X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসবের শেষ দিনে দেখতে পারেন...

বিনোদন ডেস্ক
০৭ জুন ২০২০, ১৬:২৩আপডেট : ০৭ জুন ২০২০, ১৯:৪২

স্বল্পদৈর্ঘ্য ছবি ‘অ্যাওয়েক’ ইউটিউবে চলছে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’। আজ (৭ জুন) উৎসবের দশম ও শেষ দিন। বাংলাদেশের চলচ্চিত্রপ্রেমীরাও ঘরে বসে দেখতে পারেন বিশ্বের গুরুত্বপূর্ণ উৎসবগুলোর এই আয়োজন।

ক্লিক’-এ ক্লিক করলেই পেয়ে যাবেন উৎসবটির খোঁজ।
ট্রাইবেকা চলচ্চিত্র উৎসবের আয়োজক ট্রাইবেকা এন্টারপ্রাইজেসের উদ্যোগে ‘উই আর ওয়ান: অ্যা গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ অংশ নিচ্ছে বিশ্বের ২২টি উৎসব কর্তৃপক্ষ। এগুলো হলো কান, বার্লিন, ভেনিস, টরন্টো, নিউ ইয়র্ক, ট্রাইবেকা, সানড্যান্স, বিএফআই লন্ডন, লোকার্নো, কারলোভি ভ্যারি, রটারডাম, সান সেবাস্তিয়ান, অ্যানসি আন্তর্জাতিক অ্যানিমেশন চলচ্চিত্র উৎসব, গুয়াদালাখারা, ম্যাকাও, জেরুজালেম, মুম্বাই, সারায়েভো, সিডনি, টোকিও, মারাকেশ ও টোকিও।
উৎসবের সব আয়োজন বিনামূল্যে থাকলেও দর্শকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ত্রাণ তহবিলে অনুদানের আহ্বান জানানো হচ্ছে। অবশ্য বাংলাদেশ থেকে সেই সুযোগ নেই।
মিস্ট্রি রোড রবিবারের হাইলাইটস (বাংলাদেশ সময়)
* বিকাল ৫টা ৪ মিনিটে মুম্বাই চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে রয়েছে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘অ্যাওয়েক’। এর গল্পে দেখা যায়, পেশাদার আলোকচিত্রী সামিরা দাম্পত্য জীবনে বেশ সুখী। তবে স্বামী বিক্রমের সঙ্গে তার অদ্ভুত সমীকরণ।
* সন্ধ্যা ৬টা ৫ মিনিটে সিডনি চলচ্চিত্র উৎসব দেখাবে পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘মিস্ট্রি রোড’। এর গল্প আদিবাসী কাউবয় গোয়েন্দা জেই সোয়ানকে ঘিরে। কুইন্সল্যান্ডের উইন্টন শহরের ট্রাক রুটে লাশ উদ্ধার হওয়া এক কিশোরী হত্যার সমাধান করতে নিজের শহরে ফিরে আসে সে।
* রাত ৮টা ২৫ মিনিটে উপভোগ করা যাবে ২০১৯ সালের লোকার্নো চলচ্চিত্র উৎসবে (সুইজারল্যান্ড) আমেরিকান গুণী নির্মাতা জন ওয়াটারসের আলোচনা। এ আসরে লিওপার্ড অব অনারে ভূষিত করা হয় তাকে। তার সঙ্গে আড্ডা দিয়েছেন স্প্যানিশ পরিচালক আলবার্ত চেরা।
স্বল্পদৈর্ঘ্য ছবি ‘রোজালিন্ডা’ * আজ নিউ ইয়র্ক চলচ্চিত্র উৎসবের তত্ত্বাবধানে থাকছে সাতটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এগুলো হলো মাটি ডিওপের ‘আটলান্টিকস’ (রাত ৯টা ৫৫ মিনিট), আলিস ররওয়াকারের ‘ভায়োলেত্তিনা’ (রাত ১০টা ১৫ মিনিট), ‘পার্সি’ (রাত ১০টা ২০ মিনিট), ‘পেলোরিনো, দে ডোন্ট রিয়েলি কেয়ার অ্যাবাউট আস’ (রাত ১০টা ৪৫ মিনিট), ‘ড্রামাটিক রিলেশনশিপস’ (রাত ১০টা ৫৬ মিনিট), “ফরএভার’স গনা স্টার্ট টুনাইট” (রাত ১১টা ৪ মিনিট) এবং ‘রোজালিন্ড’ (রাত ১১টা ২১ মিনিট)।
* আজ সানড্যান্স চলচ্চিত্র উৎসব দেখাবে আদিবাসী গল্পের পাঁচটি স্বল্পদৈর্ঘ্য ছবি। এগুলো হলো ‘নুটাগ-হোমল্যান্ড’ (আজ দিবাগত রাত ১২টা ১৫ মিনিট), ‘মাড’ আজ দিবাগত রাত ১২টা ২৬ মিনিট), ‘ফেইন্টিং স্পেলস’ (আজ দিবাগত রাত ১২টা ৩৭ মিনিট), “মাই ফাদার’স টুলস’ (আজ দিবাগত রাত ১২টা ৪৯ মিনিট) এবং ‘থ্রোট সিংগিং ইন কাঙ্গিরসুক’ (আজ দিবাগত রাত ১২টা ৫৭ মিনিট)।
* আজ দিবাগত রাত ১টা ১৫ মিনিটে রয়েছে টরন্টো চলচ্চিত্র উৎসবে কানাডিয়ান অভিনেত্রী ট্যান্টু কার্ডিনালের মাস্টারক্লাস। চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে ১২০টি ছবিতে অভিনয়ের পাশাপাশি টেলিভিশন ও মঞ্চে কাজ করেছেন তিনি। পর্দায় তার আদিবাসী চরিত্রগুলো সারাবিশ্বে সমাদৃত হয়েছে।
স্বল্পদৈর্ঘ্য ছবি “ফরএভার’স গনা স্টার্ট টুনাইট” * আজ দিবাগত রাত ২টা ১৫ মিনিটে ট্রাইবেকা চলচ্চিত্র উৎসব দেখাবে প্রামাণ্যচিত্র ‘কপওয়াচ’। এতে তুলে ধরা হয়েছে আমেরিকার ‘উই কপওয়াচ’ নামের একটি সংগঠনের সত্যি গল্প। পুলিশি বর্বরতা প্রতিরোধে ও অহিংস প্রতিবাদ হিসেবে পুলিশের কার্যকলাপ ক্যামেরাবন্দি করে তারা। তরুণী নির্মাতা কামিলা হল প্রামাণ্যচিত্রটিতে কয়েকজন আলোকচিত নাগরিক সংবাদকর্মীর জয়গান গেয়েছেন, যারা পুলিশি সহিংসতা বন্ধ করার লক্ষ্যে কাজ করেছেন।
* ‘কপওয়াচ’ প্রামাণ্যচিত্রের প্রদর্শনী শেষে উৎসবের সমাপনী আয়োজনে থাকছে আমেরিকান হিপহপ ব্যান্ড দ্য রুটসের সদস্য গ্র্যামিজয়ী সংগীতশিল্পী কোয়েস্টলাভের পরিবেশনা।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)