X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সোমালিয়ার প্রধানমন্ত্রীকে সাময়িকভাবে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২১, ১৬:০৪

দুর্নীতি ও সরকারি জমির মামলার তদন্তে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে সোমালিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবলকে সাময়িকভাবে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট। এছাড়াও নৌবাহিনীর প্রধানকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট আব্দুল্লাহি মোহাম্মদের কার্যালয় সোমবার বিবৃতিতে জানিয়েছে, জমি দখলের মামলার তদন্তে হস্তক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী। দুর্নীতির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে তাকে। ভূমি সংক্রান্ত ঘটনার তদন্তে হস্তক্ষেপের অভিযোগ উত্থাপন করা হয়েছে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

প্রেসিডেন্টের সিদ্ধান্তকে ‘পরোক্ষ অভ্যুত্থান’ আখ্যায়িত করেছেন সহকারী তথ্যমন্ত্রী আব্দি রাহমান ইউসুফ ওমর আদালা। ফেসবুকে এক পোস্টে তিনি বলেন, সোমবার সকালে যা ঘটে গেল তা পরোক্ষ অভ্যুত্থান।

একে ভয়াবহ আক্রোশ উল্লেখ করে প্রধানমন্ত্রীর অফিস দখলের চেষ্টা বলেও উল্লেখ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

তবে প্রেসিডেন্ট কার্যালয় থেকে বলা হচ্ছে, প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবেল সোমালিয়ার নির্বাচনি ব্যবস্থার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছেন। তিনি ক্ষমতার অতিরিক্ত চর্চাও করেছেন। 

দেশটিতে চলমান পার্লামেন্ট নির্বাচনে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিলম্বের অভিযোগ তুলে ক্ষোভ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট। গত ১ নভেম্বর শুরু হওয়া নির্বাচন শেষ হওয়ার কথা ছিল ২৪ ডিসেম্বর। কিন্তু নতুন নির্বাচিত এক আইনপ্রণেতা শনিবার অভিযোগ করেন, ২৭৫ জনের মধ্যে নির্বাচিত হয়েছেন মাত্র ২৪ জন।

সূত্র: আনাদোলু এজেন্সি, আল-জাজিরা

/এলকে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অর্থনীতি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই: হানিফ
অর্থনীতি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই: হানিফ
পদ্মা সেতুর নাম ‘জীবনানন্দ সেতু’ করার দাবি
পদ্মা সেতুর নাম ‘জীবনানন্দ সেতু’ করার দাবি
ব্যবসায়ীর গুদামে ৩ হাজার লিটার সয়াবিন তেল
ব্যবসায়ীর গুদামে ৩ হাজার লিটার সয়াবিন তেল
যেভাবে বানাবেন স্বাস্থ্যকর জিরা পানি
যেভাবে বানাবেন স্বাস্থ্যকর জিরা পানি
এ বিভাগের সর্বাধিক পঠিত