X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

১৯তম ঢাকা চলচ্চিত্র উৎসবের বিচারক তারা

বিনোদন রিপোর্ট
১২ আগস্ট ২০২০, ১২:৪১আপডেট : ১২ আগস্ট ২০২০, ১৪:৫৯

ফেরদৌস, বন্যা মির্জা ও অঞ্জন দত্ত আবারও বসছে ঢাকার সবচেয়ে বড় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আগামী ১৬ জানুয়ারি শুরু হচ্ছে নয় দিনব্যাপী ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
যেখানে বিচারক হিসেবে দেখা যাবে বিশ্বের বেশ কয়েকজন আলোচিত নির্মাতা ও অভিনয়শিল্পীদের।
তাদের মধ্যে আছেন−ভারতীয় নির্মাতা ও গায়ক অঞ্জন দত্ত, বাংলাদেশি অভিনেতা ফেরদৌস, অভিনেত্রী বন্যা মির্জা। আরও আছেন শ্রীলংকান সোমারত্নে ডিসানায়েক, ফিলিস্তিনি দিনা নাসের ও বাংলাদেশি লিসা গাজী প্রমুখ।

অন্যতম জুরি বন্যা মির্জা বলেন, ‌‌‘এই উৎসবটি আমার প্রাণের। ফলে প্রতি বছরই নানাভাবে এর সঙ্গে জড়িয়ে থাকি। তো এবার আয়োজন কর্তারা আমাকে জুরির আসনে বসানোর সিদ্ধান্ত জানালেন। নিশ্চিত, একজন অভিনয়শিল্পী হিসেবে এটা আমার জন্য সম্মানের বিষয়। চলচ্চিত্রপ্রেমী হিসেবে কাজটি আনন্দেরও।’
বরাবরের মতোই উৎসবের আয়োজন করেছে রেইনবো ফিল্ম সোসাইটি।
এবার উৎসবের প্রতিপাদ্য−বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স অ্যান্ড বেটার সোসাইটি। উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, বাংলাদেশের সমৃদ্ধ সিনেমা সংস্কৃতি প্রচার এবং বিশ্ব মূলধারার চলচ্চিত্র নিয়ে কাজ করতেই এই উৎসব নিয়মিত হয়ে আসছে।
আহমেদ মুজতবা জামাল বলেন, ‌‘ইতোমধ্যে আমরা প্রস্তুতিমূলক কাজ শুরু করে দিয়েছি। এবারের আয়োজনে ৬০টি দেশের ২০০টি চলচ্চিত্র আসছে। এগুলো দেখানো হবে, অঁলিয়াস ফ্রঁসেজ ঢাকা, স্টার সিনেপ্লেক্স, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, কেন্দ্রীয় গণগ্রন্থাগার ও জাতীয় জাদুঘরে।’
জানা যায়, আয়োজনে থাকছে বেশকিছু প্রতিযোগিতামূলক পর্ব। এগুলো হলো−এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেনস ফিল্ম সেশন। উৎসব শেষ হবে ২৪ জানুয়ারি।

/এম/এমএম/এমএমজে/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল