X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে জোলির অনুদান

বিনোদন ডেস্ক
০৭ জুন ২০২০, ০০:১৪আপডেট : ০৭ জুন ২০২০, ০০:১৭

অ্যাঞ্জেলিনা জোলি যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে একের পর এক কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন শুরু হয়েছিল। সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে আবারও আমেরিকায় চলছে বিক্ষোভ।

আন্দোলনে অংশ নেওয়া কৃষ্ণাঙ্গদের সহায়তায় হলিউড তারকারা বিভিন্ন তহবিলে অনুদান দিচ্ছেন। এ তালিকায় এবার যোগ দিলেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের জাতীয় কল্যাণ সমিতি এনএএসিপি’র আইনি প্রতিরক্ষা তহবিলে ২ লাখ ডলার (১ কোটি ৭০ লাখ টাকা) দিয়েছেন তিনি।
অস্কারজয়ী এই তারকা গত ৪ জুন ৪৫তম জন্মদিন উদযাপন করেছেন। এন্টারটেইনমেন্ট টুনাইট নিউজকে তিনি বলেন, ‘অধিকার নির্দিষ্ট কোনও ব্যক্তি বা একটি দলের ব্যাপার নয়। বৈষম্য ও দায়মুক্তি মেনে নেওয়া যায় না। এ নিয়ে কোনও ব্যাখ্যা চলে না। আশা করি, সমাজের অন্যায় আচরণ দূরীকরণে আমেরিকান হিসেবে আমরা একত্র হতে পারবো। জাতিগত সমতা, সামাজিক ন্যায়বিচার ও জরুরি ভিত্তিতে আইন সংস্কারের জন্য এনএএসিপির আইনি প্রতিরক্ষা তহবিলের পাশে দাঁড়াচ্ছি।’
পুলিশের হাঁটুতে পিষ্ট হয়ে জর্জ ফ্লয়েড নিহতের কারণে যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, লন্ডনসহ বিশ্বের অনেক দেশে বিক্ষোভ দেখা যাচ্ছে। বলা যায়, আফ্রো-আমেরিকান এই ব্যক্তির মৃত্যুতে ফুঁসে উঠেছে সারাবিশ্ব। কালোদের ওপর জাতিগত অবিচার ও সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে সবাই।
জোলি ছাড়াও অস্কার আর গ্র্যামিজয়ী মার্কিন তারকারা পুলিশি বর্বরতার বিরুদ্ধে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন। গায়িকা আরিয়ানা গ্র্যান্ড, অভিনেত্রী টেসা থম্পসন, অভিনেতা জেমি ফক্স, অভিনেতা নিক ক্যাননসহ অনেকে প্ল্যাকার্ড হাতে রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা