X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সুশান্তকে কালো তালিকাভুক্ত করে রেখেছিলো বলিউড প্রভাবশালীরা?

বিনোদন ডেস্ক
২০ জুন ২০২০, ১২:৩৭আপডেট : ২০ জুন ২০২০, ১২:৫০

সুশান্ত সিং রাজপুত (২১ জানুয়ারি ১৯৮৬-১৪ জুন ২০২০) বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতকে কি কালো তালিকাভুক্ত করে দিয়েছিলেন বলিউডের প্রভাবশালী নির্মাতা-অভিনেতারা? তার আত্মহত্যার ঘটনায় জোরালো হয়েছে এই প্রশ্ন। তরুণ সুদর্শন এই তারকার করুণ পরিণতিতে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়েছে। বলিউডের কয়েকজন নির্মাতা-অভিনেতার বিরুদ্ধে তাকে বয়কট করার অভিযোগ উঠেছে।

অভিনেতা-প্রযোজক সালমান খান, প্রযোজক-পরিচালক করণ জোহর, সঞ্জয়লীলা বানসালি, আদিত্য চোপড়া, সাজিদ নাদিয়াড়ওয়ালা, প্রযোজক একতা কাপুর, দিনেশ বিজন ও ভূষণ কুমারের দিকে অভিযোগের আঙুল উঠেছে। বিহারের মুজফফরপুরে একটি আদালতে এই আটজনের বিরুদ্ধে মামলাও হয়েছে।
জানা গেছে, আদিত্য চোপড়ার প্রতিষ্ঠান যশরাজ ফিল্মসের সঙ্গে চুক্তি থাকলেও তা বাতিল করেন সুশান্ত। তিনি খবরটি জানিয়েছিলেন প্রেমিকা রিয়া চক্রবর্তীকে। গত ১৮ জুন মুম্বাইয়ের বান্দ্রা থানায় ৯ ঘণ্টার জিজ্ঞাসাবাদে পুলিশকে এমন অনেক তথ্য দিয়েছেন বলিউডের এই অভিনেত্রী। এদিন সকাল সাড়ে ১১টায় তিনি থানায় পৌঁছান।
রিয়ার কাছ থেকে জেনে বৃহস্পতিবার যশরাজ ফিল্মসকে সুশান্তের সঙ্গে তাদের চুক্তিনামার কপি জমা দিতে বলেছে মুম্বাই পুলিশ। প্রয়াত এই তারকা প্রতিষ্ঠানটির তিনটি ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন। এর মধ্যে ২০১৩ সালে ‘শুধ দেশি রোম্যান্স’ ও ২০১৫ সালে মুক্তি পায় ‘ডিটেক্টিভ ব্যোমকেশ বক্সী’। এছাড়া কান চলচ্চিত্র উৎসবে ঘোষণা দেওয়া শেখর কাপুরের ‘পানি’র জন্য প্রস্তুতি নিয়েছিলেন তিনি। কিন্তু একদিন যশরাজ ফিল্মসের অফিস থেকে তাকে ফোন করে জানানো হয় ছবিটি তৈরি হবে না। ‘পানি’র জন্য দুই বছর ধরে তার করা সব পরিশ্রম জলে ভেসে যায়। এ নিয়ে হতাশ ছিলেন তিনি।

মুম্বাই পুলিশের একজন কর্মকর্তা বলেন, ‘চুক্তিপত্র দেখলে আমরা বুঝতে পারবো, যশরাজ ফিল্মস ও সুশান্তের মধ্যে কী ঝামেলা হয়েছিল। সন্দেহজনক কিছু পেলে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে।’




অনেকের অভিযোগ, পেশাদারি বিদ্বেষ হতাশাগ্রস্ত করে দিয়েছিল সুশান্তকে। এ কারণে দীর্ঘদিন বিষণ্নতায় ভুগে শেষ পর্যন্ত আত্মহত্যার পথ বেছে নেন তিনি। বলিউড ও ছোট পর্দার বেশ কয়েকজন তারকা হতাশার সঙ্গে তার লড়াইয়ের কথা উল্লেখ করেছেন। প্রেমিকা রিয়া পুলিশকে জানিয়েছেন, কয়েক মাস ধরে সত্যিই মানসিক অবসাদে ভুগছিলেন সুশান্ত। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ ব্যবহার করতেন না তিনি।
আট নির্মাতার বিরুদ্ধে দায়ের করা মামলার বাদী অ্যাডভোকেট সুধীর কুমার ওঝার অভিযোগ, তাদের ষড়যন্ত্রে সুশান্ত বলিউডে অঘোষিতভাবে নিষিদ্ধ হয়ে পড়েন।
বিবেক অগ্নিহোত্রীর দাবি, ২০১২ সালে ‘হেট স্টোরি’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হওয়ার কথা ছিল সুশান্তের। তিনি চুক্তিবদ্ধও হয়েছিলেন। কিন্তু একতা কাপুরের বালাজি টেলিফিল্মস তখন তাকে ছাড় দেয়নি। এ প্রতিষ্ঠানের ‘পবিত্র রিশতা’ সিরিয়ালে অভিনয় করে নজর কাড়েন সুশান্ত।

শোনা যাচ্ছে, সঞ্জয়লীলা বানসালির সঙ্গে সুশান্তের সুসম্পর্ক ছিল। বানসালি তাকে চারটি ছবির প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সময় ফাঁকা না থাকায় তারা একসঙ্গে কাজ করতে পারেননি। বানসালি প্রোডাকশন্সের দাবি, উভয়ে একে অপরের কাজ পছন্দ করতেন। জয়পুরে শুটিংয়ের সময় বানসালি উগ্রবাদীদের হামলার শিকার হওয়ার পর প্রতিবাদ জানিয়ে নিজের নাম থেকে ‘রাজপুত’ শব্দটি পর্যন্ত বাদ দিয়েছিলেন সুশান্ত। তবুও তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে বানসালিকে আদালতে যেতেই হচ্ছে।
সুশান্ত সিং রাজপুত (২১ জানুয়ারি ১৯৮৬-১৪ জুন ২০২০) সুশান্তের আত্মহত্যার সিদ্ধান্ত নেওয়ার পেছনে পেশাদারি বিদ্বেষের ভূমিকা আছে কিনা তা নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে মুম্বাই পুলিশ। তারা সুশান্তের বাসা থেকে পাঁচটি ডায়েরি উদ্ধার করেছে। আত্মহত্যার জট খুলতে এগুলো সহায়ক হবে বলে মনে করছে পুলিশ।
রিয়া চক্রবর্তীসহ ১০ জনকে জেরা করেছে মুম্বাই পুলিশ। তাদের মধ্যে আছেন সুশান্তের বাবা কেকে সিং ও বোন মিতু, ঘনিষ্ঠ বন্ধু মহেশ শেট্টি, চলচ্চিত্র পরিচালক মুকেশ ছাবরা, দুই বিজনেস ম্যানেজার শ্বেতা মোদি ও রাধিকা নিহাল, গৃহকর্মী, ঘরের দরজা খুলতে ডেকে আনা চাবিওয়ালা।
মহারাষ্ট্রের আবাসনমন্ত্রী জিতেন্দ্র আওহাদ মনে করেন, প্রতিভাবান নবীনদের মোটেও মানসিক যন্ত্রণা দেওয়া উচিত নয়। তিনি সুশান্তের আত্মহত্যার ঘটনায় বিস্তারিত তদন্তের আহ্বান জানিয়েছেন। এর আগে মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ এর আগেই আশ্বাস দিয়েছেন, সবকিছু নিয়ে তদন্ত হবে।
রাজনীতিবিদ সঞ্জয় নিরুপমের অভিযোগ, নিতেশ তিওয়ারির ‘ছিচ্চোরে’ হিট হওয়ার পরও সুশান্ত গত ছয় মাসে চুক্তিবদ্ধ হওয়া সাতটি ছবি থেকে বাদ পড়েন। তবে ‘এম.এস. ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’র প্রযোজক কমল জৈন জানান, প্রয়াত তারকার হাতে তিন-চারটি ছবি ছিল। এর একটির প্রযোজক তিনি। রেসুল পুকুট্টির পরিচালনায় ‘সর্পকাল’ নামের একটি ছবি ছিল সুশান্তের হাতে। অন্য দুটির পরিচালক রুমি জাফরি ও সঞ্জয় পূরাণ সিং।
বলিউডে পক্ষপাতিত্ব বিতর্ককে ঘিরে ব্যাপক অস্থিরতা সৃষ্টি হয়েছে। নির্মাতা বিজয় শেখর গুপ্ত ঘোষণা দিয়েছেন, বলিউডের অন্ধকার জগতকে ওয়েব সিরিজে তুলে ধরবেন তিনি। বড় তারকা ও প্রযোজকদের একচেটিয়া আধিপত্যের অবসান চান তিনি। সুশান্তের জীবনে অনুপ্রাণিত হয়ে এর নাম রাখা হয়েছে ‘সুইসাইড অর মার্ডার?’ এর সাবটাইটেল হলো ‘অ্যা স্টার ইজ লস্ট’। অভিনয়শিল্পীদের সংগ্রামের গল্প বলা হবে এতে। বিজয়ের দাবি, সুশান্তকে বয়কটের মাধ্যমে আত্মহত্যায় প্ররোচিত করা হয়েছে।
সুশান্ত সিং রাজপুত (২১ জানুয়ারি ১৯৮৬-১৪ জুন ২০২০) গত ১৪ জুন মুম্বাইয়ে বান্দ্রার কার্টার রোডে নিজের ফ্ল্যাটে সুশান্ত সিং রাজপুতের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্ত প্রতিবেদনে জানা গেছে, বিছানার চাদর গলায় প্যাঁচিয়ে ঝুলে থাকায় অ্যাসপিক্সিয়ার (অক্সিজেনের ঘাটতিতে দম বন্ধ হওয়া) কারণে মারা গেছেন তিনি। তার ঘরে পাওয়া গেছে প্রেসক্রিপশন ও অ্যান্টি ডিপ্রেশন ওষুধ। তবে কোনও সুইসাইড নোট মেলেনি।
মাত্র ৩৪ বছর বয়সে অজানায় পাড়ি জমিয়েছেন সুশান্ত। তার মৃত্যু থমকে দিয়েছে গোটা বলিউডকে। ভক্তরা ভেসেছে শোকের সাগরে। ব্যাকগ্রাউন্ড ড্যান্সার থেকে টিভি সিরিয়ালে নজর কেড়ে বড় পর্দায় তার সাফল্য ছিল অনুপ্রাণিত করার মতো। গত ১৫ জুন মুম্বাইয়ে ভিলে পার্লের পবন হংস মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। ১৮ জুন গঙ্গায় তার দেহভস্ম ভাসিয়ে দিয়েছে পরিবার।
বড় পর্দায় সবশেষ নিতেশ তিওয়ারির ‘ছিচ্চোরে’ ছবিতে দেখা গেছে সুশান্তকে। ছবিটিতে তার চরিত্রটি বার্তা দিয়েছে, আত্মহত্যা সমাধান নয়। অথচ তিনিই কিনা এমন কাজ করে বসলেন। ছবিটিতে তার সহশিল্পী শ্রদ্ধা কাপুর সামাজিক যোগাযোগমাধ্যমে স্মৃতি রোমন্থন করেছেন। হৃদয়ছোঁয়া পোস্টে তিনি বলেন, ‘সুশান্ত ছিলেন নম্র, মেধাবী, সর্বোপরি অসাধারণ একজন মানুষ। সবখানে সবকিছুর মধ্যে সৌন্দর্য খুঁজতেন। আপন মনে চলতেন। জীবন নিয়ে কৌতূহল ছিল তার। অন্যের যত্ন নিতেন। মানুষের সুখ দেখতে চাইতেন। নিজের টেলিস্কোপ দিয়ে আমাকে চাঁদ দেখিয়েছিলেন তিনি।’
ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ সুশান্তের অফিসিয়াল অ্যাকাউন্টের নামের ওপর যুক্ত করেছে ‘রিমেম্বারিং’ শব্দটি। অল্প বয়সে প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়ে তিনি যেসব কাজ করে গেছেন, সেগুলো দর্শকদের হৃদয়ে থেকে যাবে বহুদিন। ‘চার কদম বাস চার কদম’ গানে মনকাড়া অভিনয় কিংবা ধোনির মতো হেলিকপ্টার শট কি ভোলা যায়!
তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, বলিউড হাঙ্গামা

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!