ড্রাইভ ইন মুভি শো’তে প্রবেশ করলো বাংলাদেশ

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ১৬:২৬, আগস্ট ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:২২, আগস্ট ১৪, ২০২০

ড্রাইভ ইন মুভি শো: চলছে ‘পড়ামন ২’বিশ্বের ঐতিহ্যবাহী ড্রাইভ ইন মুভি শো’তে প্রবেশ করলো বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় আজ (১৪ আগস্ট) শুরু হলো বাংলাদেশের কোনও সিনেমার প্রথম ড্রাইভ ইন শো।
সিডনির ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকাল ৪টায় (সিডনি সময় সন্ধ্যা ৬টা) ‘পোড়ামন ২’ প্রদর্শনের মাধ্যমে প্রথমবারের মতো এই ঘটনাটি ঘটে।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়াভিত্তিক চলচ্চিত্র বিপণন প্রতিষ্ঠান ড্রাইভ ইন মুভিস (বিডিএম)-এর অন্যতম অংশীজন নির্মাতা দীপংকর দীপন।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা অসাধারণ অনুভূতি। প্রায় ছয় মাস ধরে আমরা এই শোয়ের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমরা মনে করেছি বাংলা সিনেমাকে বৈশ্বিক বাজারে তুলে ধরার জন্য এটি অন্যতম মাধ্যম। আজকের শো দিয়ে সেই মাধ্যমটি উন্মোচিত হলো। আমাদের স্বপ্ন, দেশের সিনেমা নিয়ে বিশ্বের নানা দেশে এমন শোয়ের আয়োজন করতে পারবো নিয়মিত।’
১৯৬০-এর দশকে পশ্চিমা বিশ্বে ড্রাইভ ইন শো-এর প্রচলন শুরু হয়। এরপর বিশ্বের নানা দেশে এই মজার মাধ্যমটি ব্যবহার করে সফল হয়। ড্রাইভ ইন শো হচ্ছে একটি খোলা নিজ নিজ গাড়িতে বসে বড় পর্দায় সিনেমা উপভোগের প্রক্রিয়া।
দীপংকর দীপন বলেন, ‘চলমান মহামারির এই সময়ে ড্রাইভ ইন শো অনেক বেশি প্রাসঙ্গিক। কারণ, প্রায় গোটা বিশ্বেই সিনেমা হল বন্ধ। তাছাড়া নিরাপদ দূরত্ব বজায় রাখারও একটা বিষয় তৈরি হয়েছে এখন। এই নিউ নরমাল সময়ে এসে ড্রাইভ ইন শো অনেক বেশি পপুলার ও প্রাসঙ্গিক হয়ে উঠছে চলচ্চিত্রপ্রেমীদের কাছে। যার প্রতিচ্ছবি দেখতে পাচ্ছি সিডনির এই শো থেকে। প্রথম শোতেই আমরা প্রচুর সাড়া পেয়েছি।’
ড্রাইভ ইন মুভি শো: চলছে ডকুমেন্টারিবাংলা ড্রাইভ ইন মুভিস (বিডিএম)-এর আরেক কর্মকর্তা সিডনির আইটি ব্যবসায়ী ওয়াহিদ সিদ্দিকী জানান, ‌‌আজ (১৪ আগস্ট) ড্রাইভ ইন শোতে ‘পোড়ামন ২’ শুরুর আগে বাংলাদেশি সিনেমার ৬০ বছরের ঐতিহ্যমণ্ডিত যাত্রাকে শ্রদ্ধা জানিয়ে ২১ মিনিটের একটি মিউজিকাল ডকুমেন্টারি প্রদর্শিত হয়েছে। এটি তৈরি করেছেন দীপংকর দীপন, আফফান মিতুল ও মোস্তফা মনন। এর মাধ্যমে বাংলা সিনেমার আলোকিত ইতিহাসকে তুলে ধরেছে বিডিএম।
গত বছর চলচ্চিত্র পরিচালক দীপংকর দীপন, সিডনির আইটি ব্যবসায়ী ওয়াহিদ সিদ্দিকী আর ফিন্যানসিয়াল প্ল্যানার আকাশ আহসান মিলে গড়ে তোলেন বাংলা ড্রাইভ ইন মুভিস (বিডিএম)।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ