বন্ধু দিবসে দুই বন্ধুর বিশেষ গান

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৮:৪২, জুলাই ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৩১, জুলাই ২৭, ২০২০

গায়েনবাড়িতে তাসনিম আনিকা, মীর মাসুম ও বাঁধন সরকার পূজাএবার বিশ্ব বন্ধু দিবস ২ আগস্ট। দিনটিকে সামনে রেখে এবারই প্রথম বিশেষ কিছু করার প্ল্যান করলেন সংগীতের অন্যতম দুই বন্ধু পূজা ও আনিকা। উদ্দেশ্য নিজেদের সম্পর্কটা ঝালিয়ে নেওয়া, সঙ্গে ভক্তদের জন্য বিশেষ উপহার।

কারণ, তারা মনে করেন ভক্তরাও তাদের ভালো বন্ধু। যেমন ভাবনা তেমন কাজ। দুই বন্ধু নেমে পড়লেন মাঠে। তাও বড়জোর এক সপ্তাহ আগের খবর এটি।
পূজা বললেন, ‘মাস খানেক আগে আমরা একটি কাভার নাম্বার নিজেদের কণ্ঠে তোলার প্ল্যান করি। কিন্তু তখনই শুরু হয় রয়্যালটি আর সম্মানী নিয়ে নানা বিতর্ক। সামনে আসে গান কাভার করলে অনুমতি কিংবা নিষেধাজ্ঞার বিষয়টি। ফলে দুই পা এগিয়েও কাভার গানটি কণ্ঠে তোলার সব প্ল্যান ভেস্তে যায় আমাদের।’
কিন্তু সংগীতের আরেক প্রশংসিত কণ্ঠ তাসনিম আনিকা এত সহজে দমবার পাত্র নন। তিনি খুঁজতে থাকেন বন্ধু দিবসটিকে সেলিব্রেট করার নতুন পথ।
আনিকা বলেন, ‘কাভার গানটা না করতে পেরে খুব রাগ হলো। মনটা খারাপ হয়ে গেল দুজনের। এরমধ্যে কোনও এক মধ্যরাতে পূজা আমাকে বললো, চল দোস্ত কাভার না করে সাহস করে নতুন গান বানিয়ে ফেলি। পূজার এই কথায় আমি রিচার্জ হলাম। এরপর ভোর ৪টার দিকে গানটা লিখতে বসি। সকাল ৮টা নাগাদ লেখা-সুর ড্রাফট করে ফেলি। এরপর দুই ঘণ্টা ঘুমাই। ঘুম থেকে উঠে পূজাকে বাসা থেকে তুলে সোজা সাভার চলে যাই!’
পূজা-আনিকার অন্যতম প্রিয় রেকর্ডিং প্লেস হলো সাভারে অবস্থিত মীর মাসুমের গায়েনবাড়ি স্টুডিও। এরপর সেখানেই গানটির মূল শরীর তৈরি হয় দুদিন আগে। মানে সংগীতায়োজন, রেকর্ডিং।
সংগীত পরিচালক মীর জানান, এরমধ্যে অডিওর কাজ শেষ। মিক্স-মাস্টারিং চলছে।
তিনি বলেন, ‘আমি ওদের বন্ধু হলে হয়তো গাইতেও পারতাম! বড়ভাই বলে আর সুযোগ পাইনি। তবে দুই বন্ধুর মধ্যে যে বন্ডিং এবং একসঙ্গে ভালো কিছু করার যে আগ্রহটা দেখলাম, সেটি সত্যিই এই ইন্ডাস্ট্রির জন্য নতুন উদাহরণ। তাদের এই বন্ধুত্বের জয় হোক।’
‘ফ্রেন্ডস’ নামের এই গানটির মাধ্যমে এবারই প্রথম কথা ও সুর তৈরি করলেন তাসনিম আনিকা। এবারই প্রথম দুজনে গাইলেন একসঙ্গে। যেটি প্রকাশ পাবে আনিকার নিজস্ব ইউটিউব চ্যানেলে বন্ধু দিবসে (আগস্ট মাসের প্রথম রবিবার)।
তারও আগে ২৭ জুলাই হবে গানটির ভিডিও শুটিং। অবশ্যই সেটি সীমিত পরিসরে। যেখানে মডেল হিসেবে অংশ নেবেন দুই বন্ধু। জানালেন আনিকা।
২০১৬ সাল থেকে গাইতে গাইতে পূজা-আনিকার বন্ধুত্ব গড়ে ওঠে। যে সম্পর্কটি এখন পারিবারিক ও আত্মিক পর্যায়ে পৌঁছেছে বলে জানান দুজনে। তাদের যৌথ ভাষ্যে, ‘ইন্ডাস্ট্রিতে আমাদের কোনও শত্রু নেই। তবে আমরা দুজন বেস্ট ফ্রেন্ড। আমাদের বন্ধুত্বের বয়স কম হলেও গভীরতা অনেক। যেন তা অটুট থাকে, গানে গানে সেই প্রার্থনাই করি।’
আনিকার ইউটিউব চ্যানেল থেকে:


/এমএম/এমওএফ/

লাইভ

টপ