X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ফারজানা ছবিকে নিয়ে ‘একটি শিশু এবং অগণিত পিতা’

সুধাময় সরকার
১০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৯আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ১২:২২

একটি দৃশ্যে শিশুশিল্পী আয়াতকে নিয়ে ফারজানা ছবি গল্পটা বেশ পুরনো। বটগাছ, বাজার কিংবা গঞ্জকেন্দ্রিক এমন হতভাগা অসংখ্য পাগলির জীবন এটি। যাদের বেশিরভাগই ঘর, সংসার, সমাজ কিংবা স্বামীর পরিচয় ছাড়াই টিকে থাকার আশ্রয় খুঁজে বেড়ায় আমৃত্যু। একটা পাউরুটির বিনিময়ে যাদের অনেকেই হারান সম্ভ্রম। জন্ম দেন পিতৃপরিচয়হীন সন্তান।
এমন একটি নির্মম বাস্তবতার গল্প দিয়ে নির্মিত হলো বিশেষ নাটক ‘একটি শিশু এবং অগণিত পিতা’। সুহাশিষ সিনহার চিত্রনাট্যে এটি নির্মাণ করেছেন যৌথভাবে আলমগীর সাগর ও আতিকুর রহমান অপু। চলতি সপ্তাহে এটির শুটিং হয়েছে মানিকগঞ্জের আটি গ্রামের এক প্রাচীন বটবৃক্ষকে ঘিরে।
এতে শেফালী পাগলি চরিত্রে অভিনয় করেছেন ফারজানা ছবি। তার বিপরীতে রয়েছেন গ্রামের মেম্বার তোরাপ আলী ও অসংখ্য পুরুষ। যারা শেফালী পাগলিকে নানা প্রলোভনে কিংবা অসহায়ত্বের সুযোগ নিয়ে অসদাচরণ করেছেন।
না, গল্পের সার কিংবা শেষ এমনটা নয়।  
বুধবার (৯ সেপ্টেম্বর) শুটিং থেকে ফিরে ফারজানা ছবি জানান, শহরে ফিরেছেন বটে, কিন্তু তার ভেতরে শেফালী পাগলি রয়ে গেছে। তিনি আছেন ঘোরের মধ্যে।
তার ভাষ্যে, ‘আমি মূলত আমার অভিনীত চরিত্রগুলোর মধ্য দিয়েই জীবনকে দেখতে শিখেছি। চরিত্র বদলের সঙ্গে অজস্র দেখা-অদেখা জীবনের মাঝে নিজেকে আবিষ্কারের চেষ্টা  করেছি। গত তিন দিন গহিন গ্রামের শতবর্ষী বটতলায় শেফালী পাগলির যে জীবনে আমি অবস্থান  করেছি, শুটিং শেষে ঘরে ফিরেও সেই জীবনটা অনুভব করছি। সেই বটতলায় আমি যে শিশুপুত্রটিকে জন্ম দিয়েছি, তার মায়াটা আমায় এখনও তাড়িয়ে বেড়াচ্ছে।’
বলে রাখা দরকার, ‘একটি শিশু এবং অগণিত পিতা’র প্রধান দুই চরিত্রের একটি শেফালী পাগলি, অন্যটি তার সদ্যোজাত শিশু সন্তান। গ্রামের মোড়ে মোড়ে প্রশ্ন ওঠে, এই শিশুটির পিতা আসলে কে? গ্রামের কার চেহারার সঙ্গে মিল খুঁজে পাওয়া যায় নবজাতকের! এসব উত্তর খুঁজতে গিয়ে নির্মম পরিণতি নেমে আসে পাগলি ও তার সন্তানের জীবনে।
ছবির ভাষ্যে, ‘গল্পটি বাস্তব ও নির্মম। এমন ঘটনা সচরাচর ঘটলেও নাটক-সিনেমার গল্পে এসব সচরাচর উঠে আসে না। কিংবা এগুলো নিয়ে কথা বলার সাহস সবার হয় না। এবার যে সাহসটি করেছে আমার নির্মাতাদ্বয়। কাস্টিং নয়, বরং গল্পটি বলবার সাহস দেখানোর জন্য একজন নারী হিসেবে আমি কৃতজ্ঞ তাদের প্রতি।’
তিনটি দৃশ্যে শেফালী পাগলি চরিত্রে ফারজানা ছবি এতে ফারজানা ছবি ছাড়াও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, সুহাশিষ সিনহা, চাঁদনী,  শিশুশিল্পী আয়াতসহ অনেকে।
নাটকটির পরিচালকদ্বয় বললেন, ‘এখনকার অস্থির বাস্তবতায় তথাকথিত প্রেম আর হাস্যরসাত্মক গল্পের ভিড়ে এমন একটি সিরিয়াস গল্প নিয়ে কাজ করা কঠিন বটে। তবে আমরা সেই চ্যালেঞ্জটা নিয়েছি। সবার আন্তরিক সহযোগিতা ছিলে বলে কাজটি সুষ্ঠুভাবে করতে পেরেছি। কৃতজ্ঞ সবার প্রতি।’
এদিকে নাটকের প্রধান ভিলেন তোরাপ আলী চরিত্রটিতে অভিনয় করেন ফজলুর রহমান বাবু। তিনি বললেন, ‘জীবনঘনিষ্ঠ গল্প এবং চরিত্রের একটা শূন্যতা তো এখন রয়েছেই। নাটকটির কাহিনি বিন্যাস এবং প্রতিটি চরিত্রের বিশ্লেষণ সত্যিই প্রশংসার দাবি রাখে।’
নির্মাতাযুগল জানান, সম্পাদনা শেষে নাটকটি শিগগিরই সম্প্রচারের উদ্যোগ নেবে যেকোনও বেসরকারি টিভি চ্যানেল।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার