নারী পরিচালকের ঘরে ভেনিসের স্বর্ণসিংহ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ১৫:২৭, সেপ্টেম্বর ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৬, সেপ্টেম্বর ১৩, ২০২০

ছবিটির পোস্টার ও নির্মাতা ক্লোয়ি জাওভেনিস চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণসিংহ (গোল্ডেন লায়ন) জিতেছে আমেরিকার ‘নোম্যাডল্যান্ড’। এটি পরিচালনা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী চীনা নারী নির্মাতা ক্লোয়ি জাও।
‘নোম্যাডল্যান্ড’ ছবির গল্প ষাটোর্ধ্ব এক বিধবাকে ঘিরে। ২০০৮ সালে আমেরিকায় অর্থনৈতিক মন্দার সময় যাযাবর জীবন কাটান তিনি। নিজের ভ্যানকে ভ্রাম্যমাণ বাড়িতে রূপ দিয়ে ঘুরে বেড়ান। চলতে চলতে মৌসুমি চাকরি জুটিয়ে নেন। এ চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড।
১০ বছর পর ভেনিস উৎসবের সর্বোচ্চ সম্মান উঠলো কোনও নারী নির্মাতার হাতে। ক্লোয়ি জাও ও ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে জুম অ্যাপের মাধ্যমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যুক্ত হন। তারা বলেন, ‘অদ্ভুত, অপরিচিত, ছমছমে বিশ্বে আপনাদের উৎসবে আমন্ত্রণ জানানোর জন্য অনেক ধন্যবাদ।’
উৎসব দুনিয়ায় ক্লোয়ি জাও ইতোমধ্যে নিজের জাত চিনিয়েছেন। ২০১৫ সালে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে তার প্রথম ছবি ‘সংস মাই ব্রাদার টট মি’র উদ্বোধনী প্রদর্শনী হয়। এরপর কান উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে এটি স্থান পায়।
ক্লোয়ি জাও পরিচালিত দ্বিতীয় ছবি ‘দ্য রাইডার’ ২০১৭ সালে ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয়ে আর্ট সিনেমা অ্যাওয়ার্ড জেতে। এখন মারভেল স্টুডিওসের বিশাল ক্যানভাসের ছবি ‘এটারনালস’ পরিচালনা করছেন তিনি। এতে আছেন অ্যাঞ্জেলিনা জোলি, সালমা হায়েক, কিট হ্যারিংটনসহ হলিউডের জনপ্রিয় তারকারা।
ভেনিসে যৌথভাবে রৌপ্য সিংহ (সিলভার লায়ন) জিতেছেন মেক্সিকান পরিচালক মিচেল ফ্রাঙ্কোর থ্রিলার ‘নিউ অর্ডার’ এবং জাপানের কিয়োশি কুরোসাওয়ার ‘ওয়াইফ অব অ্যা স্পাই’। গ্র্যান্ড জুরি পুরস্কার পেয়েছে ‘নিউ অর্ডার’। আর কিয়োশি কুরোসাওয়া সেরা পরিচালক হয়েছেন।
ভেনিস উৎসবের ৭৭তম আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান ছিলেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট। শনিবার (১২ সেপ্টেম্বর) তিনিই গোল্ডেন লায়ন বিজয়ী ছবির নাম ঘোষণা করেন। তিনি জানান, সাত জনের বিচারক প্যানেলের স্বচ্ছ, নিরপেক্ষ ও জোরালো আলোচনার ভিত্তিতে বিজয়ী নির্বাচিত হয়েছে। তার কথায়, ‘মাস্ক পরি আর না পরি, ভালো আলোচনা সবসময়ই ভালো।
রুশ পরিচালক আন্দ্রেই কঞ্চালভস্কির ‘ডিয়ার কমরেডস!’ স্পেশাল জুরি প্রাইজ জিতেছে। ১৯৬২ সালে সোভিয়েত ইউনিয়ন পতনের বিক্ষোভকারীদের গণহত্যা বিষয়ক ছবি এটি।
ব্রিটিশ তারকা ভ্যানেসা কার্বি সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। ‘মিশন: ইমপসিবল’ সিরিজের ষষ্ঠ কিস্তিতে টম ক্রুজের সঙ্গে দেখা গেছে তাকে। ভেনিসের এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে স্থান পায় তার দুটি ছবি। এরমধ্যে ‘পিসেস অব অ্যা ওম্যান’ ছবিতে নবজাতক কন্যাকে হারানোর দুঃখ থেকে মুক্তি খোঁজা নারীর চরিত্রে বিচারকদের মন জয় করে স্বীকৃতি পেলেন তিনি।
সেরা অভিনেতার সম্মান জিতেছেন ইতালির পিয়ারফ্রান্সেসকো ফ্যাভিনো।
গত বছর টড ফিলিপস পরিচালিত ওয়াকিন ফিনিক্সের ‘জোকার’ ভেনিস উৎসবের সর্বোচ্চ পুরস্কার জেতে।
কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর দর্শক উপস্থিতিতে অনুষ্ঠিত উৎসব এটাই প্রথম। ভেনিসে সবাইকে মাস্ক পরে ছবি দেখতে হয়েছে। মোট আসনের অর্ধেকেই ফাঁকা রেখেছিলেন আয়োজকরা। বিশ্বের অন্যতম প্রাচীন এই উৎসবে খুব কম তারকা অংশগ্রহণ করেছেন।
বিশ্বের চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে তিন বড় মোড়ল ধরা হয়ে থাকে কান, ভেনিস ও বার্লিনকে। গত ২০ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয় বার্লিন উৎসব। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত মে মাসে কান উৎসব স্থগিত করতে বাধ্য হন আয়োজকরা।

/জেএইচ/এমএম/এমওএফ/

লাইভ

টপ