X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কী হচ্ছে কাজাখস্তানে?

বিদেশ ডেস্ক
০৮ জানুয়ারি ২০২২, ১৭:৩৩আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ১৭:৩৩

মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে গত এক সপ্তাহে কয়েক ডজন মানুষ নিহত ও কয়েক হাজারকে গ্রেফতার করা হয়েছে। ১৯৯০ দশকে স্বাধীনতা লাভের এবারই সবচেয়ে ভয়াবহ রাজনৈতিক সহিংসতা প্রত্যক্ষ করলো দেশটি।

শুক্রবার নিরাপত্তাবাহিনী দেশটির প্রধান রাজপথগুলোতে শান্তি আনতে পেরেছে বলে দৃশ্যমান হচ্ছে। এর একদিন আগে বিক্ষোভ দমনে সহযোগিতার জন্য রাশিয়ার আধাসামরিক বাহিনী দেশটিতে অবতরণ করে। 

কাজাখস্তান কেন গুরুত্বপূর্ণ?

রাশিয়া ও চীনের মাঝামাঝিতে কাজাখস্তানের অবস্থান। দেশটির সঙ্গে সাবেক তিনটি সোভিয়েত রাষ্ট্রের সীমান্ত রয়েছে। মধ্য এশিয়ার বৃহত্তম দেশটি হাইড্রোকার্বন ও ধাতব খনিজ পদার্থে সমৃদ্ধ। ১৯৯১ সালে স্বাধীন হওয়ার পর দেশটি কয়েকশ’ কোটি ডলার বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করেছে।

কৌশলগতভাবে, এটি চীনের বৃহত্তম ও দ্রুত বিকাশমান বাজার এবং দক্ষিণ এশিয়াকে রাশিয়া ও ইউরোপের সঙ্গে সড়ক, রেল, কাস্পিয়ান সাগরের বন্দরের মাধ্যমে যুক্ত করে। চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে নিজেকে তুলে ধরেছে দেশটি।

বিশ্বের শীর্ষ ইউরেনিয়াম উৎপাদনকারী দেশ কাজাখস্তান। চলমান বিক্ষোভে ইউরেনিয়ামের মূল্য বেড়েছে ৮ শতাংশ। যা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান জ্বালানি। এটি বিশ্বের নবম বৃহত্তম তেল রফতানিকারক দেশ। ২০২১ সালে ৮৫.৭ মিলিয়ন টন তেল উৎপাদন করেছে। এছাড়া বিশ্বের দশম কয়লা উৎপাদনকারী দেশও।

যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বিটকয়েন খননকারীদের দেশ কাজাখস্তান। বুধবার দেশটির ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়ার কারণে বিটকয়েনের মূল্য কমেছে ১০ শতাংশ।

কী হচ্ছে কাজাখস্তানে?

যে কারণে ক্ষুব্ধ জনগণ

 ইংরেজি নতুন বছরের প্রথম দিনে তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। মূলত স্বল্পমূল্যের কারণে গরিবের জ্বালানি বলে পরিচিত বুটানে ও প্রোপ্যানের মূল্য বাড়ার কারণে। সরকার তেলের ঘাটতি কমাতে এই উদ্যোগ নিয়েছে। কিন্তু মূল্য প্রায় দ্বিগুণ বৃদ্ধির কারণে এতে হিতে-বিপরীত হয়েছে। দ্রুত বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মূল্যবৃদ্ধির পাশাপাশি রাষ্ট্রীয় দুর্নীতি, আয় বৈষম্য ও অর্থনৈতিক দুর্দশার মতো বিষয়গুলোও আন্দোলনের কারণ হিসেবে উঠে আসে।

দেশ চালাচ্ছে কারা?

পেশাদার কূটনীতিক কাসিম-জোমার্ট তোকায়েভ (৬৮) ২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি তার পূর্বসুরী নুরসুলতান নাজারবায়েভের ব্যবসায়ীবান্ধব নীতি মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু প্রায় তিন দশক কাজাখস্তানকে নেতৃত্ব দেওয়া সাবেক সোভিয়েত পলিটব্যুরো সদস্য নাজারবায়েভ ক্ষমতার মূল শক্তি বলে মনে করা হয়।

তোকায়েভ এই বিক্ষোভকে কাজে লাগিয়ে নাজারবায়েভ যুগের প্রতীক বলে পরিচিত প্রভাবশালী নিরাপত্তা পরিষদকে টার্গেট করেছেন। তিনি ৮১ বছর বয়সী সাবেক প্রেসিডেন্টকে পরিষদের প্রধান হতে অব্যাহতি দিয়েছেন। নাজারবায়েভের ভাতিজা সামাত আবিশকেও বরখাস্ত করেছেন তোকায়েভ। সামাত ছিলেন নিরাপত্তা পুলিশের দ্বিতীয় প্রধান কর্মকর্তা।

কী হচ্ছে কাজাখস্তানে?

অর্থনৈতিক অবস্থা

বিশ্বব্যাংকের তথ্য অনুসারে, ২০২০ সালে কাজাখস্তানের মাথাপিছু জিডিপি ছিল ৯ হাজার ১২২ ডলার। যা তুরস্ক ও মেক্সিকোর চেয়ে সামান্য বেশি। কিন্তু ২০১৩ সালে দেশটির সর্বোচ্চ মাথাপিছু জিডিপি প্রায় ১৪ হাজার ডলারের চেয়ে কম।

তোকায়েভ সরকার মহামারিতে ক্ষুদ্র ও মাঝারি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে সহযোগিতার জন্য জাতীয় আয়ের ৬ শতাংশ প্রণোদনা ঘোষণা করেছে।

২০২১ সালে বিশ্বব্যাংক দেশটির প্রবৃদ্ধি ৩.৫ শতাংশ বলে পূর্বাভাস দিয়েছিল। এই বছর তা বেড়ে হতে পারে ৩.৭ শতাংশ। ২০২৩ তা বেড়ে দাঁড়াতে পারে ৪.৮ শতাংশ।

মানবাধিকার ও স্বাধীনতা

দীর্ঘদিন ধরে কাজাখস্তানের স্বৈরাচারী রাজনৈতিক ব্যবস্থার সমালোচনা করে আসছে পশ্চিমা দেশ ও মানবাধিকার সংস্থাগুলো। ভিন্নমতধারীদের প্রতি অসহিষ্ণুতা, সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব এবং অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের অভাবের কারণে আন্তর্জাতিক সমালোচনা রয়েছে দেশটির বিরুদ্ধে। যদিও সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলোর তুলনায় দেশটিকে কম নিপীড়ক ও ভঙ্গুর বলে মনে করা হয়। সূত্র: রয়টার্স

 

/এএ/
সম্পর্কিত
ইউক্রেনের বিরুদ্ধে চিকিৎসাকেন্দ্রে বারবার হামলার অভিযোগ রাশিয়ার
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
সর্বশেষ খবর
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
সরকারের সব সংস্থার মধ্যে সহযোগিতা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ: সেনাপ্রধান
সরকারের সব সংস্থার মধ্যে সহযোগিতা নিশ্চিত করা বড় চ্যালেঞ্জ: সেনাপ্রধান
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট