X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খুলছে থিয়েটার হলের দরজা: শুরুটা হচ্ছে ‘লালজমিন’ দিয়ে

ওয়ালিউল বিশ্বাস
২৩ আগস্ট ২০২০, ১৮:০৪আপডেট : ২৪ আগস্ট ২০২০, ১১:০৯

লালজমিন: মঞ্চে মোমেনা চৌধুরী একে একে স্বাভাবিক হচ্ছে দেশের অফিস-আদালত থেকে শুরু করে নানা কার্যক্রম। এবার সেই জোয়ারে শামিল হচ্ছে সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম মাধ্যম মঞ্চনাটক।
২৮ আগস্ট চালু হচ্ছে নাটক সরণির (বেইলি রোড) থিয়েটার হল মহিলা সমিতি। এদিন সন্ধ্যা সোয়া ৭টায় নীলিমা ইব্রাহীম মিলনায়তনে মঞ্চায়িত হবে একক নাটক ‘লালজমিন’।
শূন্যন রেপার্টরি প্রযোজিত এ নাটকটি লিখেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। এতে একক অভিনয় করছেন মোমেনা চৌধুরী।
জানা যায়, নাটক প্রদর্শনীর উদ্যোগটি নিয়েছেন মোমেনা চৌধুরী নিজেই। স্বাস্থ্যবিধি মেনে এটি হবে বলে বাংলা ট্রিবিউনকে জানালেন তিনি।
ভাষ্য, ‘এখন তো গার্মেন্ট, অফিস থেকে হাট-বাজার সবই চলছে; তাহলে থিয়েটার হবে না কেন? আমি নিজেও টেলিভিশনের কয়েকটি নাটকের শুটিং করলাম। সে কারণেই এই উদ্যোগটি নেওয়া।’
জানা যায়, মহিলা সমিতি মিলনায়তন পুরোপুরি জীবাণুমুক্ত করার পাশাপাশি আগত দর্শকদের শরীরের তাপমাত্রা মেপে হলে প্রবেশ করানো হবে। এছাড়া দর্শকদের মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনেই পুরো কার্যক্রম পরিচালনা করা হবে।
মঞ্চনাটকের জন্য কোনও সরকারি অনুমতির প্রয়োজন আছে কিনা জানতে চাইলে মোমেনা চৌধুরী বলেন, ‘সরকার ধীরে ধীরে সব ওপেন করে দিচ্ছে। তবে স্বাস্থ্যবিধি মানতে শর্তারোপ করছে। আমরা সেটি মেনেই মঞ্চায়ন করছি। আমি মনে করি, এখন আর ঘরে বসে থাকার সময় নয়। আমাদের আরও বহুদিন করোনা নিয়ে বাঁচতে হবে। তাই নিউ নরমাল জীবনে অভ্যস্ত হতে হবে। অন্য সব পেশার মানুষ কাজে ফিরলে মঞ্চের মানুষরা কেন ফিরতে পারবেন না!’
এদিকে গত ১৫ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বাস্থ্যবিধি মেনে শোক দিবসের অনুষ্ঠান আয়োজন করেছে। এখনও মঞ্চ দলের জন্য একাডেমির তালা খুলে দেওয়া হয়নি। জাতীয় নাট্যশালা’সহ সারা দেশের মিলনায়তনগুলো খুলে দেওয়ার দাবিও জানিয়েছে অনেকে।
তবে নাট্যশালা খুলে দেওয়ার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে শিল্পকলা একাডেমির কর্মকর্তারা জানিয়েছেন।
‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি সরকারি প্রতিষ্ঠান। তাদের অর্থনৈতিক দিকটি দেখতে হয় না। কিন্তু মহিলা সমিতিসহ এমন অনেক মিলনায়তনে কর্মীদের বেতন দিতে হচ্ছে। মঞ্চের মানুষগুলোর অবস্থাও ভালো নয়। আমি যখন মহিলা সমিতিতে প্রস্তাবটি দেই, তারা রাজি হয়ে যায়। মানে তারাও হল খোলার জন্য প্রস্তুতি নিচ্ছিল। মনে রাখতে হবে, এখানে সৃজনশীলতার পাশাপাশি মানবিক দিকটিও যুক্ত’- যোগ করে বলেন মোমেনা চৌধুরী।
করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে সারা দেশে নাট্য প্রদর্শনী বন্ধ ঘোষণা করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। তবে থিয়েটার কেন্দ্রগুলো চালু করা নিয়ে তাদের নেতৃত্বের কারও মন্তব্য পাওয়া যায়নি।
পথনাট্য পরিষদের অন্যতম সংগঠক ও সুবচন নাট্যদলের প্রধান আহমেদ গিয়াস বলেন, ‘মঞ্চে ফেরাটা মোমেনা চৌধুরীর উদ্যোগের কারণেই হচ্ছে। আসলে এখন সবই খুলে যাচ্ছে। তাই আমাদেরও ফেরার প্রস্তুতি নিতে হবে। ২৮ তারিখে তাদের (লালজমিন) শো’র পর আশা করি অনেকেই মঞ্চে ফিরতে আগ্রহী হবেন।’

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…