চাকরি ছেড়ে সুরের সাম্পানে আমিদ

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:৪৬, আগস্ট ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০৮, আগস্ট ১৩, ২০২০


‘আমার পরান যাহা চায়...’ কবিগুরুর এমন অনেক গান শুনে বেড়ে ওঠা। বাবা রবীন্দ্রসংগীত শিল্পী ফাহিম হোসেন চৌধুরী। নতুন প্রজন্মের প্রতিভাবান সংগীতশিল্পী আমিদ হোসেন চৌধুরীর কাছে গানই প্রাণ। তাই লোভনীয় চাকরি ছেড়ে ভেসে চলেছেন সুরের সাম্পানে। সেজন্য ‘আমার পরান যাহা চায়’ গানটি তার জীবনের গল্পটাকেই যেন তুলে ধরে!

এবারের ঈদুল আজহায় আমিদ হোসেন চৌধুরীর গাওয়া নতুন কয়েকটি মৌলিক গান বেরিয়েছে। সবই নাটকে ব্যবহৃত হয়েছে। এগুলোর অধিকাংশই পরিচালনা করেছেন মাবরুর রাশিদ বান্নাহ। তালিকায় আছে তাহসান অভিনীত ‘মা, আই মিস ইউ’ নাটকের ‘মা’, তৌসিফ মাহবুব ও সাবিলা নূরের ‘বায়না’ নাটকের ‘তোর কারণে’, ফারহান আহমেদ জোভান ও সাবিলা নূর অভিনীত ‘ডেট রুম’ নাটকের ‘সখী গো’ ও ‘মধ্যবিত্ত হওয়াটাই পাপ’ নাটকের ‘নীল রঙা পরী’।
গানগুলোর সুর ও সংগীত করেছেন শাকের রাজা ও মেনন খান। আমিদ নিজেও সুর করেন। ‘মা’ তারই সুর করা। পরিচিত-অপরিচিত অনেকের কাছে এই গানটির জন্য প্রশংসা শুনেছেন। তিনি বললেন, ‘নাটকটির প্রচার শেষ হওয়ার হাসান আবিদুর রেজা জুয়েল ভাই ফোন করে কাজটির জন্য বাহবা দিয়েছেন। এমন আরও অনেকের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি।’
আমিদ হোসেন চৌধুরী

মাবরুর রশিদ বান্নাহ পরিচালিত আরও কিছু নাটকের গান করেছেন আমিদ হোসেন চৌধুরী। এরমধ্যে উল্লেখযোগ্য তাহসান ও শায়লা সাবির ‘কাছে আসা’ নাটকের ‘আমি আর তুমি’, তাহসান ও মারিয়া নূর অভিনীত ‘ভ্যালেন্টাইনস ডে টোয়েন্টি টোয়েন্টি’র গান ‘নীল প্রজাপতি’, তাহসান ও নুসরাত ইমরোজ তিশার ‘অ্যাঞ্জেলস’ নাটকের জন্য নিজের সুরে ‘জানি না’, ‘লাভ রিয়েক্টস’-এর ‘পিয়া রে’ ও ‘প্রপোজ’ নাটকের ‘আনমনা’।
২০১০ সালে রিপন খানের সুর-সংগীতে ‘তুমি ছাড়া আছে কী জীবনে’ আমিদের গাওয়া প্রথম মৌলিক গান। এর দুই বছর পর সংগীত রিয়েলিটি শো ‘বাংলাদেশি আইডল-এ অংশ নিয়ে রকসংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর সান্নিধ্য পেয়েছিলেন এই তরুণ। এলআরবি দলনেতার ‘অ্যাকুস্টিকা লাইভ’ নামের একটি প্রকল্পে সক্রিয়ভাবে অংশ নেন। গানবাংলা চ্যানেলে প্রচারিত ‘এয়ারটেল স্পটলাইট’ বিজয়ী। রেডিও ফুর্তির একাধিক অনুষ্ঠানে আর জে ছিলেন তিনি।
গানের টানে চাকরি ছেড়েছেন আমিদ। এর কারণ শুনুন তার মুখে, ‘আবেগ ও পেশা দুটোকে সমানতালে সামলানো কঠিন। তবে একটা না একটা পথ বেছে নিতে হয়। তাই সংগীতে পূর্ণ মনোযোগ দেওয়ার সিদ্ধান্তে চাকরি ছেড়েছি।’
আমিদের গাওয়া বেশ কিছু নতুন গান সামনে দর্শক-শ্রোতারা পাবেন। তার সুরে ‘ইচ্ছে ঘুড়ি’ শিরোনামের একটি গান মুক্তির অপেক্ষায় আছে। ‘স্বপ্নরা ডানা মেলে’ শিরোনামের একটি গান সামনে শোনা যাবে ‘বিএফ’ নামের নতুন নাটকে। এটি কে জিয়ার সঙ্গে যৌথভাবে সুর করেছেন তিনি। এছাড়া কলকাতার তরুণ সংগীতশিল্পী রূপক তিওয়ারির সুরে বের হবে ‘আমি জানি’ ও ‘এই বসন্তে’ শিরোনামের দুটি গান।
বাবার সঙ্গে রবীন্দ্রসংগীত নিয়ে কাজ করার ইচ্ছে আছে আমিদের। তার কথায়, ‘এখন থেকে সংগীতে নিয়মিত কাজ করে যাবো। নতুন নতুন গান উপহার দেবো শ্রোতাদের। তাদের মন ছুঁয়ে যেতে পারলে সার্থক ভাববো নিজেকে।’

/জেএইচ/এমএম/এমওএফ/

লাইভ

টপ