X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সুশান্তের ফলোয়ার বেড়েছে, কমেছে করণ জোহর-আলিয়ার

বিনোদন ডেস্ক
১৭ জুন ২০২০, ২৩:৪৮আপডেট : ১৮ জুন ২০২০, ০১:১৭

সুশান্ত, আলিয়া ও করণ বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অপমৃত্যু বলিউডে ‘স্বজনপ্রীতি’ বিতর্কের ঝড় বইয়ে দিয়েছে। বলা হচ্ছে, প্রতিভা থাকা সত্ত্বেও বলিউড তাকে ন্যায্য প্রাপ্য দেয়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে হিন্দি ছবির কয়েকজন তারকা এর প্রভাবে ফলোয়ার খুঁইয়েছেন। বলিউডে ‘স্বজনপ্রীতি’ চর্চার অভিযোগ ওঠা তারকাদের ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে আনফলো করা হচ্ছে ঢালাওভাবে।

বিশেষ করে সুশান্তের অকাল প্রস্থানের ঘটনায় নির্মাতা করণ জোহর ও অভিনেত্রী আলিয়া ভাটের অনলাইন জনপ্রিয়তায় ভাটা পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা তাদের আনফলো করে দিচ্ছেন। অন্যদিকে স্রোতের মতো বাড়ছে সুশান্তের ফলোয়ার। তার পক্ষ নিয়ে স্বজনপ্রীতির ব্যাপারে যারা মুখ খুলছেন, তাদেরও ফলোয়ার বাড়ছে।
বলিউড ভিত্তিক একটি নিউজ পোর্টালের দাবি, গতকাল মঙ্গলবার বিকালে করণ জোহরের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ১ কোটি ১০ লাখ থেকে নেমে গেছে ১ কোটি ৮ হাজারে। তাও মাত্র ২০ মিনিটে!
করণের হাত ধরে ২০১২ সালে ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন আলিয়া ভাট। নির্মাতা মহেশ ভাটের এই মেয়ের ভক্ত কমেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যা ৪ কোটি ৮৪ লাখ নেমে এসেছে ৪ কোটি ৮৩ লাখে।
গত ১৪ জুন মুম্বাইয়ে বান্দ্রার কার্টার রোডে নিজের ফ্ল্যাটে সুশান্ত সিং রাজপুতের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে জানা গেছে, বিছানার চাদর গলায় প্যাঁচিয়ে ঝুলে থাকায় অ্যাসপিক্সিয়ার (অক্সিজেনের ঘাটতিতে দম বন্ধ হওয়া) কারণে মারা গেছেন তিনি। তার ঘরে পাওয়া গেছে প্রেসক্রিপশন ও অ্যান্টি ডিপ্রেশন ওষুধ। তবে সুশান্ত কোনও সুইসাইড নোট রেখে যাননি।
এ ঘটনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে সুশান্তের অনুরাগীর সংখ্যা লাফিয়ে বেড়ে চলেছে। ইনস্টাগ্রামে তার ফলোয়ার ৯০ লাখ থেকে বেড়ে এখন দাঁড়িয়েছে ১ কোটি ১৮ লাখে (এ প্রতিবেদন লেখা পর্যন্ত)।
বলিউডে তারকা পরিবারের সন্তান ছাড়া বাইরের মেধাবীরা স্বীকৃতি পান না, এমন অভিযোগ তুলে বলিউডের ‘স্বজনপ্রীতি’ নীতিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন অভিনেত্রী কঙ্গনা রনৌত। তার দাবি, সুশান্তকে আত্মহত্যায় প্ররোচিত করা হয়েছে। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারী বেড়েছে ৩৩ বছর বয়সী এই তারকার। সোমবার রাত থেকে মঙ্গলবার সন্ধ্যার মধ্যে ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যা ২০ লাখ থেকে বেড়ে পৌঁছেছে ৩২ লাখে।
সালমান-করণ-বানসালিসহ আটজনের বিরুদ্ধে মামলা
শুধু ফলোয়ার কমে যাওয়াই নয়, সামাজিক যোগাযোগমাধ্যমে বিষোদ্গার ও নানান ট্রল হজম করতে হচ্ছে করণ জোহর ও সুপারস্টার সালমান খানকে। এই দুই তারকাসহ আটজনের বিরুদ্ধে সুশান্তের অপমৃত্যুর ঘটনায় বিহারের মুজফফরপুরে একটি আদালতে মামলা হয়েছে আজ বুধবার। বাকি অভিযুক্তরা হলেন সঞ্জয়লীলা বানসালি, আদিত্য চোপড়া, সাজিদ নাদিয়াড়ওয়ালা, একতা কাপুর, ভুষণ কুমার ও দিনেশ বিজন।
ভারতীয় দণ্ডবিধি ৩০৬, ১০৯, ৫০৪ ও ৫০৬ ধারায় করা হয়েছে মামলাটি। অভিযোগপত্রে বাদী অ্যাডভোকেট সুধীর কুমার ওঝার দাবি, অভিযুক্ত আটজন মিলে ষড়যন্ত্র করে সুশান্তের ছবির মুক্তি আটকে দিয়েছে। এমনকি তাদের কারণে কোনও চলচ্চিত্র অনুষ্ঠানে সুশান্তকে আমন্ত্রণ জানানো হতো না। মামলায় কঙ্গনা রনৌতকে সাক্ষী করা হয়েছে। আগামী ৩ জুলাই আদালতে এর শুনানি হবে।
সালমান ও করণের কুশপুত্তলিকা দাহ
সুশান্তের শৈশব কেটেছে যেখানে সেই বিহারের পাটনায় বলিউডের বড় তারকাদের স্বজনপোষণকে দায়ী করে রাগে-ক্ষোভে সালমান খান ও করণ জোহরের কুশপুত্তলিকা পোড়ানো হয়। ভক্তরা বিক্ষোভ মিছিল করে প্রিয় তারকার অপমৃত্যুর ঘটনাটি সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন।
ধারণা করা হচ্ছে, পেশাদারি রেষারেষিতে হতাশা চেপে ধরেছিল সুশান্তকে। এ কারণে দীর্ঘদিন বিষণ্নতায় ভুগছিলেন তিনি। তার মৃত্যুকে ঘিরে রয়েছে ধোঁয়াশা। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ আশ্বাস দিয়েছেন, সবকিছু নিয়ে তদন্ত হবে।
মুম্বাই পুলিশ জানিয়েছে, মূল ঘটনা উদ্ঘাটনে এখন পর্যন্ত ৯ জনকে জেরা করা হয়েছে। তারা হলেন সুশান্তের বাবা কেকে সিং, তিন বোন, সুশান্তের দুই ম্যানেজার, গৃহকর্মী, অভিনেতা মহেশ শেঠি ও চাবিওয়ালা। বাকি আছে তার কথিত প্রেমিকা রিয়া চক্রবর্তী।
হিন্দি ছবিতে ‘স্বজনপ্রীতি’র বিরুদ্ধে সরব হয়েছেন সাধারণ মানুষ। বলিউডে খান পরিবারসহ তারকা বংশের সন্তানদের ছবি বর্জনের জন্য অনুরোধ জানিয়ে একটি অনলাইন পিটিশন শুরু হয়েছে। সাধারণ মানুষের মনে প্রশ্ন জেগেছে, কেন সব পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তারকাদের সন্তানরাই সেরা হন?
সুশান্ত সিং রাজপুতের ইনস্টাগ্রাম প্রোফাইল ফরাসি বিশ্ববিদ্যালয় ও ইসরায়েলের স্মরণ
মাত্র ৩৪ বছর বয়সে অনন্তযাত্রায় চলে গেছেন সুশান্ত সিং রাজপুত। তাকে হারিয়ে ভক্তরা এখনও শোক জানিয়ে যাচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। শুধু ভারত নয়, বিভিন্ন দেশ তাকে স্মরণ করছে। মহাকাশ নিয়ে তার ব্যাপক আগ্রহ ছিল বলে ফ্রান্সের ইন্টারন্যাশনাল স্পেস ইউনিভার্সিটি টুইটারে তাকে শ্রদ্ধা জানিয়েছে। গত বছর বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে যাওয়ার আমন্ত্রণ থাকলেও সময় করে উঠতে পারেননি।
করণ জোহর প্রযোজিত সুশান্তের ‘ড্রাইভ’ ছবিটি সিনেমা হলের পরিবর্তে মুক্তি পায় নেটফ্লিক্সে। এর ‘মাখনা’ শিরোনামের একটি গানের চিত্রায়ন হয়েছে ইসরায়েলে। তরুণ সুদর্শন এই অভিনেতার এভাবে চলে যাওয়ায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক জিলাদ কোহেন গভীর শোক প্রকাশ করেছেন। তিনি টুইটারে লিখেছেন, ‘ইসরায়েলের একজন সত্যিকারের বন্ধু ছিলেন তিনি। তাকে সবসময় মনে পড়বে।’
নতুন ওয়েবসাইট
সুশান্ত সিং রাজপুতের সামাজিক যোগাযোগমাধ্যম টিম নতুন একটি ওয়েবসাইট খুলেছে। এর নাম ‘সেলফ মিউজিক ডটকম’ (selfmusing.com)। এটি মূলত প্রয়াত এই তারকার চিন্তাভাবনা, দীক্ষা, স্বপ্ন ও ইচ্ছের সংগ্রহশালা। তার অফিসিয়াল ফেসবুক পেজে ওয়েবসাইটের লিংক দেওয়া হয়েছে। এতে টিম বলেছে, ‘তিনি চলে গেছেন চিরতরে, কিন্তু আমাদের হৃদয়ে বেঁচে আছেন। মানুষকে তিনি যা জানাতে চাইতেন, ওয়েবসাইটটিতে সেগুলো শেয়ার করা হবে। তিনি যেসব ইতিবাচক শক্তি রেখে গেছেন তা জড়ো করছি আমরা।’
ব্যাকগ্রাউন্ড ড্যান্সার থেকে টেলিভিশন সিরিয়ালে নজর কেড়ে বড় পর্দায় এসে তাক লাগিয়ে দিয়েছিলেন সুশান্ত সিং রাজপুত। ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বায়োপিকে দারুণ অভিনয় করে তিনি চলে আসেন বলিউডের শীর্ষ ১০ অভিনেতার কাতারে।
সবশেষ গত বছর নিতেশ তিওয়ারির ‘ছিচ্চোরে’ ছবির মাধ্যমে বড় পর্দায় দেখা গেছে সুশান্তকে। তার শেষ ছবি ‘দিল বেচারা’ অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি পাবে এ বছরেই। এতে আরও অভিনয় করেছেন নবাগতা সানজানা সঙ্গী। এটি হলো হলিউডের ‘দ্য ফল্ট ইন আওয়ার স্টারস’ (২০১৪) ছবির অফিসিয়াল হিন্দি রিমেক। এটি পরিচালনা করেছেন মুকেশ ছাবরা। সুশান্তের প্রথম ছবি ‘কাই পো চে!’র কাস্টিং ডিরেক্টর ছিলেন তিনি। ‘কাই পো চে!’ ছবিতে মারা যান সুশান্ত। শুরু আর শেষে কত মিল!
তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান