ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: নবম দিনে হরেক রকম ছবি

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৬:০৬, জুন ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৬, জুন ০৬, ২০২০

অ্যা সিটি কল্ড ম্যাকাওইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৬ জুন) উৎসবের নবম দিন। বাংলাদেশের চলচ্চিত্রপ্রেমীরাও ঘরে বসে এই আয়োজন উপভোগ করতে পারছেন। ১০ দিনের এই উৎসব চলবে ৭ জুন পর্যন্ত।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।
ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২২টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াদালাখারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে।
শনিবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে দেখানো হবে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ম্যাকাওয়ের তত্ত্বাবধানে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘অ্যা সিটি কল্ড ম্যাকাও’। এর প্রেক্ষাপট বিংশ শতাব্দীর গোড়ার দিকে ম্যাকাও। শহরটি তখন জুয়ায় মত্ত। জুয়ায় আসক্ত স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর যুক্তরাষ্ট্রের লাস ভেগাস ছেড়ে ছেলেকে নিয়ে নতুন জীবন শুরু করতে ম্যাকাওয়ে আসে এক নারী। এখানে একটি ক্যাসিনোতে যোগ দেয় সে। জীবনের পরবর্তী পর্ব যতটা সম্ভব বাস্তবিক ও সাদাসিধে রাখার আশা ছিল তার। কিন্তু দক্ষ এক জুয়াড়ির সঙ্গে সাক্ষাতের পর সব বদলে যেতে থাকে।
নাসির* সন্ধ্যা সাড়ে ৭টায় রয়েছে মুম্বাই চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে অরুণ কার্তিক পরিচালিত ‘নাসির’। রটারডামে নেটপ্যাক অ্যাওয়ার্ড জিতেছে ছবিটি। এর গল্প ফুটপাতের বিক্রেতা নাসিরকে ঘিরে। পরিবারের কথা ভেবে দিনরাত খাটে সে। পাশাপাশি স্ত্রী তাজকে প্রেমের চিঠি লেখে। দক্ষিণ ভারতে যে এলাকায় নাসির থাকে সেখানে প্রতিদিন তাকে মুসলিমবিরোধী আচরণের মুখোমুখি হতে হয়। তবুও তাদের প্রতি উদারতা দেখায় সে।
* রাত ৯টা ১৫ মিনিটে রয়েছে সারায়েভো চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘রুট-থ্রি’। এর গল্পে দেখা যাবে, সারায়েভোতে যাত্রীতে ঠাসা একটি ট্রামে এক তরুণী কমলা খাচ্ছে। তার দিক থেকে চোখ ফেরাতে পারছে না এক লাজুক তরুণ। কিন্তু মেয়েটির দৃষ্টি আকর্ষণ করা কঠিন লাগে তার।
এয়ার কন্ডিশনার* রাত ৯টা ৪৫ মিনিটে দেখানো হবে রটারডাম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘এয়ার কন্ডিশনার’। এর গল্পে দেখা যাবে, অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডার একটি ভবনের জানালা থেকে রহস্যজনকভাবে এয়ার কন্ডিশনার পড়ে যেতে থাকে। তখন এক নিরাপত্তা কর্মী জ্যাজ সংগীত প্রভাবিত পরাবাস্তব আনন্দে ঘুরপাক খেতে থাকে শহরটিতে।
* রাত ১১টা ১৫ মিনিটে চেক রিপাবলিকের কার্লোভি ভ্যারি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে চারটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এগুলো হলো ‘পিকক’, ‘এভরিথিং উইল বি ওকে’, ‘টেন্যান্টস’ এবং হতাশা, পাগলামি ও অপূর্ণ স্বপ্ন বিষয়ে সাজানো কমেডি ছবি।
লিয়ন ইন উইন্টারটাইম* আজ দিবাগত রাত ১টা ২০ মিনিট (৭ জুন) থেকে টানা ফ্রান্সের অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে চারটি স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি। এগুলো হলো ‘লিয়ন ইন উইন্টারটাইম’ (দিবাগত রাত ১টা ২০ মিনিট), ‘মলি ইন স্প্রিংটাইম’ (দিবাগত রাত ১টা ৫৩ মিনিট), ‘বনিফাসিও ইন সামারটাইম’ (দিবাগত রাত ২টা ২০ মিনিট) ও ‘পপেটি ইন দ্য ফল’ (দিবাগত রাত ২টা ৪৭ মিনিট)।
* আজ দিবাগত রাত ৩টা ২৫ মিনিটে (৭ জুন) থাকছে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কানাডিয়ান নির্মাতা ডেভিড ক্রোনেনবার্গ ও অভিনেতা ভিগো মর্টেনসেনের আলাপচারিতা। ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত ক্রোনেনবার্গের বিতর্কিত ছবি ‘ক্র্যাশ’ নিয়ে ছিল প্রশ্নোত্তরের এই আয়োজন।
আদেলা হ্যাজ নট হ্যাড সাপার ইয়েট* আজ দিবাগত রাত ৪টা ২৫ মিনিটে (৬ জুন) কার্লোভি ভ্যারি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘আদেলা হ্যাজ নট হ্যাড সাপার ইয়েট’। ১৯৭৮ সালের ধ্রুপদি ছবিটির গল্পটা এমন, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে চেক রিপাবলিকের রাজধানী প্রাগে আসে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বেসরকারি গোয়েন্দা নিক কার্টার। রহস্যজনকভাবে একজন নিখোঁজ হলে কাজে নেমে পড়ে সে। অপরাধীকে খুঁজতে গিয়ে মোৎসার্টপ্রেমী মাংসভোজী উদ্ভিদ আদেলা চাষি এক সংগীতানুরাগীর মুখোমুখি হয় এই গোয়েন্দা।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ