X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
মীনা ট্রাস্টের আয়োজনে ‘রবির রঙে’

পরের প্রজন্মের জন্য এটা জরুরি: আমিনা আহমেদ

বিনোদন রিপোর্ট
২৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৮:৪৭আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৯:১৫

বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী আমিনা আহমেদ ফাগুনের রং বাড়াতেই যেন এ আয়োজন। অনুষ্ঠানের নামও তাই ‘রবির রঙে’।

ফাগুনের সন্ধ্যা রাঙাতে ঘরোয়া এ আয়োজন করা হয়। যেখানে রং ছিটিয়েছেন দুই বাংলার শিল্পীরা। কলকাতার অ্যারিনা মুখার্জী রায় ও র্শীষ রায়। বাংলাদেশের শিল্পীদের মধ্যে ছিলেন আমিনা আহমেদ, মিন্টু কৃষ্ণ পাল, গোলাম হায়দার, তাপস দত্ত ও সাদিয়া শরীফ বৈশাখী।

অতিথি হিসেবে এসে নিজেও গাইলেন ওস্তাদ তপন কান্তি বৈদ্য বৃহস্পতিবার সন্ধ্যায় ধানমণ্ডি মীনা হাউজে অনুষ্ঠানের শুরুটা ছিল আমিনা আহমেদের কণ্ঠে রবীন্দ্রসংগীতের সঙ্গে রাগের মিশ্রণ। এতে সঙ্গত করেন মিন্টু কৃষ্ণ পাল।

এরপরই গোলাম হায়দার তিনটি রবীন্দ্রসংগীত শোনান। পরপরই ছিল আরও একটি রাগের পরিবেশনা। এর শিল্পী মিন্টু কৃষ্ণ পাল ও সাদিয়া শরীফ বৈশাখী। তবে অনুষ্ঠানের আয়োজক মীনা ট্রাস্টের অন্যতম পথিকৃত কাজী শাহেদ আহমেদের অনুরোধে মঞ্চে আসেন দর্শক সারিতে বসা ওস্তাদ প্রবাসী সংগীতবোদ্ধা তপন কান্তি বৈদ্য।

লেখক ও ক্রীড়া সংগঠক কাজী শাহেদ আহমেদ যখন শ্রোতা তার ছিল রাগের পরিবেশনা। উপস্থিত দর্শকদের মজা দিতেই তিনি যেন শুরু করেন চট্টগ্রামের আঞ্চলিক ভাষার গান দিয়ে উচ্চাঙ্গ সংগীত।

এর আগে মীনা ট্রাস্টের পক্ষ থেকে আমিনা আহমেদ বলেন, ‘দেশের উচ্চাঙ্গ সংগীত নিয়ে আয়োজন এখন কমে যাচ্ছে। এটি যে কতোটা জরুরি তা আমাদের উপলব্ধি করতে হবে। আর আমাদের ঘরোয়া এ আয়োজনের উদ্দেশ্য উচ্চাঙ্গ সংগীত তথা শাস্ত্রীয় ও শুদ্ধ গানের চর্চা ও প্রসার। আমি আহ্বান জানাবো, এখানে আগত অতিথিরাও নিজেদের মতো করে ঘরোয়া আয়োজন করবেন। কারণ এটা জরুরি আমাদের পরের প্রজন্মের জন্য।’

কলকাতার অ্যারিনার গান এর আগে বাংলাদেশের শিল্পী তাপস দত্তের ধ্রুপদ পরিবেশনা ছিল। আর শেষভাগে আসেন কলকাতা থেকে আগত অতিথিরা।

অ্যারিনা মুখার্জী রায় ও শীর্ষ রায়ের গানগুলো ছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বসন্ত পর্যায়ের গান দিয়ে সাজানো। অনুমতি নিয়েই তারা একটি করে নজরুল, লোকগানও পরিবেশন করেন।

মিন্টু কৃষ্ণ ও বৈশাখীর পরিবেশনা অনুষ্ঠানের শুরু হয় এভাবেই আর অনুষ্ঠানের ইতি টানা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ভাঙা গান ‘আজি এ বসন্ত’ ও তার ইংরেজি সংস্করণ দিয়ে। এতে অংশ নেন উপস্থিত দুই বাংলার সব শিল্পীরা।

‘আজি এ বসন্তে’ গান দিয়ে ইতিটানা হয় অনুষ্ঠানের ছবি তুলেছেন: নাসিরুল ইসলাম

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)