X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বন্ধের পথে ঢাকার প্রাচীনতম প্রেক্ষাগৃহ আজাদ

ওয়ালিউল বিশ্বাস
০২ নভেম্বর ২০২০, ০০:০৯আপডেট : ০২ নভেম্বর ২০২০, ১৩:২৮

আজাদ এর ভেতরের চিত্র/ ছবি: সংগৃহীত রায়সাহেব বাজার ছেড়ে সদরঘাটের দিকে এগিয়ে গেলে জনসন রোডের প্রায় মাঝ বরাবর হাতের বাম পাশে মিলবে পুরনো দোতলা ভবন। বয়স ৯১ বছর। নাম আজাদ।
পুরনো দিনকার জৌলুস কোনোরকমে আঁকড়ে ধরার চেষ্টা করছে দেশের বর্ষীয়ান এই প্রেক্ষাগৃহ। তবে বোধহয় বেশি দিন আর সেটা থাকছে না। ঋণ আর হল সংস্কারের অভাবে এটি এখন মৃতপ্রায়। কর্তৃপক্ষ হলটি বন্ধ করে দেওয়ার কথা ভাবছে।
ইতোমধ্যে সিনেমাপাড়ায় বিষয়টি নিয়ে বেশ আলোচনা হচ্ছে। আসলেই কি ঢাকার প্রাচীনতম এই প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাচ্ছে? বিষয়টি নিয়ে কথা হয় এর ব্যবস্থাপক আলাউদ্দিন তৌহিদের সঙ্গে।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘সিনেমা হলটি এমনিতেই ধুকে ধুকে চলছিল। করোনাতে সব শেষ করে দিয়েছে। আমাদের প্রায় ২০ জন কর্মচারী। করোনার সময় বেতন দেওয়া তো দূরের কথা কারেন্ট, পানি- কোনোটারই বিল দিতে পারিনি। সব মিলিয়ে প্রায় ১২ লাখ টাকা বকেয়া হয়ে গেছে। অন্যদিকে প্রায় ১০০ বছরের কাছাকাছি বয়স এই আজাদ ম্যানসনের। প্রচুর সংস্কার দরকার। সিট, মেঝেতে নতুন করে কাজ করা দরকার। একে তো ঋণের বোঝা অন্যদিকে সংস্কারের খরচ। তাই বলা যায়, খুবই খারাপ অবস্থার মধ্যে আমরা যাচ্ছি।’
আজাদ এর বাইরের চিত্র/ ছবি: সংগৃহীত শোনা যাচ্ছে, দু-একেই বন্ধ হয়ে যাচ্ছে হলটি। এমন প্রসঙ্গ তোলায় এই ব্যবস্থাপক বলেন, ‘‘এছাড়া আর উপায় তো নেই! চলতি সপ্তাহে ‘মহা তাণ্ডব’ নামের পুরনো ছবি চালাচ্ছি। ৫-৬ জন করে দর্শক হয়। অথচ আমাদের সিট সংখ্যা ১১ শ। এত খরচ তো টানা মুশকিল। তাই বন্ধের বিষয়ে মালিকপক্ষ ভাবছে। তবে আরেকটা আশার আলো জ্বলছে, সরকার ঘোষিত একটা তহবিলের কথা শুনেছিলাম। যদি সেটা আসে, তাহলে হয়তো এ যাত্রায় বেঁচে যাবে সিনেমা হলটি। নইলে বন্ধ করা ছাড়া উপায় দেখছি না।’’
ঢাকার প্রথম সিনেমাহল ছিল পিকচার হাউস। এরপর সিনেমা প্যালেস, লায়ন সিনেমা, আজাদ, মায়া, তাজমহল প্রেক্ষাগৃহ এসেছে। আজাদ ছাড়া উপরের সবই এখন অতীত। ঐতিহ্যের বারতা হাতে নিভু নিভু আলোতে এখন ঠায় দাঁড়িয়ে আছে এই সিনেমা হলটি।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)