X
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২
২৩ আষাঢ় ১৪২৯

‘অগ্রহণযোগ্য’: ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সমালোচনায় বিশ্বনেতারা

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৮:০২

ইউক্রেনের পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত অঞ্চলে সেনা পাঠানোর নির্দেশ দেওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করেছেন বিশ্বনেতারা। মঙ্গলবার তারা একই সঙ্গে সম্ভাব্য নিষেধাজ্ঞা জারির ইঙ্গিত দিয়েছেন। রাশিয়ার সেনা সমাবেশের বিষয়টি এখনও স্পষ্ট না হলেও এশিয়া ও বিভিন্ন দেশের নেতারা ইউক্রেনের সার্বভৌমত্বের প্রতি সমর্থন জানিয়েছেন। ইউরোপীয় একটি যুদ্ধ কীভাবে বিশ্ব ও স্থানীয় অর্থনীতিকে আঘাত করবে এবং ইউক্রেনে আটকে পড়া বিদেশি নাগরিকদের জন্য বিপজ্জনক পরিস্থিতি নিয়ে নেতারা উদ্বেগ প্রকাশ করেছেন। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে।

সংঘাত শুরু হলে ইউক্রেন বিপর্যয়ে পড়বে এবং ইউরোপজুড়ে বড় ধরনের অর্থনৈতিক ক্ষতি হবে। জ্বালানির জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল মহাদেশটি। কিন্তু এশীয় দেশগুলোও উদ্বিগ্ন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেছেন, ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে অবশ্যই শ্রদ্ধা করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের ইচ্ছাবিরোধী একটি সামরিক সংঘাত শুধু ইউরোপ নয়, পুরো বিশ্বের রাজনীতি ও অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলবে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘনের জন্য রাশিয়ার সমালোচনা করেছেন। তিনি জানিয়েছেন, নিষেধাজ্ঞাসহ সম্ভাব্য গুরুতর পদক্ষেপের বিষয়ে তার দেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করবে।

মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, পুতিনের পদক্ষেপ অগ্রহণযোগ্য এবং আমরা তীব্র নিন্দা জানাচ্ছি।

রাশিয়ার সঙ্গে চারটি দ্বীপ নিয়ে জাপানের ভূখণ্ডগত বিরোধ রয়েছে। এই বিরোধের ফলে দুই দেশ একটি শান্তিচুক্তি স্বাক্ষর করতে পারেনি।

নিউ জিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা বলেছেন, আন্তর্জাতিক আইনে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে পুতিনের স্বীকৃতি দেওয়ার কোনও ভিত্তি নেই। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা উদ্বিগ্ন যে এটি প্রেসিডেন্ট পুতিনের সুপরিকল্পিত পদক্ষেপ ইউক্রেনে হামলার অজুহাত খোঁজার জন্য। আমরা জরুরি ভিত্তিতে শান্তিপূর্ণ সমাধানের জন্য কূটনৈতিক উদ্যোগের আহ্বান জানাচ্ছি।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড থেকে রুশ সেনাদের শর্তহীন প্রত্যাহার হওয়া উচিত এবং রাশিয়াকে প্রতিবেশীদের হুমকি দেওয়া বন্ধ করতে হবে।

তিনি বলেছেন, রাশিয়ার পদক্ষেপ অগ্রহণযোগ্য; এটি অনর্থক, এটি অযৌক্তিক।

ইউক্রেন ও রাশিয়া উভয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা ন্যাটো জোটের সদস্য তুরস্ক। দেশটিও পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলের স্বাধীনতাকে স্বীকৃতির রুশ সিদ্ধান্তের সমালোচনা করেছে।

মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা রাশিয়ার এই সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য মনে করছি এবং প্রত্যাখ্যান করেছি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে ফোনালাপ করেছেন। এ সময় তিনি ইউক্রেনের প্রতি মার্কিন সহায়তার বিষয়ে পুনরায় আশ্বস্ত করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কার্যালয় হোয়াইট হাউজ ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে বিনিয়োগ ও বাণিজ্য নিষিদ্ধ করে একটি নির্বাহী আদেশ জারি করেছে। মঙ্গলবার নিষেধাজ্ঞাসহ আরও পদক্ষেপ ঘোষণা করা হতে পারে।

জাতিসংঘে সোমবার রাতে ইউক্রেন, যুক্তরাষ্ট্র ও অপর ছয়টি দেশের ডাকে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রাশিয়ার দূত বলেছেন, যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে সশস্ত্র প্ররোচনার দিকে নিয়ে যাচ্ছে।

ঐতিহ্যগতভাবে রাশিয়ার মিত্র চীন সতর্ক অবস্থান নিয়েছে। তারা সংযম ও সংকটের একটি কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে।

 

/এএ/এমওএফ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
০৪ জুলাই ২০২২, ১৭:৪৬
০২ জুলাই ২০২২, ১৩:৩০
০১ জুলাই ২০২২, ১৫:২৮
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মোটরবাইকে বাড়ি ফিরতে উদগ্রীব তারা
মোটরবাইকে বাড়ি ফিরতে উদগ্রীব তারা
চলছে ‘গিয়ার খাও, হাট কাঁপাও’ ক্যাম্পেইন
চলছে ‘গিয়ার খাও, হাট কাঁপাও’ ক্যাম্পেইন
ঈদের আগে রেমিট্যান্সের জোয়ার
ঈদের আগে রেমিট্যান্সের জোয়ার
তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করবে ইউক্রেন
তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করবে ইউক্রেন
এ বিভাগের সর্বশেষ
তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করবে ইউক্রেন
তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করবে ইউক্রেন
৩ জেনারেলকে গ্রেফতার করলো রাশিয়া
৩ জেনারেলকে গ্রেফতার করলো রাশিয়া
জনসনের পতনে উচ্ছ্বসিত রাশিয়া
জনসনের পতনে উচ্ছ্বসিত রাশিয়া
যেভাবে বেছে নেওয়া হবে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী
যেভাবে বেছে নেওয়া হবে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী
আমরাও বরিস জনসনকে পছন্দ করি না: রাশিয়া
আমরাও বরিস জনসনকে পছন্দ করি না: রাশিয়া