X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইন্দোনেশিয়ায় সুশান্তের প্রতি ভক্তদের অন্যরকম শ্রদ্ধা

বিনোদন ডেস্ক
১৯ জুন ২০২০, ১২:৪৭আপডেট : ১৯ জুন ২০২০, ১৮:৩৬

সুশান্ত সিং রাজপুত (২১ জানুয়ারি ১৯৮৬-১৪ জুন ২০২০) (1) দূর আকাশে অনন্তযাত্রায় চলে গেছেন সুদর্শন অভিনেতা সুশান্ত সিং রাজপুত। তার অকাল মৃত্যুতে বলিউড ও ভারতের টিভি তারকারা শোকবিহ্বল হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে হৃদয়ের কথা ঢেলে দিয়েছেন।

শুধু শোবিজ বাসিন্দারাই নন, সুশান্তের আকস্মিক প্রয়াণে ভারতসহ বিভিন্ন দেশের ভক্তরা স্তব্ধ। প্রয়াত তারকাকে নিজেদের মতো করে শ্রদ্ধা জানিয়েছেন তারা। কারও কারও আলাদা কিছু উদ্যোগ উঠে আসছে খবরের শিরোনামে।
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার একটি পার্কের বড় পর্দায় সুশান্তের ছবির গান চালিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ভক্তরা। এজন্য অনুমতি নিতে হয়েছে তাদের। ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বায়োপিক ‘এম.এস. ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’র ‘কৌন তুঝে’ গানটি দেখানো হয় পার্কে। এতে তার সঙ্গে আছেন দিশা পাটানি। ছবিটি পরিচালনা করেন নীরাজ পান্ডে ।

সুশান্তের আত্মহত্যার খবরে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক জিলাদ কোহেন ‘ড্রাইভ’ ছবির ‘মাখনা’ গানের ইউটিউব লিংক শেয়ার করেন টুইটারে। কারণ, এর চিত্রায়ণ হয়েছে ইসরায়েলে। করণ জোহর প্রযোজিত ‘ড্রাইভ’ ছবিটি গত বছর মুক্তি পায় নেটফ্লিক্সে।
মহাকাশ নিয়ে সুশান্তের ব্যাপক আগ্রহ ছিল। দিল্লি কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ে তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন। তাই ফ্রান্সের ইন্টারন্যাশনাল স্পেস ইউনিভার্সিটি টুইটারে তাকে শ্রদ্ধা জানিয়েছে। বিশ্ববিদ্যালয়টিকে টুইটারে ফলো করতেন তিনি।
গত ১৪ জুন মুম্বাইয়ে বান্দ্রার কার্টার রোডে নিজের ফ্ল্যাটে সুশান্ত সিং রাজপুতের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে জানা গেছে, বিছানার চাদর গলায় প্যাঁচিয়ে ঝুলে থাকায় অ্যাসপিক্সিয়ার (অক্সিজেনের ঘাটতিতে দম বন্ধ হওয়া) কারণে মৃত্যুবরণ করেছেন তিনি। তার ঘরে পাওয়া গেছে প্রেসক্রিপশন ও অ্যান্টি-ডিপ্রেশন ওষুধ। তবে কোনও সুইসাইড নোট মেলেনি।
মাত্র ৩৪ বছর বয়সে সুশান্তের এভাবে চলে যাওয়ায় ভাষা হারিয়েছেন অনেকে। বলিউড ও ছোট পর্দার বেশ কয়েকজন তারকা হতাশার সঙ্গে তার লড়াইয়ের কথা উল্লেখ করেছেন। পেশাদারি রেষারেষির কারণে তিনি বিষণ্নতায় ভুগছিলেন কিনা তা তদন্ত করছে মুম্বাই পুলিশ। তারা সুশান্তের বাসা থেকে পাঁচটি ডায়েরি উদ্ধার করেছে। আত্মহত্যার জট খুলতে এগুলো সহায়ক হবে বলে মনে করছে পুলিশ।
১৯৮৬ সালের ২১ জানুয়ারি বিহারের পাটনায় জন্মেছিলেন সুশান্ত সিং রাজপুত। গতকাল দুপুরে সেখানেই তার দেহভস্ম ভাসানো হলো গঙ্গায়। ছেলের অস্থি নদীতে ভাসিয়ে দিয়েছেন বাবা কেকে সিং। ছোট্ট একটি নৌকায় করে আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে গঙ্গার মাঝখানে যায় পরিবার।
গত ১৫ জুন মুম্বাইয়ে ভিলে পার্লের পবন হংস মহাশ্মশানে সুশান্তের শেষকৃত্য সম্পন্ন হয়। সেখানে থাকতে না পারলেও অস্থি বিসর্জনের সময় নৌকায় ছিলেন বড় বোন শ্বেতা সিং কীর্তি। যুক্তরাষ্ট্র থেকে পাটনায় এসেছেন তিনি। এর আগে ভাইকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস দেন বড় বোন। এর সঙ্গে ছিল সুশান্তের হাতে লেখা চিঠি। তবে পরে তিনি এসব মুছে ফেলেন।
শ্বেতা সিং কীর্তি লিখেছিলেন, ‘জানি অনেক যন্ত্রণার মধ্য দিয়ে সময় কেটেছে তোর। আমি জানি, তোর মন ছিল লড়াকু এবং সাহসের সঙ্গে লড়াই করেছিস। সরি আমার সোনা… তোকে যত ব্যথা সহ্য করতে হয়েছে সেজন্য সরি। যদি পারতাম, তোর সব কষ্ট হাত পেতে নিতাম আর আমার সব সুখ তোকে দিয়ে দিতাম। তোর জ্বলজ্বলে চোখ বিশ্বকে শিখিয়েছে কীভাবে স্বপ্ন দেখতে হয়। হাসলেই বোঝা যেতো তুই নরম হৃদয়ের মানুষ।’

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না