কানের সাগরপাড়ে ফিরছে উৎসবের আমেজ

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ০০:১৭, সেপ্টেম্বর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:৩১, সেপ্টেম্বর ৩০, ২০২০

সাগরপাড়ে হাসিখুশি মন নিয়ে দর্শকরা ছবি দেখতে আসবেন। সবার গায়ে থাকবে ঝলমলে পোশাক। লালগালিচায় পা মাড়িয়ে প্রেক্ষাগৃহে ঢুকবেন তারা। এমনটাই প্রত্যাশা করে থাকে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। সেজন্য প্রতিবছরের মে মাসকে সামনে রেখে সব প্রস্তুতি নেন তারা। কিন্তু এবার করোনাভাইরাস মহামারির কারণে তাদের সব পরিকল্পনা ভেস্তে গেছে। কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর শুধু অফিসিয়াল সিলেকশন ঘোষণার মধ্যেই সীমিত ছিল। এ নিয়ে আয়োজকদের অতৃপ্তির কমতি নেই। অবশেষে তারা কিছুটা হলেও স্বস্তি ফিরে পেতে যাচ্ছেন!
কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্তিভাল ভবনে আগামী ২৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর রয়েছে ‘টোয়েন্টি টোয়েন্টি স্পেশাল কান’। কান সিটি কাউন্সিলের সঙ্গে যৌথভাবে এই বিশেষ আয়োজন করেছে উৎসব কর্তৃপক্ষ। ফলে সাগরপাড়ে আবারও চলচ্চিত্রের ডানা উড়ে বেড়াবে!
ভবনটির বিশাল আয়তনের লুই লুমিয়ের মিলনায়তনে সাধারণ দর্শকরা উপভোগ করতে পারবেন ৭৩তম আসরের অফিসিয়াল সিলেকশনের চারটি ছবি। জমকালো পোশাক পরে লালগালিচায় হেঁটে প্রেক্ষাগৃহে যাবেন সবাই। 
ফরাসি নির্মাতা ইমানুয়েল কুরকল পরিচালিত ‘দ্য বিগ হিট’ প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে স্পেশাল কান। ছবিটির কলাকুশলীরা মিলনায়তনে উপস্থিত থাকবেন। অফিসিয়াল সিলেকশনের অন্য তিনটি ছবি হলো– জাপানের নাওমি কাওয়াসে পরিচালিত ‘ট্রু মাদারস’, জর্জিয়ার ডেয়া কুলুম্বেগাশভিলির ‘বিগিনিং’ এবং ফ্রান্সের ব্রুনো পোদালিদেস পরিচালিত ‘দ্য ফ্রেঞ্চ টেক’।
এছাড়া থাকবে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং সিনেফঁদাসো শাখায় শিক্ষার্থীদের নির্মিত ছবির প্রদর্শনী। শুধু তাই নয়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর মধ্যে একটিকে পাম দ’র (স্বর্ণ পাম) ও সিনেফঁদাসো বিভাগের পুরস্কার প্রদান করা হবে চেনা নিয়মে। বিজয়ী নির্বাচনের গুরুদায়িত্বটি সামলাবেন একজন বিচারক। শিগগিরই তার নাম ঘোষণা করা হবে।
(ওপরে বাঁ থেকে ঘড়ির কাঁটার মতো) ট্রু মাদারস, দ্য ফ্রেঞ্চ টেক; দ্য বিগ হিট, বিগিনিং

কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর বলেন, ‘মে মাসে উৎসব করতে না পারায় হতাশা ছিল আমাদের। তবে অক্টোবরে বিশেষ আয়োজন রাখতে পেরে আমরা আনন্দিত। সাগরপাড়ে আবারও আমাদের অফিসিয়াল সিলেকশনের ছবি দেখা যাবে ভাবতেই ভালো লাগছে।’
ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় শহর কানের মেয়র ডেভিড লিসনার্ড বলেন, “সারা বিশ্বে সুপরিচিত কান উৎসবের সঙ্গে কয়েকশ’ পরিবারের জীবনযাত্রার পাশাপাশি এই শহরের সাংস্কৃতিক প্রভাব ওতপ্রোতভাবে জড়িত। বিশেষ আয়োজনের মাধ্যমে তারা সবাই অনুপ্রেরণা খুঁজে পাবে বলে আমাদের আশা।’


কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো জানিয়েছেন, ২০২১ সালের ১১ মে থেকে ২২ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে তাদের ৭৪তম আসর। 

/জেএইচ/এমএম/এমওএফ/

লাইভ

টপ
X