X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মার্শাল ল জারির হুমকি দিয়েছিলেন ইমরান খান: দ্য গার্ডিয়ান

বিদেশ ডেস্ক
১১ এপ্রিল ২০২২, ১৬:৫২আপডেট : ১১ এপ্রিল ২০২২, ১৭:৩৩

বিরোধীদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে অনিচ্ছা প্রকাশ করে সামরিক আইন জারির হুমকি দিয়েছিলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান। নিরাপত্তা কর্মকর্তা ও বিরোধী নেতাদের দাবি, পার্লামেন্টে ভোটাভুটির শেষ মুহূর্ত পর্যন্ত ক্ষমতা ধরে রাখার চেষ্টা করে গেছেন তিনি। তবে শেষ পর্যন্ত তা ঠেকাতে ব্যর্থ হন। শনিবার (৯ এপ্রিল) মধ্যরাতে অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের হাতে আসা নথিতে এই হুমকির ইঙ্গিত মিলেছে।

ইমরান খান প্রথমে গত সপ্তাহে অনাস্থা ভোট বন্ধ করে দেওয়ার চেষ্টা করেন। পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচন আয়োজনের উদ্যোগ নেওয়া হয়। ইমরানের দাবি ছিল, তাকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা একটি ‘বিদেশি ষড়যন্ত্রের’ অংশ।

তবে তার এই কৌশল সুপ্রিম কোর্টে বাতিল হয়ে যায়। আদালত রায় দেয়, ডেপুটি স্পিকার কর্তৃক ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজের সিদ্ধান্ত সংবিধানের লঙ্ঘন। একই সঙ্গে শনিবার অনাস্থা ভোট অনুষ্ঠানের নির্দেশ দেয়।

শুক্রবার ইমরানের ক্ষমতাসীন সরকারের এক সিনিয়র মন্ত্রী এক বিরোধী নেতাকে একটি বার্তা পাঠান। এতে বলা হয়, ‘সামরিক আইন কিংবা নির্বাচন–পছন্দ আপনাদের।’

ওই বার্তায় দৃশ্যত বিরোধীদের আল্টিমেটাম দেওয়া হয়েছে, ইমরান খানের নতুন নির্বাচনের দাবি মেনে নেওয়া উচিত অথবা তিনি নিয়ন্ত্রণ নিতে পাকিস্তানের প্রভাবশালী সেনাবাহিনীকে ডাকবেন। পাকিস্তানের ইতিহাসে এ ধরনের ঘটনা বারবার ঘটেছে।

এক বিরোধী নেতা জানান, তারা ওই দাবি প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, ‘ইমরান খান বিশ্বাস করেছিলেন, হয় তিনি থাকবেন, নয়তো কেউ থাকবেন না।’

নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, অনাস্থা ভোটের দিন প্রধানমন্ত্রী সেনাপ্রধানকে বরখাস্তের চেষ্টা করেন। এর মাধ্যমে তিনি সেনাবাহিনীকে নিয়ন্ত্রণ নিতে সামরিক আইন জারি করাতে চেয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই নিরাপত্তা কর্মকর্তা বলেন, ‘ইমরান খান সেনাপ্রধানকে বরখাস্ত করতে চেয়েছিলেন কিন্তু বাহিনী এই তথ্য জানতে পারে এবং তারা ওই পরিকল্পনা ব্যর্থ করে দেয়’।

তিনি আরও বলেন, ‘ক্ষমতা ধরে রাখতে ব্যাপক সংকট তৈরি করতে চেয়েছিলেন।’

দ্য গার্ডিয়ান লিখেছে, ইমরান খান দৃশ্যত সামরিক হস্তক্ষেপের মঞ্চ তৈরি করতে চেয়েছেন। শনিবার সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, ‘দেশে সামরিক আইন জারি হলে তার দায় বিরোধী দলগুলোর। কেননা, তারাই ভোট কেনাবেচায় জড়িত।’

ইমরান খানের ঘনিষ্ঠ মিত্র পার্লামেন্টের স্পিকার আসাদ কায়সার অনাস্থা ভোট আয়োজনে বিঘ্ন এবং বিলম্ব ঘটানোর চেষ্টা অব্যাহত রাখেন। এমন অবস্থায় বিরোধী নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি পার্লামেন্টে বলেন, ‘ইমরান খান চাইছেন সেনাবাহিনী যুক্ত হোক।’

ক্ষমতাচ্যুত হওয়ার আগ মুহূর্তে যাতে ইমরান খান সেনাপ্রধানকে বরখাস্ত করতে না পারেন সেজন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদনও করেছিলেন এক আইনজীবী। এছাড়া ওই দিন রাতেই পাকিস্তানে সামরিক আইন জারি এড়াতে ইসলামাবাদ হাইকোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছে। সূত্রের বরাতে এ খবর জানিয়েছিল জিও নিউজ।

নজিরবিহীন পদক্ষেপ নিয়ে মধ্যরাতে সুপ্রিম কোর্ট খোলা রাখার নির্দেশনা দেন প্রধান বিচারপতি। অনাস্থা ভোট আয়োজনে ইমরান খান কোনও বাধা দেওয়ার চেষ্টা করলে তা ঠেকাতে পদক্ষেপ নিতে মধ্যরাতেও আদালত চালু করা হয়।

পাকিস্তানের ক্ষমতাধর সেনাবাহিনীর সমর্থনে ইমরান খান ক্ষমতায় বসেছিলেন বলে বিরোধীদের অনেকেই মনে করেন। কিন্তু বিগত কয়েক মাসে তার সঙ্গে সেনাবাহিনীর দূরত্ব তৈরি হয়। সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তার নিয়োগ নিয়ে তাদের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে বলে বিভিন্ন সূত্রে খবর প্রকাশিত হয়েছে।

ইমরান ও সেনাবাহিনীর মধ্যে এই দূরত্ব শনিবার রাতে চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র উর্দু সংস্করণ এক প্রতিবেদনে জানিয়েছে, রাতে সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে সাক্ষাৎ করেন ইমরান। দিনে সেনাপ্রধানকে বরখাস্তের চেষ্টা করে রাতে তার সঙ্গে সাক্ষাৎ করেও সুফল পাননি ইমরান। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, সেনাপ্রধান বাজওয়া ইমরান খানকে ভাগ্য মেনে নিতে এবং ভোটে হস্তক্ষেপ বন্ধ করতে বলেন। অবশ্য আইএসপিআর এই বৈঠকের কথা অস্বীকার করেছে।

শেষ পর্যন্ত স্পিকার নাটকীয়ভাবে পদত্যাগ করেন। মধ্যরাতের সময়সীমার মাত্র কয়েক মিনিট আগে ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোট অনুষ্ঠিত হয়। ১৭৪ ভোটে হেরে পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন ইমরান খান।

রাজনীতিতে হস্তক্ষেপের কথা বরাবরই অস্বীকার করে আসছে পাকিস্তানের সেনাবাহিনী। অনাস্থা ভোটের আগেও তাদের সম্পৃক্ততার সব অভিযোগ ‘ভিত্তিহীন গুজব’ আখ্যা দিয়ে অস্বীকার করেছে তারা। ইমরান খানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীও ভোটে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করেন।

সূত্র: গার্ডিয়ান

/জেজে/এএ/এমওএফ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান পাকিস্তান ও ইরানের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম