X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রথম যুব চলচ্চিত্র উৎসব, বিচারক তারা

বিনোদন রিপোর্ট
১৭ জুলাই ২০২০, ১৮:৪৬আপডেট : ১৭ জুলাই ২০২০, ২১:১১

এই মহামারির মধ্যেই আত্মপ্রকাশ হচ্ছে বাংলাদেশের নতুন চলচ্চিত্র উৎসব। নাম তার ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল’। আর সেই উৎসবের অন্যতম দুই বিচারক হচ্ছেন জ্যেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সংগীতশিল্পী এস আই টুটুল।

তারিক আনাম খান ও এসআই টুটুল বাংলাদেশ ছাড়াও বিচারক হিসেবে আরও যুক্ত থাকবেন কানাডা, ইরান, তুরস্ক, নেপাল, ম্যাক্সিডোনা ও ভারতের নির্মাতারা।
এমনটাই জানিয়েছে উৎসব কমিটির চেয়ারম্যান অনন্যা রুমা।
দুর্যোগ বাস্তবতাকে মাথায় রেখে উৎসবের প্রথম আসরটি হচ্ছে তিন দিনের, ২৯ থেকে ৩১ জুলাই। যার সব কার্যক্রম অনুষ্ঠিত হবে অনলাইন প্ল্যাটফর্মে।
এটি আয়োজন করেছে তরুণ চলচ্চিত্র নির্মাতাদের প্ল্যাটফর্ম ‘স্টেপ ফর সিনেমা’। সংশ্লিষ্টরা জানান, উৎসবে অংশ নিতে ইতোমধ্যে সারা বিশ্বের ৪৫টি দেশের ৬৫৬টি চলচ্চিত্র জমা পড়েছে। নানান ভাষা, দেশ ও সংস্কৃতির এসব চলচ্চিত্র থেকে বাছাইকৃত চলচ্চিত্রগুলো উৎসবে প্রদর্শনের জন্য মনোনয়ন করা হবে। মনোনয়ন কাজে যুক্ত আছেন বাংলাদেশ, ভারত ও ইরানের একঝাঁক তরুণ নির্মাতা।
প্রথমবারের মতো আয়োজিত এই উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ মোট ৭টি বিভাগে পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও বাংলাদেশের একজন খ্যাতিমান নির্মাতাকে আজীবন সম্মাননায় ভূষিত করা হবে।

চলচ্চিত্র প্রদর্শনী এবং পুরস্কার বিতরণ ছাড়াও উৎসবের অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে নবীন-প্রবীণ নির্মাতাদের অংশগ্রহণে ভার্চুয়াল সেমিনার ও আলোচনা সভা। এগুলো পরিচালনা করবেন নির্মাতা শামীম আখতার, শবনম ফেরদৌসি ও সাদিয়া খালিদ রীতি।




স্টেপ ফর সিনেমা’র ওয়েবসাইট, ফেসবুক পেজ ছাড়াও উৎসবের সব আয়োজন দেখা যাবে দর্শক শ্রোতা পাঠক ফোরাম, চিন্তাশালা, লন্ডনভিত্তিক বাংলা সংবাদপত্র বাংলামেইল অনলাইন, ফ্রাইডে থিয়েটার এবং টুরিস্ট ক্লাব বাংলাদেশের ফেসবুক পেজে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না