X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মৃত্যুর পর নিজের সব সৃষ্টি ধ্বংস করতে বললেন কবীর সুমন

বিনোদন রিপোর্ট
২৪ অক্টোবর ২০২০, ১৩:৫২আপডেট : ২৪ অক্টোবর ২০২০, ২০:০২

ইচ্ছাপত্র ও সুমন ফেসবুকে নিজের ইচ্ছাপত্র (উইল) পোস্ট করেছেন ওপার বাংলার জীবনমুখী গানের প্রখ্যাত গায়ক ও প্রাক্তন ভারতীয় সাংসদ কবীর সুমন। গতকাল (২৩ অক্টোবর) তার ফেসবুক ওয়ালে নিজের প্যাডে লেখা পত্রটি আপলোড করেন। যেখানে তিনি উল্লেখ করেছেন, মৃত্যুর পর তার সমস্ত সৃষ্টি যেন ট্রাকে করে নিয়ে গিয়ে ধ্বংস করে কলকাতা পুরসভা।
পাশাপাশি মৃত্যুর পর তিনি তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য পাওয়ার অব অ্যাটর্নি দেন মৃন্ময়ী নামের এক নারীকে। ইচ্ছাপত্রটি
লেখেন, ‘সজ্ঞানে, সচেতন অবস্থায়, স্বাধীন ভাবনাচিন্তা ও সিদ্ধান্তের ভিত্তিতে আমি জানাচ্ছি, আমার কোনও অসুখ করলে, আমায় হাসপাতালে ভর্তি হতে হলে, অথবা আমি মারা গেলে, আমার সম্পর্কিত সব কিছুর, প্রতিটি বিষয় ও ক্ষেত্রে দায়িত্বগ্রহণ এবং সিদ্ধান্তগ্রহণের অধিকার থাকবে একমাত্র মৃন্ময়ী তোকদারের (মায়ের নাম প্রয়াত প্রতিমা তোকদার, বাবার নাম দেবব্রত তোকদার)। অন্য কারোর কোনও অধিকার থাকবে না এই সব বিষয় ও ক্ষেত্রে’।
নিজের মৃতদেহও দান করেন এই গায়ক। ইচ্ছাপত্রে সুমন আরও লিখেছেন, ‘আমার মৃতদেহ যেন দান করা হয় চিকিৎসাবিজ্ঞানের কাজে। কোনও স্মরণসভা, শোকসভা, প্রার্থনাসভা যেন না হয়। আমার সমস্ত পাণ্ডুলিপি, গান, রচনা, স্বরলিপি, রেকর্ডিং, হার্ড ডিস্ক, পেনড্রাইভ, লেখার খাতা, প্রিন্ট আউট যেন কলকাতা পুরসভার গাড়ি ডেকে তাদের হাতে তুলে দেওয়া হয় সেগুলি ধ্বংস করার জন্য। আমার কোনও কিছু যেন আমার মৃত্যুর পর পড়ে না থাকে। আমার ব্যবহার করা সব যন্ত্র, বাজনা, সরঞ্জাম যেন ধ্বংস করা হয়। এর অন্যথা হবে আমার অপমান’।
নব্বইয়ের দশকে ‘তোমাকে চাই’ অ্যালবাম দিয়ে রাজকীয় আবির্ভাব হয় এ গায়ক-গীতিকবির। এখনও তিনি তার জনপ্রিয়তা ধরে রেখেছেন। রয়েছেন গানের সঙ্গেও। মাঝে মধ্যেই ফেসবুকে তার অভিমানের কথাগুলো বলেন। অনেকেই মনে করছেন, প্রবল অভিমানে নিজের সৃষ্টি ধ্বংসের কথা বলেছেন। তাই তার ভক্তকুলও সবিনয়ে এমন সিদ্ধান্তের বিরোধিতা করছেন।

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)