X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ব্রাজিলে গুহার ছাদ ভেঙে মৃত ৯

আপডেট : ০১ নভেম্বর ২০২১, ১৩:৪৭

সাও পাওলো থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত আলতিনোপলিস। সেখানেই আছে ডুয়াস বোকাস গুহা। গুহা এবং ঝরনার জন্য বহু পর্যটক ওই অঞ্চলে বেড়াতে যান। সম্প্রতি একদল দমকল কর্মীও সেখানে গিয়েছিলেন অনুশীলনের জন্য। রেসকিউ অপারেশনের ট্রেনিং চলছিল তাদের।

স্থানীয় মানুষের দাবি, ওই গুহার ভিতরেই ছিলেন দমকল কর্মীরা। শনিবার থেকে প্রবল বৃষ্টি শুরু হয়। আর তাতেই গুহার ছাদের একটি অংশ ভেঙে পড়ে। আটকে পড়েন দমকল কর্মীরা। বৃষ্টির কারণে দ্রুত তাদের উদ্ধার করা যাচ্ছিল না। রবিবার উদ্ধার অভিযানের সময় দেখা যায়, ৯ জনের মৃত্যু হয়েছে।

মোট ২৭ জন দমকলকর্মী সেখানে ট্রেনিংয়ে গিয়েছিলেন। পাঁচ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। এখনও চারজনের দেহ গুহা থেকে উদ্ধার করা সম্ভব হয়নি।

স্থানীয় প্রশাসনের বক্তব্য, তাদেরকে না জানিয়েই দমকল কর্মীরা ওই গুহায় ট্রেনিংয়ের জন্য গিয়েছিলেন। ঘটনার পর তাদের কাছে খবর পৌঁছায়। দ্রুত উদ্ধারকাজ শুরু হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে টানা অভিযান চালানো সম্ভব হয়নি। হেলিকপ্টার আনা হলেও তা বেশিক্ষণ কাজ করতে পারেনি। আবহাওয়ার কারণে তা ফিরে যায়। ফলে সমস্ত অভিযান পায়ে হেঁটেই চালাতে হয়। স্থানীয় প্রশাসন মোট ২০টি গাড়ি পাঠিয়েছে দুর্ঘটনাস্থলে। ওই গাড়িতে করেই আহত ও নিহতেদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

ব্রাজিলের সামরিক কর্তৃপক্ষ জানিয়েছেন, যেভাবে ওখানে দমকল কর্মীরা ট্রেনিং করতে গিয়েছিলেন, সেটি পেশাদার আচরণ নয়। ওই ধরনের গুহায় থাকার মতো ট্রেনিং তাদের ছিল না। যে সময়ে যে আবহাওয়ায় তারা সেখানে গিয়েছিলেন, তাও ঠিক নয়।

স্থানীয়রা বলছেন, ঠিক কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে, তা এখনও স্পষ্ট নয়। সূত্র: ডিডাব্লিউ।

/এমপি/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কাঁচা মরিচের কেজি ৪০ টাকা
কাঁচা মরিচের কেজি ৪০ টাকা
পুলিশের গাড়িতে ধাক্কা দিয়ে পালানো বাসচালক গ্রেফতার
পুলিশের গাড়িতে ধাক্কা দিয়ে পালানো বাসচালক গ্রেফতার
নব্বই দশকের নীলুর নতুন গান
নব্বই দশকের নীলুর নতুন গান
ভারতে নায়করাজ সম্মাননা পেলেন কাঞ্চন
ভারতে নায়করাজ সম্মাননা পেলেন কাঞ্চন
এ বিভাগের সর্বাধিক পঠিত