X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

এবার অস্কারে যাচ্ছে ‘ইতি তোমারই ঢাকা’

বিনোদন রিপোর্ট
২৭ নভেম্বর ২০২০, ০১:০৪আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ০২:১৭

ছবিটির পোস্টার এ বছর অস্কার আসরের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে লড়বে দেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’।
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৩তম আসরের জন্য ‘বিদেশী ভাষা’ বিভাগে ছবি মনোনয়নের জন্য বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করে বাংলাদেশ কমিটি। সেখানে জমা পড়ে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’।
বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাজধানীর কাকরাইলে আশীর্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ ছবিটিকে চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেন অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া কোঅর্ডিনেটর রবিন শামস।
তিনি জানান, এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।
‘স্বল্পদৈর্ঘ্যে দীর্ঘ যাত্রা’- এমন স্লোগান নিয়ে নির্মাতা আবু শাহেদ ইমনের সমন্বয়ে ছবিটি নির্মিত হয়েছে। ভিন্ন ভিন্ন গল্পের ১১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সংযুক্ত হয়েছে এতে। এ ধরনের সংকলনকে বলা হয় অমনিবাস চলচ্চিত্র।
মূলত ঢাকা শহরে বাস করা ১১ ধরনের মানুষদের প্রতিনিধিত্ব করছে ছবিটি। শহরের বুকে তাদের প্রত্যেকের জীবনযুদ্ধে টিকে থাকার যে যন্ত্রণা, তা দেখানো হয়েছে এতে।
১১টি ছবির একটি গোলাম কিবরিয়া ফারুকীর ‘সাউন্ডস গুড’ এই চলচ্চিত্রের বিভিন্ন কাহিনীচিত্র পরিচালনা করেছেন- গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হ‌ুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তানিম নূর ও তানভীর আহসান।
চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অর্ধ শতাধিক অভিনয়শিল্পী। তাদের মধ্যে রয়েছেন- ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ অনেকে।
করোনার কারণে সংবাদ সম্মেলন করে এবারের নির্বাচিত ছবিটির নাম ঘোষণা দেওয়া সম্ভব হয়নি বলে দুঃখ প্রকাশ করেছেন কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)