X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শঙ্খচিল: যার সীমাহীন সীমান্ত

বিনোদন রিপোর্ট
২৫ ফেব্রুয়ারি ২০১৬, ১৬:২৬আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৬, ১৮:২১

শঙ্খচিল- একটি প্রতীকী নাম। বাংলার মতো, যার ঠিকানা কোনও সীমান্তে বাঁধা নেই। তার সীমাহীন সীমান্ত। ছবির নামরকণ প্রসঙ্গে কথাগুলো বললেন বাংলার অন্যতম পরিচালক গৌতম ঘোষ। তিনি আরও বলেন, ‘পৃথিবীর এমন কোনও সীমান্ত নেই, যেখানে একটি পরিবারের বেডরুম বাংলাদেশে আর রান্নাঘর ভারতে! পৃথিবীর এমন কোনও মসজিদ নেই, যার ইমাম থাকেন ভারতে আর নামাজ পড়াতে রোজ পাঁচবার সীমান্ত পাড়ি দিয়ে আসেন বাংলাদেশে!’

কুসুম-প্রসেনজিৎকে ‘শঙ্খচিল’ ছবির দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন পরিচালক (মাঝে) ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত হলো চলচ্চিত্র ‘শঙ্খচিল’। আগামী পহেলা বৈশাখ উপলক্ষে (১৫ এপ্রিল) চলচ্চিত্রটি দুই বাংলায় একযোগে মুক্তি পাবে দেশের প্রায় অর্ধশত প্রেক্ষাগৃহে। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক গৌতম ঘোষ। এটি তার ১৪তম কাহিনিচিত্র।

চলচ্চিত্রটির মুক্তির দিন ধার্য উপলক্ষে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে তেজগাঁওস্থ চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, আশীর্বাদ চলচ্চিত্রের কর্ণধার হাবিবুর রহমান খান, চলচ্চিত্রটির নির্মাতা গৌতম ঘোষ ও বাংলাদেশের প্রখ্যাত নাট্যভিনেতা মামনুর রশীদ, অভিনয়শিল্পী কুসুম শিকদার, শাহেদ আলী, শিশুশিল্পী অনুম রহমান খান, কণ্ঠশিল্পী ফেরদৌস আরাসহ অনেকে।

সংবাদ সম্মেলনে ‘শঙ্খচিল’ প্রযোজক-পরিচালক সংবাদ সম্মেলনে গৌতম ঘোষ আরও বলেন, ‘‘পাঁচ বছর আগে প্রসেনজিৎকে নিয়ে তৈরি করেছিলাম ‘মনের মানুষ’। তারও অনেক আগে ‘পদ্মা নদীর মাঝি’। চলচ্চিত্র দুইটি মুক্তি পাওয়ার পর দুই দেশ থেকেই দারুণ সাড়া পেয়েছিলাম। এবার বানিয়েছি ‘শঙ্খখচিল’। প্রত্যাশা এবারও অনেক। এ ছবির চিত্রায়ণ হয়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত সংলগ্ন পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার টাকিতে।’’

তিনি জানান, ‘শঙ্খচিল’ ১৯৪৭ সালের  দেশভাগ এবং পরবর্তী সময়ে সীমান্তবর্তী এলাকার মানুষের সুখ-দুঃখের গল্প দিয়ে সাজানো হয়েছে। এটি দেশভাগের গল্প নয়, বাংলাভাগের স্মৃতির গল্প। এ ছবিতে বর্তমান বলে কিছু নেই। বরং ছবির গল্পে অতীত থেকে শিক্ষা নিয়ে আগামীর পথে হাঁটার একটা চেষ্টা রয়েছে।

সংবাদ সমম্মেলনে ‘শঙ্খচিল’ টিম ‘শঙ্খখচিল’ এর গল্পটা এমন- বাংলাদেশের এক স্কুল শিক্ষকের (মামুনুর রশীদ) পরিবারকে কেন্দ্র আবর্তিত কাহিনি ধীরে ধীরে দেশভাগ ও দুই বাংলার মানুষের জীবনের ওপর প্রভাবকে ফুটিয়ে তোলার চেষ্টা করে। চলচ্চিত্রটির পটভূমি, চিত্রায়ণ থেকে শুরু করে প্রযোজনা পর্যন্ত সবকিছুই হয়েছে দুই বাংলা ও তার মানুষের যৌথ প্রয়াসে।

ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন ভারতের প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও বাংলাদেশের কুসুম শিকদার। তাদের মেয়ের ভূমিকায় অভিনয় করেছেন নবাগত অনুম রহমান খান। এ ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন দুই বাংলার অভিনয়শিল্পী প্রবীর মিত্র, রোজী সিদ্দিকী, রিয়াজ মাহমুদ জুয়েল, শাকিল আহমেদ, শাহেদ আলী, দীপঙ্কর দে, অরিন্দম শীল প্রমুখ।

‘শঙ্খচিল’ পরিবার ছবিটিতে অভিনয় প্রসঙ্গে কুসুম শিকদার বলেন, ‘আমি ধন্য। এই ছবির মাধ্যমে আমি পেয়েছি দুজন গ্লোবাল তারকাকে। একজন গৌতম ঘোষ অন্যজন প্রজেনজিৎ। এ ছবির অডিশন পর্ব থেকে শুরু করে শেষ পর্যন্ত আমার কাছে মনে হয়েছে, আবার নতুন করে অভিনয় জীবন শুরু করলাম।’

‘শঙ্খচিল’ প্রযোজনা করেছে বাংলাদেশের ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও আর্শীবাদ চলচ্চিত্র এবং ভারতের এন আইডিয়াজ থেকে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও মৌ রায় চৌধুরী।

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী