কানের মার্শে দ্যু ফিল্ম অনলাইনে শুরু হচ্ছে আজ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১২:৪৫, জুন ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৫৭, জুন ২২, ২০২০

কোনের লোগো পোস্টারবিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসরের মূল পর্ব শুধু নির্বাচিত ছবির নাম ঘোষণার মধ্যে সীমাবদ্ধ রাখতে হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে আয়োজকরা এর বেশি কিছু করতে পারেননি।

তবে পূর্ব ঘোষণা অনুযায়ী কানের বাণিজ্যিক শাখা ‘মার্শে দ্যু ফিল্ম’ অনলাইনে শুরু হচ্ছে আজ। সিনেমা কেনা-বেচার এই কার্যক্রম চলবে ২৬ জুন পর্যন্ত। বিভিন্ন দেশের চলচ্চিত্র শিল্প ও পেশাদার চলচ্চিত্রকর্মীদের সহযোগিতা করাই স্বতন্ত্র এই অনলাইন মার্কেটের লক্ষ্য। আশা করা হচ্ছে, প্রতিবারের মতোই তাদের একে অপরের সঙ্গে যোগাযোগ বৃদ্ধিতে সহায়ক হবে এই আয়োজন।

জানা গেছে, এবারের মার্শে দ্যু ফিল্মে ২৫০টি স্ট্যান্ডস ও ৬০টি প্যাভিলিয়নের জন্য একত্র হবেন ৮ হাজার ৫০০ জন। মোট ১ হাজার ২০০টি প্রদর্শনী উপভোগ করতে পারবেন অংশগ্রহণকারীরা। এছাড়া স্বত্ব কেনার জন্য রয়েছে ২ হাজার ৩০০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

সব মিলিয়ে দেড়শোরও বেশি ইভেন্ট হবে অনলাইন মার্শে দ্যু ফিল্মে। এর মধ্যে থাকছে প্যানেল ও কিনোট টকস, স্পিড মিটিংস, গোলটেবিল আলোচনা। এছাড়া আছে বিভিন্ন চলচ্চিত্রের সংগীত পরিচালকদের পরিবেশনায় কনসার্ট। উৎসবের ওয়েবসাইট ও অফিসিয়াল ফেসবুক পেজে কিছু অনুষ্ঠান সরাসরি দেখানো হবে।

উদ্বোধনী দিনে বাংলাদেশ সময় রাত ৮টায় রয়েছে ডিজিটাল ইউরোপিয়ান ফিল্ম ফোরাম। এতে থাকবেন কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর। রাত ৯টায় থাকছে বর্ণ, শ্রেণি ও লিঙ্গ সমতা নিয়ে আলোচনা অনুষ্ঠান ‘ক্রিয়েটিং দ্য নিউ নরমাল: ইন্টারসেকশনালিটি ইন দ্য ফিল্ম ইন্ডাস্ট্রি’।

আজ রাত ১০টায় একসঙ্গে হাজির হবেন বিখ্যাত দুই সুরস্রষ্টা। তাদের মধ্যে আলেকসঁদ দেসপ্লাঁ দু’বার অস্কার জিতেছেন। ২০১২ সালে কান উৎসবে মূল প্রতিযোগিতার বিভাগের বিচারক প্যানেলে ছিলেন তিনি। কানের ৭৩তম আসরের অফিসিয়াল সিলেকশনে থাকা ওয়েস অ্যান্ডারসনের ‘দ্য ফ্রেঞ্চ ডিসপাচ’ ছবিতে কাজ করেছেন ফরাসি এই সুরকার। অন্য সুরস্রষ্টা হলেন জন পাওয়েল। ২০১৮ সালে কানে প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’র সংগীত পরিচালনা করেছেন এই ব্রিটিশ সুরকার।

প্রথম দিন রাত ১১টায় অনলাইন কনসার্টে থাকবেন আমেরিকান জ্যাজ সংগীতশিল্পী মার্ক ইশাম। ১৯৯২ সালে রবার্ট রেডফোর্ডের ‘অ্যা রিভার রানস থ্রো ইট’ ছবির জন্য অস্কারে সেরা মৌলিক সুর সংযোজন বিভাগে মনোনয়ন পেয়েছিলেন তিনি। অস্কারজয়ী ছবি ‘ক্র্যাশ’-এ (২০০৪) আছে তার গাওয়া গান। 

মার্শ দ্যু ফিল্মে বাংলাদেশ
সাম্প্রতিক বছরগুলোতে কান উৎসবের বাণিজ্যিক শাখায় বাংলাদেশিদের অংশগ্রহণ দেখা গেছে। এবার অনলাইনে থাকবেন তাদের কেউ কেউ। এর মধ্যে আছেন ইন্টারন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অব বাংলাদেশের (আইএফআইবি) সভাপতি সামিয়া জামান। তার সংগঠনকে সহায়তা করে ইন্টারন্যাশনাল ইমার্জিং ফিল্ম ট্যালেন্ট অ্যাসোসিয়েশন (আইইএফটিএ)। মার্শে দ্যু ফিল্মে কাজী কৃষ্ণকলি ইসলামের প্রামাণ্যচিত্র ‘এনওসি’ রেখেছে আইইএফটিএ। ফলে প্রডিউসার্স ওয়ার্কশপে চলচ্চিত্র সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকের সুযোগ পাবেন তিনি। ঢাকা ডক ল্যাব থেকে ‘এনওসি’ জমা পড়ে মার্শে দ্যু ফিল্মে।
বাংলাদেশের নির্মাতা জসীম আহমেদ অনলাইনে মার্শে দ্যু ফিল্মে অংশ নেবেন। ভারতের ইন্দ্রনীল রায় চৌধুরীর ‘মায়ার জঞ্জাল’ ছবির প্রযোজক তিনি। এর পরিবেশনা স্বত্ব বিক্রির চেষ্টা চালাবেন বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন জসীম আহমেদ। ২০১৭ সালে কানের শর্ট ফিল্ম কর্নারে ছিল তার ছবি ‘দাগ’।

 মার্শে দ্যু ফিল্মের বিভিন্ন আয়োজনমার্শে দ্যু ফিল্মের অন্যান্য আয়োজন (বাংলাদেশ সময়)

* মঙ্গলবার (২৩ জুন) রাত ১০টায় থাকবে ওয়ার্নারমিডিয়া এন্টারটেইনমেন্টের সভাপতি (প্রোডাকশন্স ও বিজনেস অপারেশন্স) সান্ড্রু ডিউই। করোনাভাইরাস মহামারির সময় এইচবিও ম্যাক্স চালু করার বিষয়ে কথা বলবেন তিনি।

* ২৩ জুন রাত ১১টায় রয়েছে ফরাসি পিয়ানোবাদক ক্যামি বাজবা’র কনসার্ট। ফরাসি নির্মাতা পিয়ের সালভাদরির বেশ কয়েকটি ছবির সংগীত পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে ‘দ্য ট্রাবল উইথ ইউ’র (২০১৮) জন্য ফ্রান্সের জাতীয় চলচ্চিত্র পুরস্কার সেজার অ্যাওয়ার্ডে মনোনয়ন পান বাজবা।

* ২৪ জুন রাত ১১টায় উপভোগ করা যাবে জাপানিজ সুরকার রিউইচি সাকামতো ও আমেরিকান সংগীতশিল্পী লরি অ্যান্ডারসনের পরিবেশনা। ইতালিয়ান নির্মাতা বের্নার্দো বের্তোলুচ্চির ‘দ্য লাস্ট এম্পারার’ (১৯৮৭) ছবির জন্য অস্কারে সেরা মৌলিক সুর সংযোজন বিভাগের পুরস্কার পান সাকামতো। আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর অস্কারজয়ী ছবি ‘দ্য রেভেন্যান্ট’ ও পেড্রো আলমোদোভারের ‘হাই হিলস’-এ (১৯৯১) কাজ করেছেন তিনি।

* ২৫ জুন রাত ১০টায় আড্ডা দেবেন চিলির চলচ্চিত্রকার পাবলো লারাইন এবং ওটিটি প্ল্যাটফর্ম মুবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এফে কাকারেল। তাদের আলোচনার বিষয় মহামারি পরবর্তী বিশ্বে চলচ্চিত্রের অবস্থান কী হবে? যুক্তরাষ্ট্রের প্রয়াত প্রেসিডেন্ট জন এফ. কেনেডির স্ত্রীর জীবন অবলম্বনে ‘জ্যাকি’ (২০১৬) পরিচালনা করে অস্কারে তিনটি মনোনয়ন পেয়েছেন পাবলো লারাইন। কবি পাবলো নেরুদার জীবনের একটি অধ্যায় নিয়ে তার বানানো ‘নেরুদা’ (২০১৬) কান উৎসবের ডিরেক্টর’স ফোর্টনাইটে স্থান পায়। চিলির অস্কারজয়ী ছবি ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ তারই প্রযোজনা।

* ২৫ জুন রাত ১১টায় থাকছে ফরাসি ইলেক্ট্রিনিক সংগীতশিল্পী ক্লোয়ি তেভেনানের পরিবেশনা। আলফ্রেড হিচককের শেষ নির্বাক ছবি ‘ব্ল্যাকমেইল’-এর (১৯২৯) পুনরুদ্ধার করা প্রিন্টে ২০১২ সালে সুর সংযোজন করেন তিনি। এছাড়া ‘প্যারিস লা ব্লঁশ’ (২০১৭) ও লঁহো ক্যঁতের ‘আর্থার র‌্যাম্বো’ ছবির সংগীত পরিচালনা করেছেন।

* ২৬ জুন রাত ৮টায় কঙ্গোলিস প্রামাণ্যচিত্র নির্মাতা দ্যুদো আমাদির সঙ্গে আলোচনা করবেন চলচ্চিত্র বোদ্ধা ক্লেয়ার দিয়াও। কানের ৭৩তম আসরের অফিসিয়াল সিলেকশনে আছে দ্যুদো আমাদির প্রামাণ্যচিত্র ‘দ্য বিলিয়ন রোড’।

* সমাপনী আয়োজনে রাত ১১টায় সুরের মূর্ছনা ছড়াবেন ফরাসি সুরকার গ্যাব্রিয়েল ইয়ারেদ। ১৯৯৭ সালে ‘দ্য ইংলিশ প্যাশেন্ট’ ছবির জন্য অস্কারে সেরা মৌলিক সুর সংযোজন বিভাগে পুরস্কার পান তিনি। ক্যারিয়ারের শুরুতে জ্যঁ-লুক গদার, জ্যঁ-জ্যাক বেনেক্স, জ্যঁ-জ্যাক আনাউ’র সঙ্গে কাজ করেছেন গ্যাব্রিয়েল। তার সাম্প্রতিক সময়ের দুটি কাজ ২০১৬ সালে কানের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত কানাডিয়ান নির্মাতা হাভিয়ের দোলানের “ইট’স অনলি দ্য এন্ড অব দ্য ওয়ার্ল্ড’ ও ‘দ্য ডেথ অ্যান্ড লাইফ অব জন এফ. ডনোভান’-এর (২০১৮)। ২০১৭ সালে কান উৎসবে মূল প্রতিযোগিতার বিভাগের বিচারক প্যানেলে ছিলেন তিনি।


মার্শে দ্যু ফিল্মের ইতিহাস
বিশ্বের সবচেয়ে পুরনো ও শীর্ষস্থানীয় চলচ্চিত্র বাজার কান উৎসবের মার্শে দ্যু ফিল্ম। ১৯৬১ সালের ১০ মে শুরু হয়েছিল এই আয়োজন। সেই থেকে প্রতি আসরে বিশ্বের বিভিন্ন প্রান্তের ফিল্ম প্রফেশনালদের স্বাগত জানানো হচ্ছে এতে। প্রেক্ষাগৃহ, টেলিভিশন, ইন্টারনেট প্ল্যাটফর্ম কিংবা অন্যান্য উৎসবে চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রের পরিবেশনা স্বত্ব বেচাকেনার ব্যাপারে আলোচনার জন্য এটি এখন অপরিহার্য হয়ে উঠেছে।


আরও পড়ুন-
***এবার ‘অদৃশ্য’ কান

***৭৩তম কান উৎসবে নির্বাচিত ৫৬ ছবি

***করোনা বদলে দিচ্ছে কান উৎসব

***কানসৈকতে খোলা আকাশের নিচে সিনেমা

***আশ্রয়হীনদের জন্য দরজা খুলেছে কান

***অনলাইনে হবে কান উৎসবের মার্শে দ্যু ফিল্ম

/জেএইচ/এম/

লাইভ

টপ