X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যেভাবে সুশান্তের রহস্যজনক মৃত্যুর তদন্ত করছে সিবিআই

বিনোদন ডেস্ক
২২ আগস্ট ২০২০, ২০:১১আপডেট : ২৩ আগস্ট ২০২০, ১৪:৩৫

সুশান্ত সিং রাজপুত (২১ জানুয়ারি ১৯৮৬-১৪ জুন ২০২০) সুশান্ত সিং রাজপুতের রহস্যজনক মৃত্যুর তদন্ত করছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)। তাকে হত্যা করে আত্মহত্যা প্রমাণের চেষ্টা ছিল কিনা সেজন্য সবকিছু নিয়ে বিশ্লেষণ চলছে। পেশাদারি রেষারেষি, অভিনেত্রী রিয়া চক্রবর্তীর প্রতারণা, কর্মীদের আর্থিক কেলেঙ্কারিসহ যত অভিযোগ উঠেছে, সবই খতিয়ে দেখা হচ্ছে।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও বলিউড হাঙ্গামার বিভিন্ন প্রতিবেদনে জানা যায়, গোয়েন্দারা বেশ জোরেশোরে কার্যক্রম পরিচালনা করছেন। এক্ষেত্রে কালক্ষেপণ যেন না হয় এবং কাজের গতি বাড়াতে পাঁচটি দলকে কাজ ভাগ করে দেওয়া হয়েছে।
টিম-১: অভিনেত্রী রিয়া চক্রবর্তীসহ সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছে।
টিম-২: সুশান্ত সিং রাজপুতের অপমৃত্যুর ঘটনা খুঁটিয়ে দেখছে।
টিম-৩: সুশান্তকে হত্যা করে ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে কিনা সেই প্রমাণ খুঁজছে।
টিম-৪: সুশান্তের ফ্ল্যাটে লাশ উদ্ধারের মুহূর্তটি পুনরায় তৈরি করেছে।
টিম-৫: সুশান্ত সিং রাজপুতের মৃত্যুরহস্য সমাধানের ফরেনসিক সূত্র পর্যবেক্ষণ করছে।
তদন্তের জন্য মুম্বাই পুলিশের কাছ থেকে সুশান্তের তিনটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, পোশাক, একটি কম্বল, বিছানা, সবুজ কুর্তা, পানির গ্লাস, তার ফ্ল্যাট ও ভবনটির সিসিটিভি ফুটেজ, ফরেনসিক রিপোর্ট, ময়নাতদন্ত প্রতিবেদন ও ৬০ জনেরও বেশি মানুষের বয়ান সংগ্রহ করেছেন গোয়েন্দারা।
ইতোমধ্যে বাবুর্চি নীরাজ সিংকে গতকাল (২১ আগস্ট) ও আজ শনিবার টানা দুই দিন জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। গত ১৪ জুন মুম্বাইয়ের বান্দ্রায় সুশান্তের লাশ উদ্ধারের সময় ফ্ল্যাটে উপস্থিত ছিলেন তিনি। বাসার ম্যানেজার স্যামুয়েল মিরান্ডাকে জেরা করা হয় গতকাল। সুশান্তের ম্যানেজার দীপেশ সাওয়ান্ত, সাবেক ম্যানেজার শ্রুতি মোদিসহ আরও অনেককে জিজ্ঞাসাবাদ করতে চান গোয়েন্দারা।
সুশান্তের ময়নাতদন্ত প্রতিবেদন পর্যালোচনা করতে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের (এআইআইএমএস) শরণাপন্ন হয়েছে সিবিআই। তারা ফরেনসিক বিশেষজ্ঞদের নিয়ে পাঁচ সদস্যের বোর্ড গঠন করেছে। সংস্থাটির ফরেনসিক বিভাগের প্রধান ড. সুধীর গুপ্ত জানান, ময়নাতদন্ত প্রতিবেদনে হত্যার আলামত রয়েছে কিনা তা খুঁজে বের করা হবে। সম্ভাব্য সব কোণ থেকে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হবে। এজন্য ভিসেরা পরীক্ষার পাশাপাশি সুশান্তের এন্টি-ডিপ্রেশন ওষুধ নিজেদের পরীক্ষাগারে বিশ্লেষণ করবেন তারা।
ময়নাতদন্ত প্রতিবেদনে সুশান্তের মৃত্যুর সময়ের উল্লেখ না থাকায় বিস্মিত এআইআইএমএসের ড. সুধীর গুপ্ত। তার কথায়, ‘কী বলবো! এটা থাকা আবশ্যক। এ নিয়ে ময়নাতদন্ত প্রতিবেদনে স্বাক্ষর করা পাঁচ চিকিৎসকের সঙ্গে কথা বলবো। তাদের অবশ্যই উত্তর দিতে হবে। পুলিশের উচিত ছিল এটাকে গুরুত্ব দেওয়া, কিন্তু তারা তা করেনি।’
সুশান্তের শোবার ঘরের দরজা খুলতে ডাকা তালাওয়ালার দাবি, কাজ শেষ হওয়ার পরপরই তাকে দ্রুত চলে যেতে বলা হয়। লোকটিকে ঘরে ঢুকতে দেয়নি সুশান্তের ফ্ল্যাটসঙ্গী সিদ্ধার্থ পিথানি। পরে তিনি জানতে পারেন ফ্ল্যাটে যার লাশ পাওয়া গেছে তিনি সুশান্ত সিং রাজপুত। সেদিন অজ্ঞাত কারণে ফ্ল্যাটের সিসিটিভি ক্যামেরার সংযোগ বিচ্ছিন্ন ছিল। এর পেছনে কোনও কারচুপি রয়েছে কিনা তা খতিয়ে দেখছে সিবিআই।
গত মাসে অভিনেত্রী রিয়া চক্রবর্তী ও তার ভাই, মাসহ পরিবারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে বিহারের পাটনায় মামলা করেন সুশান্তের বাবা কেকে সিং। যদিও সব অভিযোগ অস্বীকার করেছেন রিয়া। গত ১৯ আগস্ট সিবিআইকে তদন্তের ভার দেন সুপ্রিম কোর্ট।
কুপার হাসপাতালের মর্গে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানিয়েছিলেন, সুশান্তের পরিবারকে মর্গের ভেতরে যেতে অনুমতি দেওয়া হয়নি। অথচ রিয়া ৪৫ মিনিট মর্গের ভেতরে ছিলেন। এ নিয়ে প্রশ্ন তুলেছেন সুশান্তের বাবার আইনজীবী বিকাশ সিং। তার অভিযোগ, সুশান্তের সঙ্গে রিয়ার আইনি কোনও সম্পর্ক নেই। তাহলে কীভাবে মর্গে ঢোকার অনুমতি পেলেন তিনি? মুম্বাই পুলিশকে এজন্য দোষারোপ করা হচ্ছে। আইনজীবীর আশঙ্কা, এর মাধ্যমে আলামত কারচুপি হয়ে থাকতে পারে।
এদিকে রিয়া দাবি করেছিলেন, সুশান্তই তাকে ফ্ল্যাট ছেড়ে চলে যেতে বলেন। কিন্তু নির্মাতা মহেশ ভাটের সঙ্গে গত ৮ জুন হোয়াটসঅ্যাপে তার আলাপচারিতায় স্পষ্ট হয়েছে, তিনিই সুশান্তের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এসেছেন। অভিনেতা শত্রুঘ্ন সিনহার মন্তব্য, মহেশ ভাট-রিয়ার সম্পর্কের দিকটি সিবিআইয়ের সামনে তুলে ধরা প্রয়োজন।
এদিকে আজ শনিবার (২২ আগস্ট) সুশান্তের পরিবার একটি ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বব্যাপী প্রার্থনার আয়োজন করেছে। ভক্তদের এতে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন তার বোন শ্বেতা সিং কীর্তি।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা