X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ৩০ জানুয়ারি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ অক্টোবর ২০২০, ২২:৪৪আপডেট : ২২ অক্টোবর ২০২০, ১০:৪১

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ৩০ জানুয়ারি ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগান নিয়ে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। চিলড্রেন্স ফিল্ম সোসাইটির আয়োজনে এবারের আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু হবে ৩০  জানুয়ারি। সপ্তাহব্যাপী এই উৎসবের চতুর্দশতম আয়োজন এটি।
বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে এবার  ফিল্ম জমা নেওয়ার কাজ শুরু হয়েছে অক্টোবরে। জননিরাপত্তার কারণে হচ্ছে না ভলান্টিয়ার রিক্রুটমেন্ট। যদিও বিগত বছরগুলোতে ফিল্ম সাবমিশনের কাজ আরও আগেই শুরু হতো। এমনকি পরিস্থিতির উন্নয়ন না হলে অনলাইন ফেস্টিভ্যালের করার কথা ভাবছেন আয়োজকরা।
আয়োজকরা জানিয়েছে, ১৫ নভেম্বর পর্যন্ত  ফিল্ম সাবমিশনের করা যাবে। এবছর ‘নিও নরমাল’ নামে একটি বিশেষ বিভাগ যুক্ত করা হয়েছে যেখানে ২৫ বছরের কম বয়সীরা চলচিত্র জমা দিতে পারবেন। রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজসহ বিভিন্ন ভেন্যুতে উৎসবটি অনুষ্ঠিত হবে। প্রতিবছর এই উৎসবে নির্মাতাদের চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হয়। বিচারকেরা ছবি দেখে নির্মাতাদের পুরস্কৃত থাকেন। থাকে শিশু নির্মাতাদের জন্য কর্মশালা ও আর্থিক প্রণোদনা।

চিলড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোরশেদুল ইসলাম বলেন, সব শিশু চলচ্চিত্র নির্মাণ করবে- এমনটি নয়, বরং ছোটদের মধ্যে নেতৃত্বের গুণাবলী প্রকাশ পাবে, এমন ভাবনা থেকেই ২০০৭ সাল থেকে শুরু হয় উৎসবটির আয়োজন। আমরা নেপথ্যে থাকলেও সকল কাজ মূলত শিশু-কিশোররাই করে।

/সিএ/এমআর/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা