাম কৃষ্ণ সাহা ও শরিফুল অনিক নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অ্যালামনাই শোকেস’। সন্ধ্যা ৭টায় বিগত বছরগুলোর ‘জহির রায়হান বেস্ট শর্ট’ পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং রাত ৯টায় চলচ্চিত্র আড্ডা। চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতির সঙ্গে এই আড্ডায় থাকবেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।
‘টেক ইউর ক্যামেরা, ফ্রেম ইউর ড্রিম’ শিরোনামের এই উৎসব ২০০৭ সালে যাত্রা শুরু করে। মূলত বিশ্বব্যাপী তরুণ নির্মাতাদের সৃজনশীলতাকে বড় পর্দায় দর্শকের কাছে তুলে ধরার উদ্দেশ্য থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রতিবছর উৎসবটি আয়োজন করে থাকে। এ বছর বিশ্বের ১০৬টি দেশ থেকে মোট ২ হাজার ৮৩টি চলচ্চিত্র উৎসবে জমা পড়েছে।
দ্বাদশ আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সম্পূর্ণ আয়োজন উপভোগ করতে নিম্নের লিংকগুলোতে ক্লিক করে লগইন করতে হবে-
ফেসবুক: https://www.facebook.com/iiusff/
ইউটিউব: https://www.youtube.com/channel/UCFf0tjZF5Ef41ObfJLDu0bw

/এমএম/এমওএফ/

লাইভ

টপ