X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কাবুলের পতনে আলোচনায় কেন ভিয়েতনাম?

বিদেশ ডেস্ক
১৭ আগস্ট ২০২১, ২০:১২আপডেট : ১৭ আগস্ট ২০২১, ২০:২৫
image

তালেবানের হাতে কাবুলের নিয়ন্ত্রণ যাওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে সাইগনের কথা উচ্চারিত হচ্ছে। ভিয়েতনামের এই শহরটির বর্তমান নাম হো চি মিন। আমেরিকার দৃষ্টিকোণ থেকে দেখলে ১৯৭৬ সালের সাইগন আর ২০২১ সালের কাবুলের বহু মিল পাওয়া যায়।

গত রবিবার কাবুল ছিলো পরাবাস্তব। আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি পালিয়েছেন। মার্কিন সেনাদেরও খুঁজে পাওয়া যাচ্ছে না। আর আফগান রাজধানী জুড়ে তালেবানের দাপট।

আফগান প্রেসিডেন্ট প্রাসাদে তালেবানের প্রবেশ এবং এর যোদ্ধাদের উল্লাস আমেরিকানদের ৪৬ বছর আগের আরেকটি পরাজয়ের স্মৃতি মনে করিয়ে দিয়েছে। সেটা ছিলো ভিয়েতনামের যুদ্ধ। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন উভয়েই এই তুলনা উড়িয়ে দিয়েছেন।

আফগানিস্তানে আমেরিকান পরাজয় নিশ্চিত করে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তার উত্তরসূরি জো বাইডেন তা যেভাবে বাস্তবায়ন করেছেন তাতে দেশের মানুষের প্রচণ্ড সমালোচনা কুড়িয়েছেন তিনি। সাইগন তুলনা নিয়ে আলোচনা চলছে বিগত কয়েক মাস ধরে।

গত জুনে হোয়াইট হাউজের এক ব্রিফিংয়ে এই বিষয়ে জানতে চাইলে জো বাইডেন বলেছিলেন, ‘তালেবান উত্তর-দক্ষিণ ভিয়েতনামের সেনাবাহিনী নয়। তাদের সামর্থ্যের সঙ্গে দূরতম সম্পর্ক নেই। এমন কোনও পরিস্থিতি তৈরি হবে যেখানে দেখতে হবে না আফগানিস্তানের মার্কিন দূতাবাসের ছাদ মানুষ উপড়ে ফেলেছে। এটা কোনও তুলনা হতে পারে না।’

কিন্তু কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ার পর তুলনা চলতে থাকে।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছেও একই বিষয়ে জানতে চাইলে তিনিও বলেন, এটা কোনওভাবেই সাইগন নয়। তিনি দাবি করেন, আফগানিস্তানের যুক্তরাষ্ট্রের লক্ষ্য পূরণ হয়েছে। ব্লিনকেন বলেন, ‘২০ বছর আগে আমরা একটা জিনিসই মাথায় নিয়ে আফগান অভিযান শুরু করি আর সেটা ছিলো ৯/১১ এ যারা আমাদের উপর হামলা করেছিলো তাদের শিক্ষা দেওয়া আর সেই লক্ষ্য পূরণ হয়েছে।’

তবে বাইডেন-ব্লিনকেনের যুক্তি মানছেন না বেশিরভাগ আমেরিকান।

প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য মাইকেল ম্যাককাউল বলেন, বাইডেন যেভাবে সেনা প্রত্যাহার বাস্তবায়ন করেছেন তাতে তার হাতে রক্ত লেগে গেছে। তিনি বলেন, তারা তালেবানের সামর্থ্যকে একেবারে কম করে দেখেছে আর তারা গোয়েন্দা সংস্থার কথা শোনেনি।

রিপাবলিকান দলের পররাষ্ট্র বিষয়ক প্রধান ম্যাককাউল কাবুলকে সাইগনের সঙ্গে তুলনা করে বলেন, ‘আমরা মনে করি এটা সাইগুনের চেয়েও খারাপ হতে যাচ্ছে। মার্কিন দূতাবাসের উপর যখন তালেবান কালো পতাকা উড়াবে সেই দৃশ্য চিন্তা করুন।’

ভিয়েতনাম উত্তর ও দক্ষিণ দুই ভাগে বিভক্ত ছিলো। দুটিই ছিলো আলাদা দেশ। সাইগন ছিলো দক্ষিণ ভিয়েতনামের রাজধানী। কমিউনিস্ট শাসিত উত্তর ভিয়েতনাম ১৯৫৪ সালে যুক্তরাষ্ট্র সমর্থিত দক্ষিণ ভিয়েতনামের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে। তাদের উদ্দেশ্য ছিলো দুই দেশই একত্রিত করে ফেলা।

দক্ষিণ ভিয়েতনাম রক্ষায় ১৯৫৫ সালের নভেম্বরে সেনা পাঠায় যুক্তরাষ্ট্র। পরের ১৯ বছর ছয় মাস ধরে দক্ষিণ ভিয়েতনামে অবস্থান করে উত্তর ভিয়েতনাম বাহিনীর সঙ্গে লড়াই করে মার্কিন বাহিনী। ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্র নানা দিক থেকেই ব্যাপক ক্ষতির মুখে পড়ে। অর্থ, জনবল আর মর্যাদা হারায়। ভিয়েতনামে ৫৮ হাজার মার্কিন সেনা নিহত হয়। আড়াই লাখের বেশি ভিয়েতনামের নাগরিকের মৃত্যু হয়। যুক্তরাষ্ট্র দক্ষিণ ভিয়েতনামের রাজধানী ত্যাগের মধ্য দিয়ে অবসান হয় সেই যুদ্ধের। ১৯৭৫ সালের ৩০ এপ্রিল উত্তর ভিয়েতনাম বাহিনী সাইগন দখল করলে পরাজয় ঘটে যুক্তরাষ্ট্রের।

প্রায় একই ঘটনা ঘটেছে আফগানিস্তানে। ২০ বছর লড়াই করেও তালেবান ধ্বংস করতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন যখন আফগানিস্তানে আগ্রাসন চালায় তখন ক্ষমতায় ছিলো তালেবান। আর এখন তড়িঘড়ি করে যুক্তরাষ্ট্র যখন দেশটি ছেড়ে যাচ্ছে তখনও ক্ষমতায় তালেবান।

/জেজে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
০৩ ডিসেম্বর ২০২১, ১৬:১৫
২০ অক্টোবর ২০২১, ১২:৫৯
০৫ অক্টোবর ২০২১, ২০:১০
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা